adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাজার যুদ্ধাপরাধের প্রাথমিক তদন্ত করবে আইসিসি

gaza5-311x186আন্তর্জাতিক ডেস্কঃ দ্য হেগের আন্তর্জাতিক অপরাধ আদালত গত বছরের জুনে ফিলিস্তিনী অঞ্চলে সংঘটিত সম্ভাব্য যুদ্ধাপরাধের ঘটনার প্রাথমিক তদন্তের সিদ্ধান্ত নিয়েছে। আন্তর্জাতিক অপরাধ আদালতের একজন কর্মকর্তা এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। আন্তর্জাতিক অপরাধ আদালতের তরফ থেকে যুদ্ধাপরাধের ব্যাপারে প্রাথমিক তদন্তের এই ঘোষণা এলো ফিলিস্তিনী কর্তৃপক্ষ আইসিসির সদস্য হওয়ার আবেদন করার পর। মূলত ঐ আবেদনের ফলে ফিলিস্তিনী অঞ্চলে সংঘটিত যুদ্ধাপরাধ তদন্তের পথ খুলে যায়। আইসিসি এখন যে পদক্ষেপ গ্রহণের ঘোষণা দিয়েছে, সেটা ঠিক যুদ্ধাপরাধের তদন্ত নয়। আইসিসি মূলত কিছু তথ্য সংগ্রহের মাধ্যমে যাচাই করে দেখবে, ফিলিস্তিনী অঞ্চলে এমন কিছু আসলে ঘটেছি কিনা, যার জন্য যুদ্ধাপরাধের তদন্ত শুরু করা যায়।

গত বছরের জুলাই এবং আগষ্টে গাজার একটি অঞ্চলে বোমা বর্ষণের মাধ্যমে প্রায় মাটিতে মিশিয়ে দিয়েছিল ইসরায়েল এবং কয়েকশো শিশু সহ বহু বেসামারিক মানুষ এই বোমায় নিহত হয়েছিল।

ইসরায়েলের বিরুদ্ধে তখন যুদ্ধাপরাধের অভিযোগ উঠলেও আইসিসি এ ব্যাপারে কিছু করতে পারছিল না, কারণ ফিলিস্তিনী কর্তৃপক্ষ বা ইসরায়েল কেউই আইসিসির সদস্য নয়। আইসিসির আজকের সিদ্ধান্তের ব্যাপারে ইসরায়েলের প্রতিক্রিয়া এখনো জানা যায়নি।

তবে আইসিসিতে যোগ দেয়ার জন্য ফিলিস্তিনিরা তৎপরতা শুরু করার পর ইসরায়েল ইতোমধ্যেই ক্ষিপ্ত হয়ে নানা ব্যব স্থা নিয়েছে। ফিলিস্তিনিদের হয়ে তারা যে রাজস্ব সংগ্রহ করে, সেই রাজস্বের অর্থ হস্তান্তর বন্ধ করে দিয়েছে ইসরায়েল।

সুত্র: বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া