adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজনীতির কষাঘাতে অর্থনীতির রক্তক্ষরণ

image_64772_0ঢাকা: টানা অবরোধ হরতাল, সংঘাত আর নাশকতা অর্থনীতিকে বিপর্যয়কর অবস্থার মুখে ঠেলে দিয়েছে। ইউরোপের অর্থনীতিতে মন্দা, দেশে অবকাঠামো সঙ্কটসহ নানা প্রতিকূলতার মধ্যেও গত সেপ্টেম্বর পর্যন্ত রপ্তানি খাতে মোটামুটি ভালো প্রবৃদ্ধি ছিল। কিন্তু এখাতে বিপর্যয় নেমে আসে অক্টোবরে। সাম্প্রতিক রাজনৈতিক সহিংসতা, বিশেষ করে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে ও পরে নির্দলীয় সরকারে দাবিতে বিরোধী ১৮ দলীয় জোটের অবরোধ আর হরতাল এবং একে ঘিরে দেশব্যাপী সহিংসতা রপ্তানি খাতকে স্থবির করে দিয়েছে।
হরতাল অবরোধের কারণে অনেক রপ্তানিকারকই পণ্য জাহাজীকরণ করতে পারছেন না। ইতিমধ্যে কয়েকটি ক্ষেত্রে অর্ডার বাতিল হয়েছে। কারও কারও অর্ডার বাতিল হওয়ার পথে। তাই আগামী দিনগুলো নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন রপ্তানিকারকরা। সহিংস হরতালের কারণে বেশ কয়েকটি দেশের ক্রেতা প্রতিনিধি বাংলাদেশ সফর বাতিল করেছেন। কয়েক দিনের হরতাল ও সহিংসতায় রপ্তানির পাশাপাশি আমদানি, উৎপাদন ও সরবরাহ ব্যবস্থা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থলবন্দরগুলো স্থবির, সমুদ্রবন্দর থেকে মাল খালাস করা যাচ্ছে না।
একই সঙ্গে হালনাগাদ বিভিন্ন পরিসংখ্যানে দেখা গেছে, অর্থনীতির অধিকাংশ সূচক এখন নিম্নমুখী। অর্থনীতিবিদরা বলছেন, বর্তমান সরকারের পাঁচ বছরের মধ্যে সম্প্রতি অর্থনীতিতে চাপ ও অস্বস্তি আগের তুলনায় বেড়েছে। বিশ্বব্যাংক, এডিবি, আইএমএফসহ নানা পর্যায় থেকে বলা হচ্ছে, অর্থনীতির বর্তমান যে গতিধারা তা অব্যাহত থাকলে চলতি অর্থবছরে কাঙ্ক্ষিত ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে না। বরং তা ৬ শতাংশের নিচে নেমে আসবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও সম্প্রতি ওই হারে প্রবৃদ্ধি অর্জন কঠিন হবে বলে মন্তব্য করেছেন।
রপ্তানি আয় কমছেই
বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) মাসিক রপ্তানি প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, চলতি বছরের সেপ্টেম্বর মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ৫ শতাংশ বেশি রপ্তানি আয় হলেও অক্টোবরে হঠাৎ করে ধস নেমে আসে। লক্ষ্যমাত্রার চেয়ে আয় কমেছে সোয়া ৬ শতাংশ।

সংশ্লিষ্টরা বলছেন, দেশে বিরাজমান রাজনৈতিক অস্থিতিশীলতা, তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ড, রানাপ্লাজা ধস আর শ্রমিক অসন্তোষের ঘটনা নিয়ে দেশে-বিদেশে ভাবমূর্তী ক্ষুণ্ণ হওয়া, ডলারের বিপরীতে টাকার মান বেড়ে যাওয়ায় রপ্তানি আয়ে ধস নেমেছে।
ইপিবি সূত্রে জানা গেছে, অক্টোবর মাসে রপ্তানি আয় লক্ষ্যমাত্রার ৬ দশমিক ২৩ শতাংশ কম হয়েছে। এ মাসে ২২৬ কোটি ৫ হাজার মার্কিন ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে আয় হয়েছে ২১১ কোটি ৯২ লাখ ডলার।
অথচ আগের মাসেই সেপ্টেম্বরে রপ্তানি আয় লক্ষ্যমাত্রার ২৬ দশমিক ৯৪ শতাংশ বেশি হয়েছে। এ মাসে ২০৪ কোটি ৪৫ হাজার ডলার আয়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আয় হয়েছে ২৬৯ কোটি ২৪ হাজার ডলার। যা গত বছরের একই সময়ের চেয়ে ৩৬ দশমিক ২৬ শতাংশ বেশি। সার্বিকভাবে এ মাসের ব্যাবধানে রপ্তানি আয় কমেছে প্রায় সোয়া ১১ শতাংশ।
