adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভোটের পাঁচ দিন আগে ঢাকার রাস্তায় শুধু পুলিশ

image_61845_0ঢাকা : পাঁচ বছর আগে ঠিক এই দিনেই জীবন সায়াহ্ণে এসে ‘আকাশ ভরা সূর্য তারা’ শুনিয়েছিলেন কলিম শারাফি।

তার ঠিক চব্বিশ ঘণ্টা আগে বিপুল গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরেছে আওয়ামি লিগ। সেই রাতে পল্টনে দেখেছিলাম এক অন্য ঢাকাকে। পুরো দেশটাকে বোরখা আর টুপির মধ্যে পুরে ফেলার খোয়াব দেখেছিল জামাত। মানুষ জামাতের জামানতই বাজেয়াপ্ত করে ছাড়েন। একেবারেই আনকোড়া আওয়ামি লিগের প্রার্থীর কাছে গোহারান হারেন নিজামি নিজে। জামাতের শিকেয় জোটে সাকুল্যে দু’টি আসন।

এই বাংলার জর্জ বিশ্বাস তখন নব্বই। বিমানবন্দর লাগোয়া বারিধারার বাড়িতে বয়েসের ভারে প্রায় শয্যাশায়ী। ভরাট গলায় তবু আগুন। এই প্রতিবেদকের সঙ্গে প্রয়াত শিল্পীর সেদিনই শেষ দেখা। ভোটের ফলাফলে আপ্লুত। ভীষণ খুশি। বলেছিলেন, ‘আপাতত কাটলো মৌলবাদ, সন্ত্রাসবাদের দৌরাত্ম্য’।

‘আপাতত’ শব্দের অর্থ সেদিন বুঝিনি। আজ বুঝলাম। সকালের ব্যস্ত অফিস টাইমে বিমানবন্দর থেকে বেরিয়ে ঢাকা যাওয়ার মসৃণ রাস্তা বিলকুল শুনশান। শুধু পুলিশ, সেনাবাহিনীর টহল। তবু রাস্তায় মানুষ নেই। পরিচিত যানজট উধাও। সওয়া ঘণ্টার পথ অনায়াসেই চলে আসলাম পঁচিশ মিনিটে। নেই বেসরকারী বাস। দু’একটা সরকারী বাস চললেও, মানুষজন নেই। এই ঢাকা সেই ঢাকা নয়। পাঁচদিন বাদে নির্বাচন। অথচ, ভোটের কোনও উচ্ছ্বাস নেই। বি এন পি-জামাতের ‘গুপ্ত হামলায়’ ঘরবন্দী মানুষ।

অন্যদিকে, প্রশাসনের নিরাপত্তা বলয়ের ঘেরাটোপে ‘অবরুদ্ধ ঢাকা’। রাজধানীর সঙ্গে দেশের অন্যান্য অংশের সমস্ত যোগাযোগ বন্ধ। বাস যাচ্ছে না, ট্রেন যাচ্ছে না। বিরোধীদের কর্মসূচী রুখতেই সরকার ব্যবস্থা নিয়েছে। বিরোধী নেত্রী খালেদা জিয়া সোমবারও বাড়ির বাইরে বেরোতে পারেননি। ব্রিটিশ হাইকমিশনার তাঁর বাড়িতে গেছেন দেখা করতে।

৫ই ঘোষিত ভোট হবে। অধিকাংশ আসনে প্রতিদ্বন্দ্বিতা না হলেও ভোট হবে। কোনো ভাবেই ঘোষিত নির্বাচনসূচী থেকে পিছোতে রাজি হননি প্রধানমন্ত্রী হাসিনা। কিন্তু সংঘাত চলতে থাকবে, এই আশঙ্কা সর্বত্রই।

দল হিসেবে নিষিদ্ধ না হলেও, এই নির্বাচনে জামাতের অংশগ্রহণ আগেই বাতিল করেছে হাইকোর্ট। তার আগে নির্বাচন কমিশন জামাতকে তার ঘোষণাপত্রে সংবিধান-বিরোধী কথা সংশোধনের সুযোগ দেয়। কিন্তু জামাত শোনেনি। জামাত তাই এখন বি এন পি’র দয়ার উপর দাঁড়িয়ে। লড়তে হলে বি এন পি’র ‘ধানের শীষ’ প্রতীক নিয়ে লড়তে হবে। ‘দাঁড়ি পাল্লা’ নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে না।

‘কিন্তু বি এন পি’র প্রতীকে কেন জামাত লড়তে যাবে? কেনই-বা এমন নির্বাচন বাংলাদেশে হতে দেবে জামাত? যে নির্বাচনে জামাতের কোনও ফায়দা নেই, সেই নির্বাচন ভেস্তে দেওয়াই তাই জামাতের লক্ষ্য।’ বলেছেন বাংলাদেশের মৌলবাদ-বিরোধী আন্দোলনের নেতা শাহরিয়ার কবির। ‘জামাত আত্মহত্যা করতে চায় না। যে প্রতীক নিয়ে এতদিন তারা নির্বাচনে লড়েছে, সেটি বাদ দিয়ে অন্য প্রতীকে লড়া তাদের কাছে আত্মহত্যার নামান্তর। তাছাড়া, সরকার গঠন হলে যুদ্ধাপরাধীদের বিচার হবে। শীর্ষ নেতারা কেউ রেয়াত পাবে না। তাই নির্বাচন বানচাল করাই একমাত্র লক্ষ্য।’

জামাতের পিছনে ভোটের সমর্থন খুবই কম। কোনও নির্বাচনে ৩শতাংশের বেশি ভোট কখনও তারা পায়নি। যদিও জামাত অত্যন্ত সুসংগঠিত দল। অন্যদিকে, বি এন পি গত নির্বাচনে সাকুল্যে ৩২টি আসন পেলেও, ভোটের হার ছিল ৩৬শতাংশ। সমর্থন থাকলেও, বি এন পি’র সংগঠন নড়বড়ে। জামাত না থাকলে বি এন পি কানা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক এম এম আকাশের কথায়, একদিকে ‘ভোটহীন সুসংগঠিত জামাত’, অন্যদিকে ‘ভোটসম্পন্ন সংগঠিত বি এন পি’ তাই পরস্পরের পরিপূরক শক্তি।

যেমন বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক মুনতাসীর মামুন। তাঁর কথা, বিএনপি এখন জামাতের আদর্শ গ্রহন করেছে। জামাত না থাকলে, ওরা শক্তি হারাবে। উভয়ের লক্ষ্য যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করা। পাকিস্তানের নিন্দা প্রস্তাবের বিরোধিতা জামাত, কিংবা বি এন পি কেউই করেনি।

নির্বাচন হওয়া এবং বানচাল করার চেষ্টা উভয়কেই এই প্রেক্ষাপট থেকেই দেখছে ধর্মনিরপেক্ষ শক্তি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া