adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রপ্তানি আয়ের বিপরীতে টিটিতে নগদ প্রণোদনা

image_71683_0 (1)ঢাকা: পোশাক খাতে প্রণোদনা স্বরূপ রপ্তানি আয়ের বিপরীতে ৫ শতাংশ নগদ সহায়তা পাবেন ব্যবসায়ীরা। টেলিফোনিক ট্রান্সফারের (টিটি) মাধ্যমে এ অর্থ তারা পাবেন।  পোশাকখাতের ওভেন, নিটিং ও টেরি টাওয়েলের জন্য প্রচলিত ডকুমেন্টশন কালেকশনের পাশাপাশি নতুন করে এ সুযোগ দেয়া হলো।

বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোর কাছে পাঠিয়েছে।

প্রণোদনার বিষয়টি সহজ বললে দাঁড়ায়, ১০০ ডলার রপ্তানি আয়ের বিপরীতে সরকার ওই ব্যবসায়ীকে অতিরিক্ত ৫ ডলার টিটির মাধ্যমে দেবে। এর আগে এ সুবিধা পেতে রপ্তানির সব ডকুমেন্টশন কালেকশনের প্রয়োজন ছিল। এখন থেকে শুধু টেলিফোনে নিশ্চিত করলেই হবে।

তবে এক্ষেত্রে বেশকিছু শর্ত দেয়া হয়েছে। শর্তগুলো হচ্ছে: এডি ব্যাংক শাখাকে বিদেশি ক্রেতার যথার্থতা বা বিশ্বাসযোগ্যতা, মূল্যের সঠিকতা এবং বাংলাদেশ থেকে অগ্রিম মূল্য প্রত্যাবাসিত সম্পর্কে টিটি বার্তার ভাষ্য ও অন্যান্য কাগজপত্রের ভিত্তিতে নিশ্চিত হতে হবে। এক্ষেত্রে অগ্রিম মূল্যের প্রাপক প্রত্যক্ষ রপ্তানিকারকের সংশ্লিষ্ট অ্যাসোসিয়েশন দ্বারা সত্যায়িত করতে হবে।

টিটির মাধ্যমে অগ্রিম রপ্তানিমূল্য প্রাপ্তির ক্ষেত্রে বিলম্বে মূল্য পরিশোধ ব্যবস্থায় অভ্যন্তরীণ ব্যাক-টু-ব্যাংক ঋণপত্র স্থাপনের প্রয়োজন হবে না। তবে উপকরণাদি সংগ্রহের জন্য স্থাপিত সাইটভিত্তিক অভ্যন্তরীণ ব্যাক-টু-ব্যাক ঋণপত্রে নগদ সহায়তার প্রাপক পক্ষের নাম উল্লেখ থাকতে হবে।

চলমান রাজনৈতিক অস্থিরতায় ব্যবসা-বাণিজ্যে বিরূপ প্রভাবে পড়েছে। এতে দেশের তৈরি পোশাক শিল্পখাত ক্ষতিগ্রস্ত হয়েছে। এ পরিস্থিতিতে পোশাকশিল্প রক্ষার্থে কর ছাড়সহ সুনির্দিষ্ট কিছু সুবিধা দেয়ার দাবি করেছিল বিজিএমইএ ও বিকেএমইএ। টিটির মাধ্যমে সম্পাদিত অগ্রিম রপ্তানি মূল্যের বিপরীতে নগদ সহায়তা প্রদানের সিদ্ধান্ত নেয় সরকার। সরকারের নির্দেশনার পর কেন্দ্রীয় ব্যাংক এ উদ্যোগ গ্রহণ করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া