adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তারেককে নিয়ে সমঝোতা কিনা জানেন না বিএনপি নেতারা

image_660_94449 (1)দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান অর্থপাচার মামলার রায়ে বেকসুর খালাস পাওয়ায় সারাদেশে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেছেন বিএনপির নেতাকর্মীরা। একই সঙ্গে এই রায়ে বিস্মিত খোদ বিএনপির নীতি-নির্ধারকরা। দলের আগামী দিনের কর্ণধারের অপ্রত্যাশিত এ রায় শোনার পর অনেকে এ নিয়ে নতুন হিসাব-নিকাশ করতে শুরু করেছেন। পালাবদলের শেষ সময়ে অবাক করা এ রায়ের মধ্য দিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ নতুন কোনো কূটচালে বিএনপিকে ফাঁদে ফেলতে চাইছে কি-না তা নিয়েও চলছে পর্যালোচনা।
বিএনপির নীতি-নির্ধারকরা বলছেন, অর্থপাচার মামলায় তারেক রহমানের ব্যবসায়িক অংশীদার গিয়াসউদ্দিন আল মামুনকে অভিযুক্ত করে দ- দেয়া হলেও তারেক রহমানকে খালাস দেয়া হয়েছেথ যা তাদের কাছে ছিল একেবারেই অপ্রত্যাশিত। এছাড়া এ ধরনের রাজনৈতিক মামলায় নিম্ন আদালতের এই রায় বিরল। তাদের ধারণা, সরকারবিরোধী যে আন্দোলন সম্প্রতি তুঙ্গে উঠেছে এ রায়ের মধ্য দিয়ে তা এক টানে নামিয়ে আনা হয়েছে।
রায়ের পর জনমনে এ নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। কেউ কেউ এমনও বলছেন, তারেক রহমানের মামলা নিয়ে সরকারের সঙ্গে বিএনপির একটা সমঝোতা হয়েছে। তবে বিএনপির নেতারা বলছেন, এ রায় নিয়ে সরকারের সঙ্গে কোনো ধরনের সমঝোতা হয়েছে কি-না, তা তাদের জানা নেই। আর যদি হয়েও থাকে, তা তারা জানেন না। এমন কিছু হলে তা হয়তো খালেদা জিয়াই জানেন বলে তারা মত প্রকাশ করেন।
বিএনপির নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা ধারণা করেছিলেন নির্বাচনকে সামনে রেখে সরকার অবশ্যই তারেক রহমানকে দ-িত করবে। এ কারণেই 'দ্রুত' মামলাটি শেষ করে রায় ঘোষণার তারিখ জানানো হয়।
বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য জানান, তারেক রহমানের বিরুদ্ধে সরকারের যে অভিযোগ তা অত্যন্ত শক্ত। দুই থেকে সাত বছর তার জেল হবে বলে তারা ধরে নিয়েছিলেন। কিন্তু যে রায় দেয়া হয়েছে তা অপ্রত্যাশিত। এটি সরকারের নতুন কোনো ফাঁদ কি-না, তা নিয়েও তিনি চিন্তিত।
উল্লেখ্য, অর্থপাচার মামলায় খালাস পেলেও এখনো এক ডজন মামলা ঝুলছে তারেক রহমানের বিরুদ্ধে। এর মধ্যে চারটি মামলা বিচারাধীন। অন্যগুলো হাইকোর্টের আদেশে স্থগিত আছে।
টান টান উত্তেজনা আর ব্যাপক জল্পনা-কল্পনার মধ্যেই রোববার তারেক রহমানের রায় ঘোষণা করা হয়। এটি তার বিরুদ্ধে কোনো মামলার প্রথম রায়। এ রায়কে কেন্দ্র করে অনাকাক্সিক্ষত পরিস্থিতি সামাল দিতে সরকার ছিল সতর্ক। রায়ের আগের দিন তারেকের নিজ জেলা বগুড়ায় পুলিশ, র‌্যাবের সঙ্গে চার প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়। রোববার সকাল থেকে পুরনো ঢাকার আদালতপাড়া নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়। রাজধানীজুড়েও ছিল নজরকাড়া নিরাপত্তা ব্যবস্থা।
