adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মন্ত্রিসভার বৈঠকে দণ্ডপ্রাপ্ত দুই মন্ত্রী

ministerনিজস্ব প্রতিবেদক : আদালত অবমাননার অভিযোগে দণ্ডিত দুই মন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম ও আ ক ম মোজাম্মেল হক আজকের মন্ত্রিসভার বৈঠকে উপস্থিত হয়েছেন। আজ ২৮ মার্চ সোমবার বেলা ১১টার দিকে সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত এই বৈঠক শুরু হয়।

গতকাল ২৭ মার্চ রবিবার দেশের সর্বোচ্চ আদালত খাদ্যমন্ত্রী ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীকে ৫০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে সাত দিনের কারাদণ্ড দেন। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ ব্যাপারে রিভিউ করার ঘোষণা দিলেও কিছু জানাননি খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।

নজিরবিহীনভাবে দুই মন্ত্রী দণ্ড পাওয়ার পর তাদের পদে থাকা নিয়ে প্রশ্ন উঠেছে। সাংবিধানিকভাবে তারা পদে থাকতে পারবেন কি-না তা নিয়ে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। তবে নৈতিকভাবে দণ্ডিত দুই মন্ত্রী পদে থাকতে পারেন না বলে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন প্রায় সবাই। গতকালই গুঞ্জন উঠেছে, এই দুই মন্ত্রী নিজ থেকে পদত্যাগ করতে পারেন অথবা প্রধানমন্ত্রী তাদেরকে পদত্যাগে বাধ্য করতে পারেন। তবে আজকের মন্ত্রিসভা বৈঠকে এই দুই মন্ত্রীর ব্যাপারে সিদ্ধান্ত আসতে পারে বলে জানা গেছে।

গত ৫ মার্চ একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির আলোচনা সভায় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে বাদ দিয়ে মীর কাসেমের মামলার আপিল শুনানি পুনরায় করার দাবি জানান দুই মন্ত্রী। এ বক্তব্য মিডিয়ায় প্রকাশের পর গত ৮ মার্চ দুই মন্ত্রীকে তলব করেন পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ। গত ১৫ মার্চ দুই মন্ত্রী আইনজীবীর মাধ্যমে আদালতে নিঃশর্ত ক্ষমা চেয়ে আবেদন করেন। তবে খাদ্যমন্ত্রী দেশের বাইরে থাকায় তার পক্ষে আদালতে সময় চাওয়া হয়েছিল। আদালত বিষয়টি শুনানির জন্য ২০ মার্চ দিন পুনর্নিনির্ধারণ করেন।

২০ মার্চ দুই মন্ত্রী আদালতে হাজির হয়ে তাদের বক্তব্যের জন্য নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন এবং বক্তব্যের ব্যাখ্যা দেন। কিন্তু খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের বক্তব্য সন্তোষজনক না হওয়ায় ২৭ মার্চ তাদের দুজনকেই ফের আদালতে হাজির হতে নির্দেশ দেন আদালত। গতকাল রবিবার দুই মন্ত্রী আদালতে হাজির হলে আপিল বিভাগ তাদেরকে এই দণ্ড ঘোষণা করেন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া