adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রিকেটের মানচিত্রে নতুন ৩ দেশ, ১ দেশের সদস্যপদ কেড়ে নিলো আইসিসি

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটের কুলীনকুলে ঢুকতে হলে এখনও অনেক পথ পেরোতে হবে। তবে ক্রিকেটের আঙিনায় উল্লেখযোগ্য স্বীকৃতি পেয়ে গেলো আইভরি কোস্ট। বার্মিংহ্যামের বর্ষিক কনফারেন্সে আফ্রিকার দেশটিকে সহযোগী সদস্যের মর্যাদা দেয় আইসিসি।
সুতরাং, এবার থেকে আইভরি কোস্ট শুধু ফুটবলের জন্য বা দিদিয়ের দ্রোগবার জন্য পরিচিত হবে না, বরং আন্তর্জাতিক ক্রীড়ামানচিত্রে তারা ক্রিকেট খেলিয়ে দেশে হিসেবেও পরিচিতি লাভ করে।
আইসিসির কনফারেন্সে এশিয়ার দু’টি দেশকেও সহযোগী সদস্যপদ দেওয়া হয়। কম্বোডিয়া ও উজবেকিস্তান এবার থেকে এশিয়ার ক্রিকেট মানচিত্রে জায়গা করে নেয়।
তিনটি নতুন দেশে মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার মোট সদস্য সংখ্যা দাঁড়ায় ১০৮টি। এদের মধ্যে সহযোগী সদস্যপদ রয়েছে ৯৬টি দেশের কাছে। আইসিসির টেস্ট স্ট্যাটাস রয়েছে মোটে ১২টি দেশের হাতে।
ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, বাংলাদেশ, জিম্বাবোয়ে ও আয়ারল্যান্ড আইসিসি পূর্ণ সদস্য দেশের মর্যাদা পায়।
কম্বোডিয়া ও উজবেকিস্তানকে মিলিয়ে আইসিসিতে এশিয়ার সদস্য সংখ্যা বেড়ে দাঁড়ায় ২৫। আইভরি কোস্টকে মিলিয়ে আফ্রিকার সদস্য সংখ্যা বেড়ে দাঁড়ায় ২১।
আইসিসির সদস্যপদ পাওয়ার জন্য লিস্ট-এ ও টি-২০ ফর্ম্যাটে স্থায়ী ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন এবং জুনিয়র ও মহিলা ক্রিকেট দলের উপস্থিতি প্রভৃতি সব রকম যোগ্যতামান পূরণ করে নবাগত ৩টি দেশ।
অপরদিকে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের প্রভাব পড়েছে ক্রীড়াজগতেও। নেহাৎ কাকতলীয় হলেও এবার ক্রিকেটের আঙিনায় কোণঠাসা হল রাশিয়া। যদিও এর সঙ্গে যুদ্ধ বা রাজনীতির কোনও যোগ নেই। ২০২১-এর বার্ষিক সাধারণ সভায় রাশিয়ার ক্রিকেট সংস্থার উপর প্রতিবন্ধকতা জারি করেছিল আইসিসি। এখনও সমস্যার কোনও সমাধানসূত্র খুঁজে বার করতে না পারায় রাশিয়ার সদস্যপদ কেড়ে নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা। হিন্দুস্তানটাইমস

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া