adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা প্রতিরোধে হার্ড ইমিউনিটি ব্যবস্থায় ‘সমস্যা আছে’ : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম কোভিড-১৯ মহামারি প্রতিরোধে হার্ড ইমিউনিটি ব্যবস্থাকে প্রত্যাখ্যান করে বলেছেন, ‘করোনাভাইরাসের বিস্তার রোধে এই পদ্ধতিটি অনৈতিক।’

কোনো একটি নির্দিষ্ট জনগোষ্ঠীর মধ্যে নির্দিষ্ট অনুপাতে ভ্যাকসিন দেওয়া হলে বা ওই জনগোষ্ঠীতে দ্রুত ভাইরাস ছড়িয়ে পড়লে হার্ড ইমিউনিটির সৃষ্টি হয় বলে ধরে নেওয়া হয়। কেউ কেউ অবশ্য যুক্তি দেখিয়েছেন, ভ্যাকসিন না আসা পর্যন্ত করোনাভাইরাসকে স্বাভাবিকভাবেই ছড়িয়ে পড়তে দেওয়া উচিত। ডব্লিউএইচও প্রধান কোভিড-১৯ মহামারি প্রতিরোধে হার্ড ইমিউনিটির চিন্তাকে ‘বৈজ্ঞানিকভাবে ও নৈতিকভাবে সমস্যাযুক্ত’ বলে মন্তব্য করেছেন।

যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বলেন, হার্ড ইমিউনিটি হলো ভ্যাকসিন দেওয়ার জন্য ব্যবহৃত একটি ধারণা। কোনো একটি নির্দিষ্ট জনগোষ্ঠীর মধ্যে টিকা দেওয়া হলে ওই জনগোষ্ঠীতে ওই ভাইরাসটির সংক্রমণ আর হয় না।

টেড্রোস আধানম বলেন, ‘মানুষকে ভাইরাস থেকে সুরক্ষিত করার মাধ্যমে হার্ড ইমিউনিটি অর্জন করা হয়। একে ছড়িয়ে দিয়ে নয়। মহামারির প্রাদুর্ভাব মোকাবিলায় এটা কোনো কৌশল হিসেবে কখনো ব্যবহার করা হয়নি।’

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথম করোনার সংক্রমণ ধরা পড়ে। এরপর এই ভাইরাস দ্রুত পৃথিবীর অন্যান্য দেশে ছড়িয়ে পড়ে। গত ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসকে মহামারি ঘোষণা করে।

যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, আজ মঙ্গলবার দুপুর পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা তিন কোটি ৭৮ লাখ ১১ হাজার ১১ জনে পৌঁছেছে। এ পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছে ১০ লাখ ৮০ হাজার ৮৪০ জন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া