adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত ৫ শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক: ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। এই সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের গাজিয়ানটেপ শহরের কাছে উৎপত্তি হওয়া ভূমিকম্পে প্রতিবেশী সিরিয়ায় দুই শতাধিক নিহত ও ৬০০ জনেরও বেশি আহত হয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন।

সিরিয়ার স্বাস্থ্যমন্ত্রীর সহযোগী আহমেদ দামিরেয়ি বলেছেন, ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৩৭ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন ৬৩৯ জন।

হতাহতদের অধিকাংশই আলেপ্পো, লাতাকিয়া, হামা ও তারতুস প্রদেশের বাসিন্দা বলে বিবৃতিতে বলা হয়েছে।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট জানিয়েছেন, এখন পর্যন্ত ২৮৪ জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হয়েছেন তারা। আহত হয়েছেন আরও কয়েকশ মানুষ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সোমবার ভোরে তুরস্কের দক্ষিণাঞ্চলীয় শহর গাজিয়ানটেপের কাছে ৭ দশমিক ৮ মাত্রার এ ভূমিকম্প হয়। ভূমিকম্পটি সাইপ্রাস, লেবানন ও সিরিয়াতেও অনুভূত হয়েছে।

মার্কিন ভূতাত্তিক জরিপ সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। এর রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। এর গভীরতা ভূপৃষ্ঠে থেকে ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরে। কয়েক মিনিটের ব্যবধানে কয়েক দফায় আফটার শক হয়। ভূমিকম্পটি সাইপ্রাস, লেবানন ও সিরিয়াতেও অনুভূত হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ভূমিকম্পের কারণে স্থানীয় বাসিন্দারা প্রচণ্ড শীতের মধ্যে তুষারে ঢাকা রাস্তায় নেমে আসতে বাধ্য হয়। ভূমিকম্পে বহু ভবন ধসে পড়েছে, এসব ভবনের ধ্বংসস্তূপে বহু মানুষ আটকা পড়েছে বলেও খবর আসছে।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ভিডিওতে দেখা যায়, দেশটির দক্ষিণ-পূর্বের বেশ কয়েকটি শহরের ভবন ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সোইলু জানিয়েছেন, ভূমিকম্পে গাজিয়ানটেপ, কাহরামানমারাস, হতাই, ওসমানিয়ে, আদিয়ামান, মালাটিয়া, সানলিউরফা, আদানা, দিয়ারবাকির ও কিলিস শহর ক্ষতিগ্রস্ত হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া