adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রশাসনের ব্যর্থতায় দেশি-বিদেশি চক্রান্ত চলছে

image_64715_0ঢাকা: স্ট্যান্ডার্ড গার্মেন্টসে অগ্নিসংযোগ পরিকল্পিত। পোশাক শিল্পে বিভিন্ন ইস্যু তুলে, মিথ্যা গুজব সৃষ্টি করে বারবার অস্থির করে তোলা হচ্ছে। প্রশাসনের ব্যর্থতাকে পুঁজি করে স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে চক্রান্ত করে এসব হচ্ছে বলে দাবি করেছেন পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর সভাপতি আতিকুল ইসলাম।

২৮ নভেম্বর স্ট্যান্ডার্ড গার্মেন্টসে অগ্নিকাণ্ডের ঘটনায় বিজিএমইএ এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। কাওরান বাজারে বিজিএমইএ ভবনে শনিবার দুপুর ২টায় এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।  

সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি বলেন, ‘এ ঘটনার দায় সরকারের, সরকারের আইন শৃঙ্খলা বাহিনীর। সরকার পোশাক শিল্পে নিরাপত্তা দিতে ব্যার্থ হয়েছে। আমরা এ ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করছি। কারা এ ধরনের নাশকতামূলক ঘটনার সঙ্গে জড়িত তাদের খুঁজে বের করে জনগণের সামনে বিচার করতে হবে।’

তিনি বলেন, ‘পোশাক শিল্পে বড় ধরনের চক্রান্ত শুরু হয়েছে। আর চক্রান্তকারীরা জানে, পোশাকশিল্প বাংলাদেশের অর্থনীতির প্রধান চালিকাশক্তি। আর এ শিল্পকে ধ্বংস করলে অর্থনীতির মেরুদণ্ড ভেঙে যাবে। আর তাই একের পর এক এ ধরনের ঘটনা ঘটাচ্ছে তারা।’

এসময় স্ট্যান্ডার্ড গার্মেন্টসের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন ঘটনার বর্ণনা করতে গিয়ে বলেন, ‘২৮ নভেম্বর রাত ৮টায় শ্রমিকদের ছুটি দেয়া হয়। শুধু ওয়াশিং ইউনিটে ২০০-২৫০ শ্রমিক কাজ করছিল। রাত ১০টায় ৭০/৮০ জন সন্ত্রাসী কারখানার প্রধান ফটকের ওপর আঘাত করে এবং কারখানায় প্রবেশ করতে চায়। নিরাপত্তার দায়িত্বে থাকা শিল্পপুলিশ তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে এবং একপর্যায়ে তাদের ওপর লাঠিচার্জ ও রাবার বুলেট ছোড়ে। এর পর মসজিদের ইমামের গলায় ছুরি ধরে মাইকে গুজব ছড়ানো হয়। একসময় বিপুল সংখ্যক লোক কারখানায় ঢোকে এবং আগুন ধরিয়ে দেয়। প্রতিটা ফ্লোরে আগুন দেয়ার ঘটনা ছিল সুপরিকল্পিত। আর এ অগ্নিকাণ্ডে তৈরি প্রোডাক্ট, কাঁচামাল ও মেশিনারিজ সবকিছু পুড়ে যায়। রাস্তার মধ্যে গাছের গুঁড়ি ফেলে ফায়ার সার্ভিস ও আইনশৃঙ্খলা বাহিনীর (পুলিশ ও র‌্যাব) পথ রোধ করে তারা।’

তিনি দাবি করেন, অগ্নিকাণ্ডের ঘটনায়, আট লাখ বর্গফুট স্থাপনা, মূলধনী যন্ত্রপাতি, তৈরি পোশাক, ফেব্রিক্স, কাঁচামাল, গাড়ি ও কাভার্ডভ্যানসহ আনুমানিক ১২শ কোটি টাকার ক্ষতি হয়েছে। কারখানার এলসির বিপরীতে ৪০০ কোটি টাকা ঋণের বোঝা এখন তার গাড়ে এসে পড়লো।

কারখানা মালিক আরো জানান, এখন তার কারখানার ১৯ হাজার শ্রমিক বেকার হলে গেল। যেখানে কারখানাটি প্রতি বছর ৩০ কোটি ডলারের পোশাক রপ্তানি করে। আর বিশ্বখ্যাত সব ব্র্যান্ডের পোশাক এখানে তৈরি করা হয়। সেই কারখানাটি পরিকল্পিতভাবে ধ্বংস করা হলো বলে অভিযোগ করেন তিনি।

এসময় বিজিএমইএর সভাপতি বলেন, ‘পোশাক কারখানায় এ যাবৎ যতো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে তার কোনোটারই এখন পর্যন্ত সঠিক বিচার হয়নি। সরকার চাইলেই এর বিচার সম্ভব।’ তিনি দ্রুত এ ঘটনা তদন্ত করে জড়িদের সনাক্ত করে আইনের আওতায় আনার দাবি জানান।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিজিএমইএর সহসভাপতি শহীদুল্লাহ আজীম, সাবেক সভাপতি সালাম মুর্শেদী, বিজিএমইএর সদস্য ও স্ট্যান্ডার্ড গ্রুপের কর্মকর্তারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া