adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরমাণু বোমা বহনে সক্ষম আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ভারতের

আন্তর্জাতিক ডেস্ক : সীমান্ত নিয়ে চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই পরমাণু বোমা বহনে সক্ষম আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র অগ্নি-৫ এর সফল পরীক্ষা চালিয়েছে ভারত।

বুধবার স্থানীয় সময় রাত ৭টা ৫০ মিনিটে ওডিশার এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপ করা হয়।
আনন্দবাজার জানায়, আন্তঃমহাদেশীয় এই ক্ষেপণাস্ত্র ৫ হাজার কিলোমিটার দূরের যেকোনো লক্ষ্যবস্তুকে আঘাত হানতে সক্ষম। এটি এক সঙ্গে একাধিক লক্ষ্যবস্তু নিখুঁতভাবে ধ্বংস করতে পারে।

সাড়ে ১৭ মিটার দৈর্ঘ্যের এবং ২ মিটার পরিধিবিশিষ্ট অগ্নি-৫ ক্ষেপণাস্ত্র অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল সিস্টেমকেও ধোঁকা দিতে সক্ষম।

এই ক্ষেপণাস্ত্র ১৫ হাজার কেজি পরমাণু অস্ত্র বহনেও সক্ষম। ক্ষেপণাস্ত্রে তিন স্তরীয় রকেট বুস্টার আছে। এর গতি শব্দের চেয়ে ২৪ গুণ বেশি। সেকেন্ডে ৮.১৬ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে এই ক্ষেপণাস্ত্র।

অগ্নি-১ থেকে ৫ এই পুরো সিরিজের ক্ষেপণাস্ত্র তৈরি করেছে দেশটির ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অরগানাইজেশন-ডিআরডিও। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ক্ষেপণাস্ত্রগুলো।

এখন পর্যন্ত অগ্নি সিরিজের ক্ষেপণাস্ত্রের মধ্যে অগ্নি ৫-এর পাল্লা সবচেয়ে বেশি। অগ্নি-১ এর পাল্লা ৭০০ কিলোমিটার, অগ্নি-২ এর পাল্লা ২ হাজার কিলোমিটার, অগ্নি-৩ ও ৪ এর পাল্লা আড়াই হাজার থেকে সাড়ে ৩ হাজার কিলোমিটার।

অগ্নি সিরিজের ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে সবচেয়ে আধুনিক পরমাণু বোমা বহনে সক্ষম অগ্নি প্রাইম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। গত জুনে ওডিশার উপকূলে এই ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালিয়েছিল ভারত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া