২০শে জুন, ২০১৯ ইং | ৬ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

adv

হাঁটলেই স্মার্টফোন চার্জ হবে

ডেস্ক রিপাের্ট : চার্জার, পাওয়ার ব্যাঙ্ক কোনও কিছুরই প্রয়োজন নেই। আপনি শুধু হাঁটবেন, দেখবেন চার্জ হয়ে গেছে স্মার্টফোন। অবাক হচ্ছেন?
ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, আর কয়েক বছর পরই এই প্রযুক্তির চার্জার পাবেন গ্রাহকরা। প্রযুক্তিটির ধারণা মোহক ভাল্লা এবং আনন্দ গঙ্গাধারণ নামের দুই কিশোরের।

দিল্লির দুই বাল্যবন্ধু দশম শ্রেণিতে পড়ার সময় থেকেই এমন একটা চার্জার বানানোর পরিকল্পনা করছিল। মাত্র তিন মাসের মধ্যে প্রথম মডেলটাও বানিয়ে ফেলে তারা।

তবে প্রথম মডেলে অনেক সমস্যা ছিল। পর্যায়ক্রমে সমস্যাগুলো খুঁজে বার করে সেগুলো ঠিক করা হয়েছে। মোহক ও আনন্দ জানিয়েছে, সাধারণ চার্জারের মাধ্যমে স্মার্টফোন যে গতিতে চার্জ হয়, তার থেকে ২০ শতাংশ কম সময়ে চার্জ হয়ে যায় এই ওয়াকিং চার্জারের মাধ্যমে।
কিভাবে কাজ করে এই চার্জার? দুই কিশোর জানিয়েছে, ইলেকট্রোম্যাগনেটিক ইনডাকশন পদ্ধতিতে কাজ করে তাদের যন্ত্র। চার্জারের একটি অংশ ডায়নামো এবং অন্য অংশ বাফার। যন্ত্রটা রাখা হয় ঠিক গোড়ালির নিচে।

হাঁটা শুরু হলে গোড়ালিতে চাপ পড়ে। গোড়ালির এই চাপ থেকে শক্তি উৎপন্ন হয়। সেই শক্তি ডায়নামো ঘোরাতে সাহায্য করে। ডায়নামো ঘোরার সঙ্গে সঙ্গে বৈদ্যুতিক শক্তি তৈরি হয়। আর এই বিদ্যুৎ দিয়েই চার্জ হবে মোবাইল ফোন।
কিশোর উদ্ভাবকরা জানিয়েছে, এরকম একটা চার্জার বানাতে প্রাথমিকভাবে খরচ হয়েছে ২ হাজার রুপি। তবে একসঙ্গে অনেক চার্জার বানানো শুরু হলে এর খরচ কমে যাবে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জুন ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া