adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিবন্ধন নয়, নেতাদের মুক্তি নিয়েই চিন্তিত জামায়াত

image_63534_0 (1)ঢাকা: দলের নিবন্ধন নয়, যুদ্ধাপরাধের দায়ে আটক নেতাদের মুক্তি নিয়েই মহাভাবনায় আছে জামায়াতে ইসলামীর হাইকমান্ড। শুক্রবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ১৮ দলের বিক্ষোভ সমাবেশে জামায়াত ও ছাত্রশিবিরের নেতাদের বক্তব্যে এ বিষয়টিই স্পষ্ট হয়ে ওঠে

সমাবেশে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য সাবেক সংসদ সদস্য ডা. সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের বলেন, ‘মতিউর রহমান নিজামীকে জেলে রেখে, সাঈদীকে ফাঁসি দিয়ে আওয়ামী লীগকে ক্ষমতায় থাকতে দেয়া হবে না। আওয়ামী লীগ, হাসিনাকে প্রতিরোধ করা হবে। প্রতিরোধ শুরু হয়েছে। সীতাকুণ্ড একটি নমুনা মাত্র। প্রতিরোধের মুখে সারা বাংলা সীতাকুণ্ড হয়ে যাবে।’

তিনি বলেন, ‘বাংলাদেশের ৮৫ ভাগ মানুষসহ সারাবিশ্ব একটি সুষ্ঠু নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকার চায়। কিন্তু পাশের একটি দেশ শুধু শেখ হাসিনার অধীনে নির্বাচনের কথা বলে।’

সমাবেশের শুরুতেই ঢাকা মহানগর জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মো. শফিকুল ইসলাম মাসুদ হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘আব্দুল কাদের মোল্লার রায় নিয়ে সরকার টানাহেঁচড়া করছে। বিচার বিভাগের ওপর চাপ প্রয়োগ করছে। নিজামীর রায় নিয়েও টানাহেঁচড়া চলছে। কাদের মোল্লার রায় নিয়ে সরকার যদি প্রভাব বিস্তার করে তাহলে ৫৫ হাজার বর্গমাইল এলাকা আগুন দিয়ে জ্বালিয়ে দেয়া হবে। মতিউর রহমান নিজামীকে এক সেকেন্ডও শাস্তি দেয়া হলে সারাদেশ জ্বালিয়ে দেয়া হবে।’

এর আগে বিভিন্ন সমাবেশে দলের নিবন্ধন অবৈধ ঘোষণা করা নিয়ে কথা বললেও এ সমাবেশে তেমনটি বলেননি জামায়াত ও ছাত্রশিবির নেতারা।

তাছাড়া, এই মুহূর্তে দলের নিবন্ধন নিয়ে চিন্তিত নয় বলেও বাংলামেইলকে জানিয়েছেন যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত এ দলটির কয়েকজন নেতা।

অন্যসব সমাবেশে আগে থেকেই অবস্থান নিলেও শুক্রবার সমাবেশ শুরুর আগ মুহূর্তে সোহরাওয়ার্দী উদ্যানে আসেন শিবির নেতাকর্মীরা।

এদিকে, ১৮ দলের সমাবেশের চারপাশ ঘিরেই ছিল আন্তর্জাতিক মানবতাবিরোধী ট্রাইব্যুনালে দণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী জামায়াত নেতাদের মুক্তির দাবিতে টানানো ব্যানার। তাছাড়া নেতাকর্মীদের হাতে হাতেও ছিল অসংখ্য ব্যানার। ওইসব ব্যানারেও দলের নিবন্ধন নিয়ে কোনো লেখা ছিল না।

সমাবেশে জামায়াত ও শিবিরের পাঁচ নেতা বক্তব্য রাখেন। তাদের সবাই ট্রাইব্যুনালে দণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী জামায়াত নেতাদের মুক্তির দাবি জানিয়ে বক্তব্য রাখেন।

জামায়াত নেতা অধ্যক্ষ ইজ্জত উল্লাহ বলেন, ‘সসরকার জামায়াত নেতা নিজামী, সাঈদীকে কারাগারে রেখে একতরফা নির্বাচন করতে চায়। শেখ হাসিনার এই ষড়যন্ত্র প্রতিরোধ করা হবে।’  

সমাবেশ শুরুর প্রথমে বক্তব্য রাখেন শিবিরের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক আতিকুর রহমান। নির্বাচনকালীন মন্ত্রিসভার সমালোচনা করে তিনি বলেন, ‘অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। জামায়াত নেতাদের মুক্তি দিতে হবে। নেতাকর্মীদের গুলি করে হত্যা বন্ধ না হলে পাড়ায় পাড়ায় প্রতিরোধ কমিটি গঠন করা হবে, যেখানেই মন্ত্রী পাওয়া যাবে সেখানেই গণধোলাই।’

জামায়াত-শিবিরের সব ব্যানারেই যুদ্ধাপরাধী হিসেবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাজাপ্রাপ্ত জামায়াতের সাবেক আমির গোলাম আযম, নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লা ও মোহাম্মদ কামারুজ্জামানের নিঃশর্ত মুক্তি দাবি করা হয়েছে। মানবতাবিরোধী অপরাধের অভিযোগে কারাগারে বন্দি দলটির নায়েবে আমির একেএম ইউসুফ আলী,  মীর কাসেম আলী ও এটিএম আজহারুল ইসলামেরও মুক্তির দাবি জানানো হয়েছে ব্যনার, ফেস্টুন আর প্ল্যাকার্ডে।

রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ বলে ঘোষণা করেছে হাইকোর্ট। বিচারপতি এম মোয়াজ্জম হোসেন, বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি কাজী রেজাউল হকের বেঞ্চ এই রায় ঘোষণা করেছিলেন। দেশের গণপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী নির্বাচন কমিশনে নিবন্ধন না থাকলে কোনো রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিতে পারে না। তাই এ রায় বহাল থাকলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে জামায়াতে ইসলামী অংশগ্রহণ করতে পারবে না।

সমাবেশ শেষে দলের নিবন্ধন নিয়ে কর্মসূচি ও পরিকল্পনা জানতে চাইলে জামায়াতের কেন্দ্রীয় কয়েকজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বাংলামেইলকে বলেন, ‘এই মুহূর্তে প্রয়োজন জালিম আওয়ামী লীগ সরকারের পতন। আমাদের কেন্দ্রীয় নেতাদের মুক্তির দাবিতে সারাদেশে আন্দোলন চলছে, চলবে।

তারা বলেন, ‘দলীয় সরকারের অধীনে একতরফা নির্বাচনে আমরা যাবো না। দলের নিবন্ধন নিয়ে আমরা আইনি লড়াই চালিয়ে যাবো।’

জামায়াত সূত্রে জানা গেছে, রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করায় উচ্চ আদালতে আইনি প্রক্রিয়া চালিয়ে যাবে দলটি। যেহেতু জামায়াত-বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটভুক্ত তাই এ অবস্থায় বিএনপির ‘ধানের শীষ’ প্রতীকে নির্বাচন করার চিন্তা করছে দলটি। তবে এক্ষেত্রে বিএনপি আপত্তি করলে স্বতন্ত্র প্রার্থী হিসেবেই নির্বাচন করবে জামায়াতের নেতারা।  

প্রসঙ্গত, ২০০৯ সালে জামায়াতের নিবন্ধনের বৈধতা চ্যালেঞ্জ করে তরিকত ফেডারেশনের এক আবেদনের পর হাইকোর্টের জারি করা রুলের ওপর শুনানি শেষে হাইকোর্ট রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ বলে ঘোষণা করে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া