adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জবিতে হামলার প্রতিবাদে কর্মসূচি ঘোষণা

ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তিব্বত হল উদ্ধারের দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার প্রতিবাদে পৃথক কর্মসূচি ঘোষণা করেছে আন্দোলনরত শিক্ষার্থী এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।রোববার বিকেল সাড়ে ৩টায় এক ছাত্র সমাবেশ থেকে এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে পৃথক কর্মসূচি ঘোষণা দেয়া হয়।

ছাত্র সমাবেশে থেকে, হল উদ্ধারে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার নিন্দা জানিয়ে আন্দোলনে চলমান কর্মসূচির অংশ হিসেবে আগামী সোমবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল এবং জাতীয় প্রেসক্লাব অভিমুখে পদযাত্রা, প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচির ঘোষণা দেন আন্দোলনের সমন্বয়ক এফএম শফিকুল ইসলাম।
সমাবেশে উপস্থিত থেকে ছাত্রদের পক্ষে বক্তব্য দেন ঢাকা-৬ আসনের সাংসদ ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি কাজী ফিরোজ রশিদ।
তিনি বলেন, ‘কিছু ভূমিদস্যু জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হলগুলো দখল করে রেখেছে। যা কখনোই মেনে নেয়া যায় না।’
এ বিষয়ে সরকারের হস্তক্ষেপ কামনা করে তিনি বলেন, ‘অবিলম্বে দখল করা হলগুলো বিশ্ববিদ্যালয়কে ফিরিয়ে দিয়ে সাধারণ ছাত্রদের আবাসন সমস্যার সমাধান করা হোক।’
তিনি শিক্ষার্থীদের আশ্বস্ত করে আরো বলেন, ‘আমি প্রয়োজনে শিক্ষার্থীদের এ দাবি সংসদে উত্থাপন করবো এবং প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হল সমস্যা সমাধানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করবো।’
ছাত্রসমাবেশে তিনি আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীর উপর পুলিশি হামলার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন।
এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি উদ্ভূত পরিস্থিতি এবং শিক্ষকদের উপর পুলিশি হামলার  প্রতিবাদে এক জরুরি সংবাদ সম্মেলন আয়োজন করে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।
সংবাদ সম্মেলনে সমিতির সভায় নেয়া সিদ্ধান্ত ও কর্মসূচি ঘোষণা করে সমিতির সভাপতি অধ্যাপক ড. সরকার আলী আক্কাস আন্দোলনরত শিক্ষার্থী এবং শিক্ষকদের উপর পুলিশের এ বর্বোরচিত হামলার তীব্র নিন্দা, ঘৃণা ও ক্ষোভ প্রকাশ করেন।
সংবাদ সম্মেলনে লালবাগ জোনের ডিসি হারুন অর রশিদ এবং কতোয়ালি থানার ওসি মুনিরের প্রত্যাহার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানানো হয়।
এ সময় তিনি বলেন, ‘আন্দোলন চলাকালীন কোনো অবস্থাতেই বিশ্ববিদ্যালয় বন্ধ করা যাবে না। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা কোনো বাসায় নয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই করতে হবে। এছাড়া হামলায় আহতদের চিকিৎসা ব্যায়সহ সব সুযোগ-সুবিধা প্রশাসনকে বহন করতে হবে।’
শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনে পুলিশি হামলায় শিক্ষক ও শিক্ষার্থীদের আহত হওয়ার ঘটনায় আগামীকাল সকাল ১০টায় সব শিক্ষক কালো ব্যাচ ধারণ করবে এবং জাতীয় প্রেসক্লাবের উদ্দেশ্যে পদযাত্রাসহ প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সরকার আলী আক্কাস।  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া