adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানুষের কাজ কারা করছে! (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক : দৈনন্দিন কাজের মধ্যে কাপড় পরিষ্কার করায় যে নারীরাই বেশি পারদর্শী এটা অনেকেই অকপটে স্বীকার করেন। তবে এর বিরোধিতাও করেন অনেকে।
এ ক্ষেত্রে নারী না পুরুষ বেশি পারদর্শী তা যাচাই করতে রাশিয়ার ক্রাসনোইয়ার্ক চিড়িয়াখানার কর্তৃপক্ষ সম্প্রতি এক হাস্যকর প্রতিযোগিতার আয়োজন করে।
তবে প্রতিযোগি মানুষ নয়, রেকন নামের একটি প্রাণী। চিড়িয়াখানায় থাকা পুরুষ রেকন অ্যারতেম ও নারী রেকন মাসা, দু’জনের মধ্যে কে ভালো কাপড় পরিষ্কার করতে পারে এটিই ছিল দেখার বিষয়। 
শুরু থেকেই এ প্রাণীটি তাদের খাবার ধুয়ে খাওয়ার স্বভাবের জন্য বিখ্যাত। কিন্তু চিড়িয়াখানা কর্তৃপক্ষ আরো একটু এগিয়ে ভাবার চেষ্টা করেছেন। স্বভাবগতভাবে কাপড় পরিষ্কার করে কি-না আর করলেও পুরুষ নাকি নারী বেশি পারদর্শী তা যাচাই করা।
পুরুষ রেকন আরতেম বেশ একাগ্রচিত্ত ছিল তার কাজ শেষ করবেই। কিন্তু শেষ পর্যন্ত কাপড় থেকে বোতাম খেয়ে ফেলায় পরাজিত হয়ে যায় সে। অন্যদিকে মাসা হয়তো জানতো এ কাজে নারীরাই বেশি পারদর্শী। যে কারণে ক্রমাগত আরতেমর কানে কামড়ে তাকে সরিয়ে দিয়ে নিজে বিজয়ী হয়ে যায়! 

শুরুতে আরতেম ধৈর্য ধরে উতপাত সহ্য করলেও বিচারকরা শেষ পর্যন্ত হতাশ হন বোতাম খেয়ে ফেলায়। আক্রমণের এক পর্যায়ে অপমানিত বোধ করে খাঁচায় ফিরে যায় আরতেম। অন্যদিকে মাসা তার কাজ ঠিকমতো করে বিজয়ী হয়ে যায়।
চিড়িয়াখানার রেকন তত্ত্বাবধায়ক ইকাতেরিনা মিখাইলিভা বলেন, স্বভাবগতভাবেই এরা সামনের দুই পা দিয়ে যে কোনো জিনিস পানিতে ধুয়ে পরিষ্কার করে। চিড়িয়াখানাতেও এরা একটি পাত্রে সব কিছু পরিষ্কার করতো।
সেখান থেকেই আমাদের মাথায় এ ভাবনা আসে। তাই ৯ আগস্ট ‘রেকন দিবস’ উদযাপন উপলক্ষে প্রতিযোগিতার আয়োজন করা হয়। রেকন সাধারণত ৪০ থেকে ৭০ সেন্টিমিটার লম্বা হয়। এদের ওজন হয় সাড়ে তিন থেকে নয় কেজি পর্যন্ত। 
রেকন নিয়ে যুক্তরাষ্ট্রের কয়েকটি স্থানীয় আদিবাসীদের ভেতরে বেশ কিছু পৌরাণিক কাহিনী প্রচলিত রয়েছে। তারা বিশ্বাস করে রেকন হলো জ্ঞানের প্রতীক। একটি গবেষণায় দেখা গেছে, তিন বছর পরেও তারা তাদের কোনো একটি জটিল সমস্যার সমাধান করে থাকে। 
আরও মজার বিষয় তাদের ভেতর লিঙ্গগত আচরণের পার্থক্যও দেখা যায়। নারী ও পুরুষ উভয়ই আলাদা জায়গায় দলবদ্ধ হয়ে বসবাস করে। তবে খাবার সংগ্রহ ও বিশ্রাম নিতে প্রায়ই একত্রিত হয়। অবশ্যই যাদের মধ্যে সম্পর্ক রয়েছে। 
পুরুষ রেকন সাধারণত অপরিচিত শিশুদের প্রতি হিংস্র আচরণ করে। তাই যতক্ষণ পর্যন্ত আত্মরক্ষা করতে না শেখে ততক্ষণ শিশুদের কাছ ছাড়া করে না মা রেকন।

https://www.youtube.com/watch?v=XUTCVyPjiRs

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া