adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২৫ হাজার সেনা নিয়ে নাইজারে ঢুকবে ইকোওয়াস

আন্তর্জাতিক ডেস্ক: আগেই সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। জোটের বৈঠকে অনুমোদন হয়েছে নাইজারে সামরিক হস্তক্ষেপের বিষয়টি। এবার সেই লক্ষ্যে অভিযান পরিচালনায় ২৫ হাজার সেনা সমাবেশ করতে যাচ্ছে পশ্চিম আফ্রিকার অর্থনৈতিক জোট ‘ইকোওয়াস’।

‘ইকোওয়াস’ নাইজারের সামরিক সরকারকে সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ বাজোমের কাছে ক্ষমতা হস্তান্তরের জন্য রবিবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল। এরইমধ্যে সে সময় সীমা পেরিয়ে গেছে। কিন্তু বাজোমকে ক্ষমতা ফিরিয়ে দেওয়াতো দূরের কথা, বরং জান্তা সরকার দেশটির আকাশসীমা বিমান চলাচলের জন্য বন্ধ করে দিয়েছে।

গণমাধ্যমের খবরে জানা গেছে, ইকোওয়াস জোটের সেনাবাহিনীর প্রধানেরা ২৫ হাজার সেনা নিয়ে নাইজারে সামরিক হস্তক্ষেপে সম্মত হয়েছেন। এই জোটের বিভিন্ন দেশের সেনাদের নিয়ে ২৫ হাজারের যৌথ বাহিনী গড়ে তোলা হবে।
ফরাসি গণমাধ্যম জানিয়েছে, প্রয়োজনীয় ২৫ হাজার সেনার অর্ধেকেরও বেশি সেনেগাল, বেনিন ও আইভরি কোস্ট থেকেই সংগ্রহ করতে পারবে নাইজেরিয়া। বলা হচ্ছে, এই সামরিক আগ্রাসনে নাইজেরিয়া নেতৃত্ব দেবে।

তবে নাইজারের দুই প্রতিবেশী দেশ বুরকিনাফাসো ও মালি ইকোওয়াস জোটের সামরিক হস্তক্ষেপের সিদ্ধান্তের বিরোধিতা করে নাইজারের অভ্যুত্থানকারী সেনাবাহিনীর প্রতি জোরালো সমর্থন ঘোষণা করেছে। সূত্র: তাস, ভ্যানগার্ড নিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া