adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন বাহিনী চলে যাওয়ার পর পরিস্থিতির চরম অবনতি আফগানিস্তানে, পাকিস্তানকে দুষছেন আফগানরা

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন বাহিনী চলে যাওয়ার পর থেকেই চরম অস্থীতিশীল হয়ে পড়েছে আফগানিস্তান। দেশটিতে বর্তমানে তীব্র লড়াই চলছে আফগান সরকারি বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠী তালেবানের মধ্যে। এরই মধ্যে দেশটির ৩৪টি প্রদেশের ৯টিই তালেবানের নিয়ন্ত্রণে চলে গেছে। সর্বশেষ গজনি শহরে প্রবেশ করেছে তারা। সেখানে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের তীব্র লড়াই চলছে।

বর্তমানে পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, প্রতিদিনই কোনও না কোনও প্রদেশের নিয়ন্ত্রণ নিয়ে নিচ্ছে তালেবান। এতে দেশটিতে আতঙ্কে আছেন সাধারণ নাগরিকরা।

দেশটির এই পরিস্থিতিতে পাকিস্তান তালেবানের পক্ষ নেওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে পাকিস্তানবিরোধী প্রচারণা শুরু করেছেন আফগানরা। আফগান ইস্যুতে নেতিবাচক হস্তক্ষেপের জন্য তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।
এই ক্যাম্পেইনে “স্যাংশন পাকিস্তান”, “স্টপ প্রক্সি ওয়ার”, “স্টপ সাপোর্টিং” টেরোরিস্ট গ্রুপ হ্যাশট্যাগ দিয়ে প্রচারণা চালাচ্ছেন আফগান নাগরিকরা। ৭০ হাজারের বেশি ফেসবুক ও টুইটার ব্যবকারী এই প্রচারণায় অংশ নিয়েছেন।

আফগানিস্তানের সরকারি আমলা, রাজনীতিবিদ, খ্যাতনামা ব্যক্তিত্ব সবাই নিজ নিজ ফেসবুক, টুইটারের মাধ্যমে পাকিস্তানের বিরোধিতা করে প্রচারণা করছে।

তালেবানের সাথে আফগান বাহিনীর লড়াইয়ে ডুরান্ড লাইনকে দোষারোপ করছেন আফগানরা। তাদের মতে, শুধুমাত্র সন্ত্রীদের নিরাপদ জায়গায়ই দিচ্ছে না পাকিস্তান, সেই সাথে অনেক সন্ত্রাসীও পাঠাচ্ছে দেশটিতে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া