adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে পাঁচ কোটির বেশি নারী জরায়ু ক্যানসারের ঝুঁকিতে : সেমিনারে বক্তারা

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে ক্যানসারে মারা যাওয়া নারী মৃত্যুর মধ্যে জরায়ু মুখে ক্যানসার দ্বিতীয় প্রধান কারণ। এ ক্যানসারে মৃত্যুর প্রধান কারণ অসচেতনতা ও দীর্ঘদিনের অবহেলা। প্রতি বছর দেশে ১০ হাজারের বেশি নারী জরায়ু মুখের ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান ও পাঁচ কোটির বেশি নারী এ ক্যানসারের ঝুঁকির মধ্যে আছেন।
এদিকে জরায়ু ক্যান্সারের চিকিৎসায় দেশে প্রথমবারের মতো জরায়ু মুখের ক্যানসার প্রতিরোধক ভ্যাকসিন ‘প্যাপিলোভ্যাক্স’ দেশে এনেছে ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড। এর মাধ্যমে বাংলাদেশ জরায়ু মুখের ক্যানসার থেকে মুক্ত হবে বলে চিকিৎসক-বিশেষজ্ঞরা অভিমত ব্যক্ত করেছেন।
মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ভ্যাকসিনটির মোড়ক উন্মোচন ও জরায়ুমুখের ক্যানসারমুক্ত বাংলাদেশ গড়ার জন্য একটি প্রচেষ্টা’ শীর্ষক সেমিনারে বক্তারা এ ধরনের মত প্রকাশ করেন।
এসময়ে সেমিনারে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের নির্বাহী পরিচালক ডা. ই এইচ আরেফিন আহমেদ সমাপনি বক্তব্যে বলেন, প্যাপিলোভ্যাক্সের মাধ্যমে দেশে জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধে নতুন যুগের সূচনা হলো। অন্যান্য বক্তারা বলেন, এইচপিভি ভ্যাকসিনের প্রয়োজনীয়তা, ক্যানসার নির্মূলে নিয়মিত স্ক্রিনিং ও এইচপিভি ভ্যাকসিন প্যাপিলোভ্যাক্সের সূচনা হলে কীভাবে এটি জরায়ুমুখের ক্যানসারমুক্ত দেশ গঠনে অবদান রাখতে পারে তা তুলে ধরেন।
এছাড়াও বক্তাদের বক্তব্য থেকে জানা যায়, ৯-৪৫ বছর পর্যন্ত সব সুস্থ নারীরা এ ভ্যাকসিন দিতে পারলে বাংলাদেশ জরায়ুমুখের ক্যানসামুক্ত হওয়ায় পথে অনেকটা এগিয়ে যাবে। এছাড়া প্যাপিলোভ্যাক্স প্রয়োগের জন্য আধুনিক প্রি-ফিলড সিরিঞ্জ ও বাজারজাত করা হচ্ছে।
প্রি-ফিলড সিরিঞ্জে সম্পূর্ণ ডোজ এসেপ্টিক পরিবেশে তৈরি করা হয় ও সম্পূর্ণ স্টেরাইল প্যাকেজিংয়ে নিয়ন্ত্রিত তাপমাত্রায় বাজারে দেওয়া হয়। এ সিরিঞ্জের মাধ্যমে ভ্যাকসিন সরাসরি শরীরে প্রবেশ করানো সহজ ও আলাদা করে মাত্রা পরিমাপের প্রয়োজন পড়ে না।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অবস্ট্রিক্যাল অ্যান্ড গাইনিকোলজিকাল সোসাইটি বাংলাদেশের (ওজিএসবি) সভাপতি অধ্যাপক ড. ফেরদৌসী বেগম। প্রধান বক্তা ছিলেন বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক ড. টিএ চৌধুরী ও জাতীয় অধ্যাপক শাহলা খাতুন। সম্পাদনা : এল আর বাদল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া