adv
১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আমরা কেমন নায়ক চাই

বিনোদন ডেস্ক : প্রতিযোগিতা করে নায়ক খোঁজা হচ্ছে। কিন্তু কেউ কি ভাবেন আমরা কেমন নায়ক চাই? র‌্যাম্পে সুদর্শন ছেলের অভাব নেই। কিন্তু তা থেকে কয়জনকে আমরা নায়ক হিসেবে দেখতে পাই? নিরব কিংবা ইমনদের মতো সুপার মডেলদেরও নায়ক হিসেবে গ্রহণ করা হচ্ছে না। আরেফিন শুভও বারবার মুখ থুবড়ে পড়ছে। সাইমন কিংবা বাপ্পিরাও কিন্তু কম সুদর্শন নয়। কিন্তু তারা কি হতে পারছে স্বপ্নের নায়ক? তাই বলে যে নায়ক হিসেব চঞ্চলের অনেকবেশি ফ্যান ফলোয়ার আছে তা কিন্তু নয়। অভিনেতা হিসেবে তিনি যথেষ্ট প্রশংসিত, সে কথা আলাদা। নাটক থেকে সিনেমায় এসেই ব্যবসায়িক সফলতা পেয়েছে সিয়াম আহমেদ। তরুণদের মধ্যে তার বেশ গ্রহনযোগ্যতা দেখা যাচ্ছে।

সিনেমার নায়ক হয় আমাদের স্বপ্নের পুরুষ। সেই স্বপ্নের মানুষটি কেমন হবে তা নিয়ে বিভিন্ন কথা রয়েছে। আমরা কেমন নায়ক চাই সে নিয়ে বিভিন্ন শ্রেনীর মতামত নেয়া হয়েছিল। রিকসায় চড়তে চড়তে মত নেয়ার ভাবনা আসলো। তো রিকসাওয়ালাকেই প্রশ্ন, কেমন নায়ক চাই? `রাজ্জাক- আলমগীরের মতো নায়ক চাই। তারা সুখ- দু:খের সিনগুলা খুব ভালো পারতেন। এখন কেমন জানি কেউ তেমন পারে না!’ কেন শাকিব খানসহ আরও অনেক নায়ক তো আছেন। পাল্টা প্রশ্ন করলে তার উত্তর,‘আছে তয় সেই আগের ফিলিংস পাই না’। তার সঙ্গে কিছুক্ষন আলাপ করে বোঝা গেল। এখন সিনেমায় সব কিছুই হয়। তবে অভিনয়শিল্পীদের মধ্যে আবেগটা নেই। ৩০-৩৫ বছর বয়স্ক মানুষটা মাঝেমধ্যেই নাকি সিনেমা হলে এখনো ঢুঁ মারে। তার মন্তব্যকে তাই ফেলনা ভাবার কারণ নেই।

ইংলিশ পড়ুয়া এক ভাগ্নের কাছে জিজ্ঞেস করলাম কে? সে সব সুপারম্যান টাইপ নায়ক দেখতে ইচ্ছুক। ইংলিশ ছবি সে যেমন দেখতে চায়। তার স্কুলের শিক্ষক কিংবা অভিবাবকরাও ইংলিশ সিনেমা দেখতে উদ্বুদ্ধ করে। স্টার সিনেপ্লেক্সে ইংলিশ সিনেমা প্রায় প্রায়ই দেখতে যায়।

একটা ব্যাপার খেয়াল করেছেন? ছোটদের কাছে নায়কই প্রিয়, নায়িকা নন। সেটি ওইদিন প্রশ্ন করার আগে তেমন ভাবিনি। তার কারণ হলো, ছোটদের কাছে একজন শক্তিমান অভিনেতা যিনি, সব প্রতিবন্ধিকতা দূর করতে পারেন বা বিজয়ী হতে পারেন তিনিই নায়ক। সিক্স মিলিয়ন ডলারম্যানসহ তেমন অনেক নায়কই তাদের প্রিয় ছিলেন।

সাধারণ মানুষের মধ্যে আরও কিছুটা খোঁজ নেয়া হল। বর্তমান সময়ে নায়ক হিসেবে তাদের পছন্দ শাকিব খান, আরেফিন শুভ কিংবা ওপার বাংলার দেব , জিৎ। বলিউডের সালমন- আমির- শাহরুখ খান তো আছেই।

