adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভুয়া জাতীয় পরিচয়পত্র : তদন্তে সংসদীয় উপ-কমিটি

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে প্রায় ৫০ হাজার ভুয়া জাতীয় পরিচয়পত্র উদ্ধাদের ঘটনা খতিয়ে দেখার উদ্যোগ নিয়েছে সংসদীয় কমিটি। এজন্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীকে আহবায়ক এবং আব্দুর রহমানকে সদস্য করে দুই সদস্যের সংসদীয় উপ-কমিটি গঠন করেছে জন প্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
রোববার জাতীয় সংসদ ভবনে অুনষ্ঠিত কমিটির প্রথম বৈঠকে এই উপ-কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, আব্দুর রহমান, সুকুমার রঞ্জন ঘোষ, আব্দুল্লাহ, মোস্তফা লুৎফুল্লাহ এবং আমিনা আহমেদ অংশ নেন।
বিশেষ আমন্ত্রণে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক বৈঠকে অংশগ্রহণ করেন। জনপ্রশাসন সচিব কামাল আবদুল নাসের চৌধুরীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা  বৈঠকে উপস্থিত ছিলেন ।
সূত্র জানায়, শনিবার রাজধানী কদমতলী এলাকা থেকে ৫৩ হাজার নকল পরিচয়পত্রসহ দুই জনকে গ্রেপ্তার করে পুলিশ। গ্রেপ্তাররা হলেন আমিনুল ইসলাম মামুন (২৩) এবং তৌফিক ইসলাম (২৫)। পুলিশ জানিয়েছে, খুচরা মোবাইল সিম বিক্রেতার কাছে এসব পরিচয়পত্র এবং ছবি প্রতিসেট ২৫ থেকে ৩০ টাকা করে বিক্রি করা হয়। আর খুচরা বিক্রেতারা যেসব সিম কোন পরিচয়পত্র ছাড়া বিক্রি করে থাকেন তার বিপরীতেই এসব ভুয়া পরিচয়পত্র ও ছবি দেখানো হয়। এসব ভুয়া জাতীয় পরিচয়পত্র উদ্ধার করায় সংশ্লিষ্ট আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের ধন্যবাদ জানানো হয় বৈঠকে। এরপর বিষয়টি নিয়ে আলোচনার পর তদন্তের জন্য দুই সদস্য বিশিষ্ট এই সংসদীয় উপকমিটি গঠন করা হয়।
বৈঠক শেষে মোস্তফা লুৎফুল্লাহ সাংবাদিকদের বলেন, সংসদীয় কমিটির আগামী বৈঠকে এ বিষয়ে বিস্তারিত জানানোর জন্য বলা হয়েছে। নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদের কথা বলে উপ-কমিটিকে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে। পরে এ বিষয়ে প্রয়োজনীয় সুপারিশ দেয়া হবে।
বৈঠকে সিভিল সার্ভিসে কর্মরত কর্মকর্তাদের যুগোপযোগী প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তৈরি করার লক্ষ্যে প্রশিক্ষণ খাতে বরাদ্দ বৃদ্ধির সুপারিশ করা হয়।
এছাড়াও ইউনিয়ন পর্যায়ে ভূমি অফিস সমূহ সংস্কার ও প্রয়োজনীয় লজিষ্টিকস সাপোর্ট প্রদান সম্পর্কে সর্বশেষ তথ্য বৈঠকে উপস্থাপন করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া