এ বিষয়ে বাংলাদেশ এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ইএবি) সভাপতি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর সাবেক সভাপতি আব্দুস সালাম মুর্শেদী বলেন, ‘রপ্তানি আয়ে এ ধস মূলত তাজরীন ফ্যাশনে আগুন ও রানাপ্লাজা ধস সেইসঙ্গে যুক্ত হয়েছে রাজনীতির নামে নাশকতা। পরপর এ ধরনের ঘটনায় বিদেশি ক্রেতারা ক্রয় আদেশ (অর্ডার) কমিয়ে দিয়েছে।’ এ পরিস্থিতি আগামীতেও অব্যাহত থাকবে বলে আশঙ্কা করেন তিনি।
বিনিয়োগ পরিস্থিতিও হতাশাজনক
পরিসংখ্যান অনুযায়ী, সামষ্টিক অর্থনীতির মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় আছে বিনিয়োগ। দেশি-বিদেশি উভয় ধরনের বিনিয়োগই কমে গেছে। বিশেজ্ঞরা বলছেন, এ কারণেই পিছিয়ে যাচ্ছে দেশের অর্থনীতির প্রত্যাশিত অগ্রগতি। কারণ, বিনিয়োগই কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করে তোলে। বিনিয়োগ কমছে বলে খোদ অর্থমন্ত্রীও সুস্পষ্ট বক্তব্য দিয়েছেন।
বিনিয়োগ বোর্ডের হিসাব অনুযায়ী, ২০১১-১২ অর্থবছরে ১৭৩৫টি বিনিয়োগ প্রস্তাবের নিবন্ধন হয়। ২০১২-১৩ অর্থবছরে যা কমে দাঁড়ায় ১৪৫৭টিতে। আর চলতি বছরের অক্টোবর পর্যন্ত ২৭০টি প্রস্তাব নিবন্ধিত হয়েছে।
বিদেশি বিনিয়োগের নিবন্ধনের ক্ষেত্রেও একই অবস্থা। ২০১১-১২ অর্থবছরে ২২১টি নিবন্ধন নিলেও পরের অর্থবছরে তা কমে ২১৯টি হয়। চলতি অর্থবছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত বিদেশি বিনিয়োগের নিবন্ধন হয়েছে মাত্র ৩৫টি যাদের অধিকাংশই এখনো কার্যক্রমে যায়নি। ফলে সম্ভাব্য কর্মসংস্থান তৈরির পথও থেমে গেছে।
বিনিয়োগের নিবন্ধন কমার কারণ হিসেবে বোর্ডের পরিচালক তৌহিদুর রহমান খান রাজনৈতিক অস্থিতিশীলতার পাশাপাশি জ্বালানি, ও অবকাঠামো সঙ্কটকে দায়ী করেছেন।
কমছে রেমিট্যান্স প্রবাহও
প্রবাসীদের পাঠানোর অর্থের কল্যাণেই বৈদেশিক মুদ্রার মজুদে সরকার ১৭ বিলিয়ন ডলারের রেকর্ড করলেও এখন তাতেও দেখা দিয়েছে অধোগতি। চলতি ২০১৩-১৪ অর্থবছরের প্রথম চার (জুলাই-আক্টোবর) মাসে রেমিট্যান্স প্রবাহের প্রবৃদ্ধি কমেছে ১২ দশমিক ১৮ শতাংশ। এর মধ্যে গত অক্টোবর মাসেই গত বছরের একই মাসের তুলনায় কমেছে প্রায় ১৫ শতাংশ। অক্টোবর মাসে রেমিট্যান্স এসেছে আগের বছরের একই মাসের চেয়ে ২১ কোটি ৬৪ লাখ মার্কিন ডলার কম। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।
কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম চার মাসে রেমিট্যান্স এসেছে ৪৪০ কোটি ৫১ লাখ ডলার। অথচ গত ২০১২-১৩ অর্থবছরের প্রথম চার মাসে এসেছিল ৫০১ কোটি ৩৫ লাখ ডলার। অর্থাৎ আগের অর্থবছরের চেয়ে চলতি অর্থবছরের একই সময়ে রেমিট্যান্সে প্রবাহ কমেছে ৬০ কোটি ৮৪ লাখ ডলার বা ১২ দশমিক ১৮ শতাংশ।
গত অক্টোবর মাসে রেমিট্যান্স এসেছে ১২৩ কোটি ৪৭ লাখ ডলার। আগের অর্থবছরের একই মাসে এসেছিল ১৪৫ কোটি ৩৭ লাখ ডলার। অর্থাৎ গত সেপ্টেম্বরের তুলনায় এবার ২১ কোটি ৬৫ লাখ ডলার (১৪ দশমিক ৮৯ শতাংশ) রেমিট্যান্স কম এসেছে।  
চলতি নভেম্বর মাসের প্রথম ২২ দিনে রেমিট্যান্স প্রবাহে ভাটার আভাস দেখা দিয়েছে। এ কয়দিনে রেমিট্যান্স এসেছে ৭৯ কোটি ৪৭ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। প্রতিদিন গড়ে এসেছে প্রায় ৩ কোটি ৬১ হাজার মার্কিন ডলার। সে হিসাবে, চলতি মাসে রেমিট্যান্স আসতে পারে ১০৮ কোটি মার্কিন ডলারের মতো। অর্থাৎ অক্টোবরে তুলনায় চলতি নভেম্বরে প্রায় ২০ কোটি মার্কিন ডলার কম আসবে রেমিট্যান্স।
এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বাংলামেইলকে বলেন, ‘রেমিট্যান্স প্রবাহ কমে যাওয়া আমাদের অর্থনীতির জন্য চিন্তার বিষয়। কারণ, অর্থনীতির সূচকগুলোর মধ্যে একমাত্র রিজার্ভ তথা প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সই শক্তিশালী অবস্থানে রয়েছে। আমাদের মতো উন্নয়নশীল দেশের জন্য অর্থনীতির একটা বড় চালিকাশক্তি হলো এটা। রেমিট্যান্স কম আসা অর্থনীতিতে খারাপ ইঙ্গিত দেয়।’
তিনি বলেন, ‘নির্বাচনকে ঘিরে চলমান রাজনৈতিক অস্থিতিশীলতায় দেশের বিনিয়োগসহ উৎপাদন ক্ষমতা ধীরে ধীরে নষ্ট হয়ে যাচ্ছে। একইসঙ্গে সর্বনিম্ন মজুরি গঠন নিয়ে গার্মেন্টস খাতেও দেখা দিয়েছে অস্থিরতা। এ অবস্থায় রেমিট্যান্স প্রবাহ কমতে থাকলে এটা অর্থনীতির জন্য ক্ষতির কারণ হতে পারে।’
রাজস্ব আদায়ও সন্তোষজনক নয়
চলতি ২০১৩-১৪ অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। আলোচ্য সময়ে ৩৬ হাজার ৪১২ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৩৩ হাজার ৪৯৩ কোটি টাকা। অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে আদায় কম হয়েছে ৩ হাজার ১১৯   কোটি টাকা।
দেশের চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে কাঙ্ক্ষিত রাজস্ব আদায় হচ্ছে না বলে মনে করছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সংশ্লিষ্ট কর্মকর্তারা। তারা বলছেন, চলতি নভেম্বর মাসে রাজস্ব আদায়ের পরিস্থিতি আরো খারাপ। এ অবস্থায় রাজনৈতিক অস্থিরতা দীর্ঘায়িত হলে চলতি অর্থবছরের ১ লাখ ৩৬ হাজার কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে না।
এদিকে এনবিআর সূত্র জানিয়েছে, রাজনৈতিক অস্থিরতা দীর্ঘায়িত হলে এবং রাজস্ব আদায় কাঙ্ক্ষিত মাত্রায় না হলে অর্থবছরের মধ্যবর্তী পর্যায়ে রাজস্ব পর্যালোচনায় লক্ষ্যমাত্রা কমানো হতে পারে।
এনবিআরের পরিসংখ্যান অনুযায়ী, বিগত চার মাসে আয়কর ও মূল্য সংযোজন করখাতে (ভ্যাট) রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার তুলনায় যথাক্রমে ৩০ ও ২০ শতাংশ কম হয়েছে। আলোচ্য সময়ে ১১ হাজার ৫৮৪ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আয়কর আদায় হয়েছে ১০ হাজার ১৯৬ কোটি টাকা। ১৩ হাজার ২৪৮ কোটি টাকা ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ১২ হাজার ৪১৫   কোটি টাকা। শুল্ক আদায়ের লক্ষ্যমাত্রা ১১ হাজার ৪৪৮ কোটি টাকার বিপরীতে আদায় হয়েছে ১০ হাজার ৬৭৭ কোটি টাকা। এছাড়া অন্যান্য কর বাবদ আদায় হয়েছে ২০৪ কোটি টাকা। এই খাতেও কৌশলগত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়নি।
অস্থির পণ্যবাজার, আমজনতার নাভিশ্বাস
টানা হরতাল ও সহিংসতায় পণ্যবাজারে মারাত্মক প্রভাব পড়েছে। বেশিরভাগ খাদ্যপণ্যের দাম বেড়ে গেছে। অবরোধে সবজির সরবরাহ কমে যাওয়ায় কেজিতে ৫ থেকে ২০ টাকা পর্যন্ত দাম বেড়েছে। সবজির পাশাপাশি অন্যান্য পণ্যের দামও বেড়েছে। ব্যবসায়ীরা জানান, উত্তর-পশ্চিমাঞ্চল থেকে সবজির সরবরাহ বেশি হয়। হরতালের কারণে এসব জেলার সবজি সরবরাহ বাধাগ্রস্ত হয়েছে। এতে বাজারে দাম বেড়েছে। কৃষকদের ক্ষেতের ফসল বিক্রি না হওয়ায় লোকসান দিতে হচ্ছে বলে জানান নাটোরের সবজি ব্যবসায়ী জামাল হোসেন।
কাওরান বাজার ক্ষুদ্র কাঁচামাল আড়ত ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির সভাপতি এটিএম ফারুক বলেন, টানা অবরোধে রাজধানীর বাজারে শুধু ঢাকার চারপাশের সবজি এসেছে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের সবজি আসেনি। এতে বাজারে সবজির ঘাটতি বেড়ে যাওয়ায় দাম বাড়ছে। এভাবে চলতে থাকলে টাকা দিয়েও সবজি পাওয়া যাবে না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া