নারীদের কাছে প্রিয় রোমান্টিক চরিত্রগুলো। তাদের কাছে অবশ্যই সে স্বপ্নের পুরুষটি হবে লম্বা, থাকবে আকর্ষণীয় ভয়েস, রোমান্টিক আর আধুনিক হলে থাকবে তার সিক্স প্যাক। দৈহিক বিচারে তাকে এসব বৈশিষ্ট্যের অধিকারী হতে হবে। রোমান্টিকতার সঙ্গে নায়কের থাকবে তেজস্বিতা। একেক বয়সের মেয়েরা একেক ধরনের বৈশিষ্ট্য দেখে তাদের স্বপ্নের নায়ক পছন্দ করেন, যেমন কিশোরীরা তেজস্বী, কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়ূয়ারা রোমান্টিক, তরুণীদের সবকিছুই চাই- তেজস্বিতা, রোমান্টিকতা, ভয়েস ইত্যাদি। যে গুনটা খুব বেশি বর্তমান ছিল সালমান শাহর মধ্যে।

নায়ক যদি বিবাহিত হন, তাহলে তার জনপ্রিয়তা কমে কিনা? আসলে বিবাহিত অনেক নায়কই জনপ্রিয় ছিলেন: যেমন- বাংলা চলচ্চিত্রেরই রাজ্জাক, সালমান শাহ কিংবা মান্না, জসিম। ভারতের বিখ্যাত নায়ক অমিতাভ, অভিষেক, শাহরুখ, আমিরদের সংসার রয়েছে। তবে জনপ্রিয়তা কমেনি। নায়ক যদি বহুগামী হয় তাহলে তার জনপ্রিয়তা কমে কিনা? কিছুটা হলেও কমে; কারণ যারা তাকে স্বপ্নের পুরুষ ভাবে, তার কোন নেগেটিভ ইমেজের দেখা মিললে হতাশ হয়।

সাধারণ দর্শকরা অনেক সময় মনে করেন, নায়ক সবকিছু পারেন; যেমন- তিনি ভালো গান করেন, ভালো নাচতে পারেন, তিনি বিভিন্ন রঙ ধারণ করতে পারেন। তিনি গাড়ি থেকে শুরু করে সবকিছু চালাতে পারেন, একশ`জন ভিলেনের সঙ্গে মারামারি করলেও কোনো সময় ক্লান্ত হন না। দর্শকরা সবখানেই পারফেক্ট চায় একজন নায়কের কাছ থেকে। তার এমনই একটি ঢং থাকবে, যেটি চোখে লেগে থাকবে। তিনি স্বপ্নবাজ হবেন, স্বপ্নরাজ হবেন।

শিশুরা যদি তাকে নায়ক ভাবে, তাহলে বুঝতে হবে তিনি নায়ক হতে পেরেছেন। কারণ নায়ক হওয়ার জন্য শিশুদের পছন্দে আসতে হবে। তাই নায়ক হবে আকার এবং প্রকারতত্ত্বের সম্মিলন। নায়কের আকার যেমন গুরুত্বপূর্ণ, তেমনি তার প্রকারও থাকতে হবে। অর্থাৎ শারীরিক গঠন যেমন থাকবে, তেমনি বহু রকমের চরিত্র করার মতো তার ক্ষমতা থাকতে হবে। তাকে হতে হবে সত্যিকারের এন্টারটেইনার। তাই নায়ক নির্বাচনে অবয়বতত্ত্বের পাশাপাশি শৈলীতত্ত্বও বিবেচনায় আনতে হবে। তার আকারের সঙ্গে সঙ্গে প্রকারের বিষয়টিও দেখতে হবে। দর্শকরা যখন বলেন, এই ছবিতে নায়কটি অমুক হলে আরও ভালো হতো, তখন বুঝতে হবে যে, সঠিক লোককে নায়ক করা হয়নি। কারণ তিনি চরিত্রটাকে বিশ্বাসযোগ্য করে তুলতে পারেননি। নায়ক পছন্দের ক্ষেত্রে নারী-পুরুষ এবং শিশুদের পছন্দের বিষয়টিকে একত্র করলে অবয়বের পাশাপাশি শৈলীর বিষয়টিও প্রাধান্য পায়। সে জন্য নায়ক নির্বাচনের ক্ষেত্রে অবয়বতত্ত্ব এবং শৈলীতত্ত্ব খুবই গুরুত্বপূর্ণ। -বাংলা ইনসাইডার

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2018
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া