adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালিক-শ্রমিক পক্ষ একমত তারপরও চলছে বিক্ষোভ

Lp_garment-sromikder-bikkho (1)মালিক-শ্রমিক পক্ষ একমত তারপরও চলছে বিক্ষোভমজুরি নিয়ে শ্রমিক-মালিক পক্ষ মোটামুটি ঐকমত্য হলেও তৈরি পোশাক শিল্পের বিক্ষোভ চলছে। একদিকে মালিক-শ্রমিক বৈঠক করার পর কাজে যোগ দেয়ার কথা বলছে, অন্যদিকে বিভিন্ন শিল্পাঞ্চলে বিক্ষোভ চলছে। মজুরি বোর্ডের প্র¯ত্মাব মেনে নেয়ার পরও বিক্ষোভ হওয়ায় 'শ্রমিকদের কাছে ম্যাসেজ' না পৌঁছানোকেই দায়ী করছে মালিক ও শ্রমিক নেতারা। তারা বলছেন, আজকালের মধ্যেই পুরো শিল্পাঞ্চল শাšত্ম হয়ে আসবে। 
 
মজুরি বোর্ড গঠন হওয়ার পর থেকে এ খাতে শ্রমিক অসšেত্মাষ শুরু হয়। প্রতিদিন কোন না কোন কারখানাতে শ্রমিক অসšেত্মাষ হচ্ছে। একদিকে রাজনৈতিক অস্থিরতা, অন্যদিকে শ্রমিক অসšেত্মাষ। সম্প্রতি রাজনৈতিক অস্থিরতা ও শ্রমিক অসšেত্মাষের কারণে প্রতিমাসেই রপ্তানি আদেশ কমছে। বিজিএমইএ সূত্র জানায়, গত দু'মাসে শুধু পোশাক খাতেই কমেছে প্রায় ২৫ শতাংশ রপ্তানি আদেশ। এই পোশাক খাত থেকেই রপ্তানি আয়ের ৯০ শতাংশ আসে, যার পরিমাণ সাড়ে ২১ বিলিয়ন ডলার। হরতাল ও শ্রমিক অসšেত্মাষে দেশ প্রতিদিন ২৫০ থেকে ৩০০ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হচ্ছে। এ অবস্থায় দেশের প্রধান শিল্প তৈরি পোশাক খাতের অ¯িত্মত্ব নিয়ে বিজিএমইএ উদ্বিগ্ন। 
 
তৈরি পোশাক প্রস্তুুত ও রপ্তানিকারক সমিতির সাবেক সভাপতি সালাম মুর্শেদী  বলেন, শ্রমিক নেতারা ৫৩০০ টাকা দাবিকে মোটামুটিভাবে মেনে নেয়ার পর এর আন্দোলন হওয়ার কথা ছিল না। তারপরও আশা করছি দুয়েক দিনের মধ্যে ভুল বোঝাবুঝির সমাধান হয়ে যাবে। 
 
তিনি বলেন, ২১ নভেম্বর গেজেট প্রকাশ হওয়ার আগ পর্যšত্ম  শ্রমিকদের বিক্ষোভ করার কথা না। এখন যে আন্দোলন হচ্ছে এ আন্দোলন হওয়ার পেছনে শ্রমিকরা সম্ভবত নেই। এর পেছনে নির্বাচনী রাজনীতি ও কারখানাকেন্দ্রিক ঝুটমা¯ত্মান যুক্ত থাকাতে পারে বলে তিনি ইঙ্গিত করেন। 
 
শ্রমিক নেতা রুহুল আমিন সালাম মুর্শেদীর কথার সঙ্গে ভিন্ন মত প্রকাশ করেন। তিনি বলেন, এখনও যেখানে আন্দোলনে হচ্ছে তা মূলত মালিকদের 'গার্মেন্ট মালিক' মানসিকতার কারণে। তিনি জানান, প্র¯ত্মাবিত মজুরিতে খাদ্যভাতা প্র¯ত্মাব করা হয়েছে ৩০০ টাকা। কিন্তু আশুলিয়াতে এখন বিক্ষোভ হচ্ছে, সেখানে আগে থেকেই ৬০০ টাকার ওপর খাদ্য ভাতা দেয় মালিকরা। নারায়গঞ্জের ফতুল্লাতে আন্দোলন হচ্ছে মালিকের ভাড়াটে মা¯ত্মান দিয়ে শ্রমিকদের ওপর নির্যাতন করার কারণে। আর গাজীপুরে আন্দোলন হচ্ছে সোয়েটারের কাজ শুরু করার আগে রেট জানানোসহ বেশ কিছু দাবিতে। এতকিছুর পরও যদি কারখানাগুলোতে শ্রমিকদের কাছে খবর পৌঁছানো যেতো এ সব আন্দোলন হতো না।
 
তিনি আরও বলেন, ৫৩০০ টাকা প্র¯ত্মাব করা হয়েছে বেসিক ধারা হয়েছে ৩০০০ টাকা। এখানে শুভঙ্করের ফাঁকি আছে। যে হারে বেসিক বাড়ানোর কথা ছিল, সে হারে বাড়েনি। এর প্রভাব পড়বে গিয়ে ওভারটাইমসহ বিভিন্ন ভাতার ক্ষেত্রে। ৩০০০ টাকা থেকে যে হারে বৃদ্ধি করে ৫৩০০ টাকা করা হয়েছে একই হারে বেসিক বৃদ্ধির দাবি জানান তিনি। 
 
