adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাসতে ভাসতে ইতালি

italiডেস্ক রিপোর্ট : বাংলাদেশ, সিরিয়া ও মিসরসহ বিভিন্ন দেশের প্রায় ৫’শ নাগরিককে ইতালির নৌবাহিনী ভূমধ্য সাগর থেকে সোমবার গভীর রাতে ভাসমান অবস্থায় উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে ১৩৩টি এতিম শিশু ও ৭৪ জন নারী রয়েছে। উদ্ধারকৃতদের অনেকের অবস্থা ক্ষুধায় নাজুক। সিসিলি উপকূল থেকে সোমবার রাতে তাদের উদ্ধার করা হয়। দুটি মাছ ধরা নৌকায় করে এসব লোক অবৈধভাবে ইতালিতে ঢুকে পড়তে চাইলে কোস্ট গার্ড তাদের উদ্ধার করে।
ইতালির নৌবাহিনী জানিয়েছে, উদ্ধারকৃতদের বেশির ভাগই বাংলাদেশ, মিসর ও সিরিয়ার নাগরিক। তবে তাদের পরিচয় জানা যায়নি। চলতি বছর ৩০ এপ্রিল পর্যন্ত ২৬ হাজার ৬৪৪ অভিবাসী ইতালিতে পৌঁছতে পারে। এদের মধ্যে তিন হাজার ৪৮৪ জন শিশু। এসব শিশুর মধ্যে ১ হাজার ৭৪৪ জন এতিম ও বেশিরভাগের বয়স ১০ বছরের নীচে। জাতিসঙ্ঘ জানিয়েছে, চলতি বছর নৌকায় করে ইউরোপে প্রবেশ করার সময় এ পর্যন্ত অন্তত ১৭০ জন মারা গেছেন।
এদিকে সেভ দ্য চিলড্রেন বলছে উদ্ধারকৃত এতিম শিশুদের দেখভাল করতে তাদের হাতে যথেষ্ট উপকরণ নেই। এ উদ্ধার অভিযানের পর সাগর উত্তাল হয়ে পড়লে আরো ২৮১ জনকে উদ্ধার করতে না পারায় তাদের দিকে বয়া ছুড়ে দেয়া হয়। এ বছর আফ্রিকা থেকে ইতালি হয়ে ইউরোপে যেতে ইচ্ছুুক অবৈধ অভিবাসীদের সংখ্যা বেড়ে গেছে। এদের মধ্যে এশীয় নাগরিক রয়েছে।
কখনো কখনো ইতালি হয়ে ইউরোপে ঢুকে পড়তে অভিবাসীদের অনেকে কোনো রকম কাঠের খণ্ডে বিপদজনক অব¯’ায় সাগর পাড়ি দেয়ার চেষ্টা করে। লিবিয়া সহ আফ্রিকার দেশ ছাড়াও এশীয় দেশগুলোতে যুদ্ধ কিংবা খাদ্যাভাবের কারণে এধরনের অভিবাসীদের সংখ্যা বাড়ছে।
মিয়ানমারে উগ্র বৌদ্ধ সম্প্রদায়ের হাতে রোহিঙ্গা মুসলমানদের প্রাণহানী ও তাদের ঘর বাড়িতে অগ্নিসংযোগ করার কারণে অনেকে নিরাপত্তামূলক আশ্রয় খুঁজতে সাগর পাড়ি দিচ্ছে। ইতালি কর্তৃপক্ষ বলছে, উদ্ধার করার পর তারা উত্তর ইউরোপের দেশগুলোতে রাজনৈতিক আশ্রয় নিয়ে চলে যেতে পারে আমরা তা চাই। তা না হলে ইতালি রাজনৈতিক উদ্বাস্তদের ভীড়ে পরিপূর্ণ হয়ে যাবে। সূত্র : দ্য ডেইলি মেইল

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া