এদিকে তারেক রহমানের রায়ের প্রতিক্রিয়া জানাতে দেশব্যাপী বড় ধরনের শোডাউনের জন্য বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা ব্যাপক প্রস্তুতি নিয়েছিলেন। বিএনপি থেকে নিদের্শনা দেয়া হয়েছিল, তারেক রহমানের বিরুদ্ধে শাস্তিমূলক রায় হলে সঙ্গে সঙ্গে রাপজথে নেমে আসবে বিএনপি এবং অঙ্গ সহযোগী সংগঠনগুলো। কেন্দ্র থেকে দলের সব ইউনিটকে ব্যাপক প্রতিক্রিয়া দেখাতে বলা হয়েছিল। এছাড়া রায়ের প্রতিবাদে হরতালেরও পরিকল্পনা ছিল দলটির।
রোববার রায় ঘোষণার আগে দেশের বিভিন্ন এলাকার বিএনপি কার্যালয়ের সামনে জড়ো হয় বিএনপি-যুবদল-ছাত্রদলসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। তাদের কারো কারো হাতে ব্যাগ ও কার্টন ছিল। কেউ কেউ এ সময় বলাবলি করেন, তারেক রহমানের কিছু হলে আজ শহরে ককটেল-বৃষ্টি ফুটবে। কিন্তু রায়ে তারেক খালাস পাওয়ার পর পরই পাল্টে যায় পুরো পরিস্থিতি। এ সময় সারাদেশেই বিএনপিসহ এর সব অঙ্গ সংগঠনের মধ্যে ছড়িয়ে পড়ে উৎসবের আমেজ। বিভিন্ন জায়গায় শুরু হয় আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ।
জানা গেছে, তারেক রহমান বেকসুর খালাস পাওয়ায় জিয়া পরিবার মহান আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেছে। রায়ের পরই লন্ডনে তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমান শুকরিয়া নামাজ আদায় করেন। এ সময় তারেক রহমান তার আইনজীবী, বিভিন্ন স্তরের নেতাকর্মীথ যারা তারেক মুক্তি আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়াও শুক্রবার বাংলাদেশে বিভিন্ন মাদ্রাসা ও এতিমখানায় বিশেষ মোনাজাত এবং খাওয়ার ব্যবস্থা করা হয়। রায়ের পর পরই তারেক রহমান তার মা বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে টেলিফোনে কথা বলেন।
দুই মণ মিষ্টি বিতরণ
অবৈধভাবে অর্থের লেনদেন মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান খালাস পাওয়ায় সুপ্রিমকোর্টে দুই মণ মিষ্টি বিতরণ করেছেন জাতীয়তাবাদী আইনজীবীরা।
রোববার ঢাকার বিশেষ জজ আদালত-৩-এর বিচারক মো. মোতাহার হোসেন তারেক রহমানকে খালাস এবং একই মামলায় তার বন্ধু গিয়াসউদ্দিন আল মামুনের সাত বছরের কারাদ- ও ৪০ কোটি টাকা জরিমানা করে রায় ঘোষণা করেন।
এ রায়ের খবর শুনে জাতীয়তাবাদী আইনজীবীরা সুপ্রিমকোর্ট এলাকায় আনন্দ মিছিল এবং মিষ্টি বিতরণ করেন। একই সঙ্গে বর্তমান সরকারের বিরুদ্ধে বিভিন্ন স্নোগান দিতে থাকেন আইনজীবীরা।
আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, তারেক রহমান খালাস পাওয়ায় দুই মণ মিষ্টি বিতরণ করা হয়েছে। যাযাদি ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া