adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নয় বিদেশি ব্যাংকের মুনাফা সাড়ে ৬ হাজার কোটি

onaxf-fz20131127113612ঢাকা: এক তরফা ব্যবসা করে বেশ বড় অঙ্কের মুনাফা অর্জন করে নিয়ে যাচ্ছে বিদেশি ব্যাংকগুলো। গত ১০ বছরে ৯ বিদেশি ব্যাংক প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকারও বেশি মুনাফা করে নিয়ে গেছে।

বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, ব্যাংকিং খাতে টানাপোড়েন থাকায় দেশীয় ব্যাংকগুলোর নিট মুনাফা অর্ধেকে নেমে আসলেও বিপরীত চিত্র দেখা যায় বিদেশি ব্যাংকগুলোর ক্ষেত্রে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, ২০১২ সালে বিদেশি মালিকানার ৯ বাণিজ্যিক ব্যাংক রেকর্ড পরিমাণ মুনাফা ঘরে তুলেছে। কর পরিশোধের পরও (আফটার ট্র্যাক্স) সে বছর বিদেশি ব্যাংকগুলো নিট মুনাফা করেছে এক হাজার ৪৪৪ কোটি টাকা। যা স্বাধীনতার পর বাংলাদেশে ব্যাংকিং খাতের ইতিহাসে কোনো একক বছরে বিদেশি ব্যাংকগুলোর সর্বোচ্চ পরিমাণ মুনাফা।

জানা যায়, ২০০৩ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত দশ বছরে মোট ৬ হাজার ৫৭৯ কোটি ৪৪ লাখ টাকা কর বহির্ভূত মুনাফা করেছে বিদেশি ব্যাংকগুলো। 

যার মধ্যে, ২০০৩ সালে ৯ বিদেশি ব্যাংক নিট মুনাফা করে ২৭৬ কোটি ৪৪ লাখ টাকা, ২০০৪ সালে ৩৯২ কোটি এক লাখ, ২০০৫ সালে ৪৭০ কোটি ১৮ লাখ, ২০০৬ সালে ৬২৪ কোটি ১২ লাখ, ২০০৭ সালে ৭২৩ কোটি ৩৩ লাখ, ২০০৮ সালে এক হাজার ১৩৮ কোটি, ২০০৯ সালে ৭০৮ কোটি ৭৮ লাখ, ২০১০ সালে ৬৪৫ কোটি ৬২ লাখ, ২০১১ সালে ৭৮১ কোটি ৪ লাখ এবং ২০১৩ সালে সর্বোচ্চ প্রায় দেড় হাজার কোটি টাকা মুনাফা করেছে ৯ বিদেশি ব্যাংক। 

এ বিষয়ে বেসরকারি মালিকানাধীন প্রাইম ব্যাংক’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. এহসান খসরু এর আগে বাংলানিউজের কাছে বিদেশি ব্যাংকগুলোর তুলনামূলক বেশি মুনাফা অর্জনের কথা স্বীকার করেন। 

এর কারণ হিসেবে তিনি জানান, একটি বিশেষ শ্রেণির জন্য ব্যাংকিং করছেন তারা। তাদের ওপর সাধারণ গ্রাহকদের আস্থা বেশি। তারা ব্যবসা করেন বড় ও ভালো গ্রাহকদের নিয়ে। ফলে ঝুঁকি কম, মুনাফা বেশি।

সূত্র জানায়, ২০১১ সালে ব্যাংক খাতে নিট মুনাফা ছিলো ৯ হাজার ৫৭৯ কোটি টাকা। তবে ২০১২ সালে তা কমে দাঁড়ায় ৪ হাজার ৪৬৬ কোটি টাকায়। 

উল্লেখ্য, গত বছর ২৬টি ব্যাংকের মুনাফা কমেছে। লোকসানে গেছে ৭টি ব্যাংক। অপরদিকে মুনাফা বাড়িয়েছে ৯ বিদেশি ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, বিদেশি ব্যাংকগুলো সাধারণ ব্যাংকিং থেকে মুদ্রাবাজারেই বেশি বিনিয়োগ করে। যেটি ঝুঁকিমুক্ত, আবার বেশি মুনাফার অন্যতম খাত।

সর্বোচ্চ মুনাফা অর্জনকারী ব্যাংকগুলো হচ্ছে- বাংলাদেশে স্ট্যান্ডার্ড চাটার্ট, এইচএসবিসি, কমার্সিয়াল ব্যাংক অব সিলন, সিটি ব্যাংক এনএ, হাবীব ব্যাংক, স্টেট ব্যাংক অব ভারত, উরি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান ও ব্যাংক আল ফালাহ লিমিটেড। 

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, বিদেশি ব্যাংকগুলো যে মুনাফা করে তা তারা অবাধে নিয়ে যেতে পারে। অন্য কিছুর ক্ষেত্রে বিনিয়োগের বিধান থাকলেও ব্যাংকিং খাতে সেটি করতে হয় না। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া