adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘জঙ্গি’ সংগঠন ‘আল্লাহর দল’ নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক : সন্দেহভাজন জঙ্গি সংগঠন ‘আল্লাহর দল’ এর সবধরনের কর্মকাণ্ড নিষিদ্ধ করেছে সরকার।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জননিরাপত্তা বিভাগ রাজনৈতিক অধিশাখা-২ এর উপসচিব মল্লিকা খাতুন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকারের কাছে এই মর্মে প্রতীয়মান হয় যে, ‘আল্লাহর দল’ নামক জঙ্গি দল/সংগঠনটির ঘোষিত কার্যক্রম দেশের শান্তিশৃঙ্খলার পরিপন্থী। ইতিমধ্যে দল/সংগঠনটির কার্যক্রম জননিরাপত্তার জন্য হুমকি বলে বিবেচিত হওয়ায় বাংলাদেশে এর কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করা হলো।’

এদিকে এই মাসের শুরুতেই দলটি নিষিদ্ধ হতে পারে বলে আভাস দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। সেসময় মন্ত্রী আরও সাতটি সংগঠনের তথ্য গোয়েন্দো পুলিশের হাতে রয়েছে এবং যাচাই-বাছাইয়ের পর এসব সংগঠনগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে জানিয়েছিলেন।

জানা যায়, ১৯৯৫ সালে জঙ্গি সদস্য মতিন মেহেদী ওরফে মতিনুল হকের নেতৃত্বে ‘আল্লাহর দল’ নামক জঙ্গি সংগঠনটি গড়ে ওঠে এবং ২০১৪ সালে মতিন মেহেদী গোপন নির্দেশে এটি ‘আল্লাহর সরকার’ নামকরণ করা হয়। এই সংগঠনটি বাংলাদেশের সংবিধানে বিশ্বাসী নয়। তাদের মূল লক্ষ্য, নাশকতায় লিপ্ত হয়ে সরকারকে উৎখাতের মাধ্যমে দেশকে অস্থিতিশীল করে তোলা এবং তাদের কাঠামো অনুযায়ী শাসন ব্যবস্থা গড়ে তোলা।

বর্তমানে দেশে যুদ্ধাবস্থা আছে বলে তারা, ঈদ, কোরবানি, হজ পালন করে না, জুমার নামাজ আদায় করে না এবং প্রতি ওয়াক্তে শুধু দুই রাকাত নামাজ আদায় করে। এমনকি ইসলামের কালেমার সাথে শেষ নবীর নাম যুক্ত করার ক্ষেত্রেও তাদের ভিন্নমত রয়েছে। তারা মনে করে বর্তমান সময়ের জন্য জঙ্গি মতিন মেহেদী আল্লাহর বিশেষ দূত হতে পারেন।

এদিকে গত ১৮ আগস্ট হাতিরঝিল এলাকায় অভিযান চালিয়ে এই দলের চার নেতাকে গ্রেপ্তার করে র‌্যাব-৩। এছাড়া ২৭ আগস্ট রাতে ‘আল্লাহর দল’ ওরফে ‘আল্লাহর সরকার’ নামের জঙ্গি সংগঠনটির ওই চার সদস্যকে গ্রেপ্তার করে র‌্যাব-১। তারা প্রথম সারির নেতা ছিলেন বলে জিজ্ঞাসাবাদে জানতে পারে র‌্যাব।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া