adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে আবদুল্লা ইয়ামিন জয়ী

image_54768ঢাকা: মোহাম্মদ নাশিদকে হারিয়ে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন প্রোগেসিভ পার্টি মালদ্বীপস (পিপিএম) নেতা আবদুল্লা ইয়ামিন। ভারতের সংবাদ সংস্থা পিটিআই এর বরাতে টাইমস অব ইন্ডিয়া এ তথ্য জানা গেছে। 



দেশটির নির্বাচন কমিশন জানায়, পিপিএম নেতা ইয়ামিন ৫১.৩ ভাগ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। আর মোহাম্মদ নাশিদ পেয়েছেন ৪৮.৬ ভাগ ভোট। এখন পর্যন্ত ৯৮ ভাগ পর্যন্ত ব্যালট গণনা হয়েছে।



এর আগে প্রথম দফা নির্বাচনে নাশিদ ৪৭ ভাগ ভোট পেয়েছিলেন। কিন্তু যেহেতু সংবিধান অনুযায়ী দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য কমপক্ষে ৫০ ভাগ ভোট প্রয়োজন, তাই দ্বিতীয় দফা ভোটগ্রহণ হয়।



ইয়ামিন মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমের সৎ ভাই। গাইয়ুম তিন দশক মালদ্বীপ শাসন করেন।



দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ ওয়াহিদের মুখপাত্র ইমাদ মাসুদ বার্তা সংস্থা রয়টার্সকে জানান, এখন চারটি ব্যালট বাক্স গণনা করা বাকি কিন্তু সেগুলো চূড়ান্ত ফলাফলে প্রভাব ফেলবে না।



সংবাদ মাধ্যমগুলো জানায়, ২০১২ সালের ফেব্রুয়ারিতে পুলিশি অভ্যুত্থানে দেশটির প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের পদত্যাগের পর ক্ষমতাগ্রহণ করেন ওয়াহিদ। কিন্তু সাংবিধানিকভাবে প্রেসিডেন্ট নির্বাচন সম্পন্ন করে নতুন সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করার কথা থাকলেও প্রায় দু’বছর ক্ষমতা আকড়ে রাখেন ওয়াহিদ। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া