adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নওয়াজ শরিফের ১০ বছর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্কঃ দুর্নীতির দায়ে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে দশ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। একই সঙ্গে তার মেয়ে মরিয়ম নওয়াজকে সাত বছর ও মরিয়মের স্বামী ক্যাপ্টেন সফদারকে এক বছর কারাদণ্ড দেওয়া হয়েছে।

শুক্রবার পাকিস্তানের অ্যাকাউন্টিবিলিটি কোর্ট এই রায় ঘোষণা করেন।

ডন নিউজের খবরে বলা হয়, কারাদণ্ডাদেশের পাশাপাশি নওয়াজের ৮০ লাখ ব্রিটিশ পাউন্ড ও মরিয়মের ২০ লাখ ব্রিটিশ পাউন্ড জরিমানা করা হয়েছে।

আয়ের বিপরীতে যুক্তরাজ্যের লন্ডনে চারটি বিলাসবহুল ফ্ল্যাট থাকার দায়ে তাদের এ সাজা দেয়া হলো।

যুক্তরাজ্যের লন্ডনে বিলাসবহুল ফ্ল্যাট কেনার দায়ে তাকে অভিযুক্ত করা হয়।

নওয়াজ ও মরিয়ম লন্ডনে অবস্থান করছেন। নওয়াজের স্ত্রী কুলসুম নওয়াজ ক্যানসারে আক্রান্ত হয়ে লন্ডনে চিকিৎসাধীন। এ কারণে নওয়াজ ও মরিয়ম এই রায় অন্তত সাত দিন পিছিয়ে দেওয়ার জন্য আদালতের কাছে আবেদন করেছিলেন। কিন্তু আদালত আজই এই রায় ঘোষণা করলেন।

সুপ্রিম কোর্টের রায়ে সংসদ সদস্যপদ ও প্রধানমন্ত্রী পদ ছাড়তে হয়েছে পাকিস্তানের তিনবারের নির্বাচিত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে।

পাকিস্তানের জনপ্রতিনিধিত্ব আইন-১৯৭৬ এর ৭৮ ধারায় মিথ্যা বা ভুল তথ্য দেওয়া ‘অসৎ চর্চা’ হিসেবে স্বীকৃত। আর একই আইনের ৮২ ধারায় তার জন্য শাস্তিবিধানের নির্দেশনা রয়েছে।

যে আইনে নওয়াজকে কাবু করা হয়েছে সেটা জেনারেল জিয়াউল হকের সময় করা হয়েছিল। ইসলামি নৈতিকতার ওপর ভিত্তি করে সেটা বানানো হয়েছিল। তবে এটাতে বিরোধীদের কাবু করার রসদ রয়েছে বলে মনে করেন আইনবিদরা।

প্রসঙ্গত, দুবাইভিত্তিক ক্যাপিটাল এফজেডই কোম্পানিতে চাকরির বিষয়টি ২০১৩ সালের নির্বাচনে মনোনয়নপত্রে উল্লেখ না করে পার্লামেন্ট এবং আদালতের সঙ্গে অসততা করায় নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করে সুপ্রিম কোর্ট। পরে পদত্যাগ করেন নওয়াজ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া