পোশাক খাতের এ অনিশ্চয়তা দূর করতে শুক্রবার বিকেলে বিজিএমইএ ভবনে মালিকরা শ্রমিক নেতারা বৈঠকে একমত হন ২১ নভেম্বর গেজেট প্রকাশের আগে পর্যšত্ম আন্দোলনে যাবে না। গেজেট প্রকাশের পর শ্রমিক নেতাদের সঙ্গে মালিকরা বৈঠক করে পরবর্তী সিদ্ধাšত্ম নেবে। কিন্তু তারপরও গাজীপুর, আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভ শুরু হয়। বেশ কিছু কারখানা ভাঙচুর-অগ্নিসংযোগ ও অবরোধের ঘটনা ঘটে। 
 
শ্রমিক-মালিক ঐকমত্য হওয়ার পরও পোশাক খাতের আসšেত্মাষ চলতে থাকার পেছনে ট্রেড ইউনিয়ন না থাকাকে দায়ী করছেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক কাজী রুহুল আমিন। তিনি  বলেন, মালিকদের সঙ্গে আমাদের কি ঐকমত্য হলো কারখানা পর্যায়ে ট্রেড ইউনিয়ন না থাকার কারণে তাদের দ্রুত পৌঁছানো যায়নি। এছাড়া কিছু সমস্যা আছে যেগুলো ভিন্ন ভিন্ন মালিক ভিন্ন ভিন্নভাবে সৃষ্টি করেছে। এগুলো কারখানা পর্যায়ে মালিকদেরই সমাধান করতে হবে। 
 
মজুরি বোর্ড গঠন হওয়ার পর থেকেই পুরো পোশাক খাতে শ্রমিক বিক্ষোভ শুরু হয়। শ্রমিক নেতারা মনে করেন, পোশাক খাতের মজুরি নির্ধারণে বোর্ড গঠন হওয়ার পর শ্রমিক অসšেত্মাষ একটি স্বাভাবিক প্রক্রিয়াতে পরিণত হয়েছে। কারণ তারা বিক্ষোভ-ভাঙচুর না করলে দাবি মানেন না। শাšত্ম ও নিয়মতান্ত্রিক পথে দাবি আদায়ের পথ মালিকপক্ষ করতে দেয় না। ট্রেড ইউনিয়ন কার্যক্রম চালালেই তারা কারখানা থেকে ওই শ্রমিককে ছাঁটাই করে। 
 
তাদের মতে, মজুরি বোর্ডে মালিক পক্ষ ৩৬০০ টাকা প্র¯ত্মাব করলে শ্রমিক বিক্ষোভ ক্ষিপ্র হয়। নেতাদের মতে, কারখানা পর্যায়ে ট্রেড ইউনিয়ন কার্যক্রম থাকলে মজুরি বোর্ডে যেমন শ্রমিক পক্ষ সক্ষমতার সঙ্গে যুক্তিতর্ক করতে পারে। আবার কারখানাতেও দাবি-দাওয়া আদায় করতে পারে। না থাকার কারণে শ্রমিকদের ভাঙচুর, অগ্নিসংযোগ ও অবরোধের মতো কার্যক্রম চালিয়ে মালিকদের ওপর চাপ সৃষ্টি করতে বাধ্য হয়। এবারও তাই হয়েছে এবং এখনও নিরবচ্ছিন্নভাবে এ বিক্ষোভ চলছে। ৪ নভেম্বর মজুরি বোর্ড ন্যূনতম মজুরি ৫৩০০ টাকা প্র¯ত্মাব করার পর মালিক পক্ষ বোর্ড ত্যাগ করে। এরপর আন্দোলন ছাড়া মালিকদের মনোভাব জানার কোন পথ ছিল না।
 
সরেজমিনে শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আশুলিয়ার বড় বড় কারখানার শ্রমিকরা এমনিতেই প্র¯ত্মাবিত মজুরিতে উল্লেখিত যাতায়াত ও টিফিন ভাতা পাচ্ছেন। মজুরি বোর্ডের নতুন প্র¯ত্মাবে তাদের এ ভাতার পরিমাণ কমে যাবে। শ্রমিকরা অভিযোগ করেছেন, প্র¯ত্মাবিত মজুরিতে শুধু হেলপারের কথা বলা হচ্ছে। কিন্তু অপারেটরসহ অন্য গ্রেডের শ্রমিকদের মজুরির কথা বলা হচ্ছে না। এখন বিক্ষোভ করছে মূলত অপারেটররাই। 
 
শ্রমিকরা অভিযোগ করেন, মালিকরা আগে মজুরি বোর্ড প্র¯ত্মাবিত টাকা মেনে নেয়নি। এখন কত টাকা মালিকরা মেনে নিয়েছে তাও তারা জানেন না। আশুলিয়ার হা-মীম গার্মেন্ট কারখার অপারেটর বিটু মালিথা বলেন, বাড়িওয়ালা বেতন বাড়ানোর কথা শুনে বাড়ি ভাড়া বাড়ানোর নোটিশ দিয়েছে। কিন্তু আমরা জানি না কত টাকা বেতন বেড়েছে। তারপর অপারেটরদের কত টাকা বৃদ্ধি করা হয়েছে সে কথাও জানানো হয়নি। তাহলে বিক্ষোভ ছাড়া কোন পথ খোলা আছে- তিনি প্রশ্ন করেন।সংবাদ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া