adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারী স্বাস্থ্যকর্মীদের কাজে ফিরতে বললো তালেবান

আন্তর্জাতিক ডেস্ক : নারী স্বাস্থ্যকর্মীদের কাজে ফিরতে আহ্বান জানিয়েছে তালেবানর। গ্রুপটির একজন মুখপাত্র শুক্রবার এ কথা জানিয়েছেন। তালেবানরা এ মাসের মাঝামাঝি কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর বহু প্রশিক্ষিত এবং শিক্ষিত আফগানরা দেশ ছেড়ে পালিয়ে যায়। ফলে চাপের মুখে পড়ে দেশটির সরকারি বিভিন্ন খাত। এমতাবস্থায় নারী স্বাস্থ্যকর্মীদের কাজে ফিরতে বললো তারা। খবর ডেইলি সাবাহ’র।

তালেবানরা ক্ষমতা গ্রহণের পর নারীদের কাজে যেতে নিরুৎসাহিত করে। এমনকি অনেক অফিস তাদের নারী কর্মীদের ফিরিয়ে দেয়। এমতাবস্থায় দুই দশক আগে তালেবান সরকার যেমন ছিল, গ্রুপটির আবারও একই ধরনের অবস্থান তৈরি হতে পারে বলে আশঙ্কা দেখা দেয়। দুই দশক আগে তালেবান যখন আফগানিস্তানের শাসন ক্ষমতায় ছিল, তখন নারীদের কাজ করার অনুমতি ছিল না।
তবে আফগানিস্তানের ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে ইতোমধ্যেই অভিযোগ উঠতে শুরু করেছে। এমতাবস্থায় কর্মী সংকটে থাকা এই খাতে প্রাণ ফেরাতে নিজেদের অবস্থান থেকে সরে এসে নারীদের কাজে ফিরতে বললো তালেবান। তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে বলেন, ইসলামী আমিরাতের জনস্বাস্থ্য মন্ত্রণালয় কেন্দ্র ও প্রদেশের সব নারী কর্মীদের তাদের কর্মক্ষেত্রে নিয়মিত উপস্থিত থাকার পরামর্শ দিচ্ছে।

তিনি বলেন, তারা ইসলামী আমিরাতের কাছ থেকে তাদের দায়িত্ব পালনে কোনও বাধার সম্মুখীন হবে না। গত ১৫ আগস্ট তালেবানরা কাবুলে প্রবেশ করার পর থেকে মৌলিক পরিসেবাগুলো পুনঃপ্রতিষ্ঠার চেষ্টা চালাচ্ছে তারা। তবে পশ্চিমা সমর্থিত পূর্ববর্তী আফগান সরকারের সঙ্গে যুক্ত অনেক বিশেষজ্ঞ দেশ থেকে পালিয়ে যাচ্ছেন বা প্রতিশোধমূলক হামলার ভয়ে বাড়িতে থাকতে বাধ্য হচ্ছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া