adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গোলাপী বলের কেচ্ছা, চিন্তিত বাংলাদেশের বর্তমান ও সাবেক ক্রিকেটাররা

নিজস্ব প্রতিবেদক : ভারত ও বাংলাদেশ কলকাতা ইডেন গার্ডেন্সে আগামী শুক্রবার প্রথমবারের মতো গোলাপি বলে দিবা-রাত্রির টেস্ট ম্যাচ খেলতে নামছে। যা নিয়ে ক্রিকেটপ্রেমীদের মধ্যে উৎসাহ তুঙ্গে। এই টেস্টকে ঘিরে টিকিটের জন্য হাহাকার ময়দান জুড়ে।
টেস্ট খেলা হতো লাল বলে। আগে একদিনের ক্রিকেটও হতো লাল বলে। এখন এক দিনের ক্রিকেট যদিও সাদা বলে খেলা হয়। টেস্ট ক্রিকেটকে নতুন ভাবে আকর্ষণীয় করার জন্যই আবির্ভাব গোলাপি বলের। শুধু দিনে সীমাবদ্ধ না রেখে রাতেও টেস্ট খেলার প্রয়োজনীয়তাই জন্ম দিয়েছে এই বলকে। রাতের বেলা দেখার সুবিধাই এই বলকে জনপ্রিয় করে তুলেছে।
গোলাপি বল রাতে দেখার সমস্যা নেই। আবার বল টিকেও থাকে দীর্ঘক্ষণ। টেস্টে যেমন ৮০ ওভারের পর বল পাল্টানোর নিয়ম রয়েছে। গোলাপি বল সেই শর্ত পূরণ করছে। গোলাপি বল যাতে ঝকঝক করে তার জন্য হাতে বোনার পর এতে বিশেষ ধাতুর স্তর বা ‘ল্যাকার’ দেওয়া হয়। বল শুকিয়ে যাওয়ার পর করা হয় পালিশ। তার জন্য যুক্ত হয় আলাদা স্তর।

পালিশের ফলে গোলাপি বলে আসা জেল সাহায্য করে সুইংয়ে। আবার বিশেষ ধাতুর স্তর বা ‘ল্যাকার’ থাকার জন্য লাল বলের তুলনায় এটা বেশি সময় টিকে থাকে। অনেক দেরিতে পুরনো হয়। গোলাপি বল তৈরি হয় যে কোনো রংয়ের চামড়া শুকিয়ে তার উপর রং করে। বিশেষ ধাতুর স্তর বা ‘ল্যাকার’ দিয়েও গোলাপি করা হয়। যেহেতু গোলাপি চামড়া পাওয়া যায় না, তাই বলে এই ভাবে আনা হয় গোলাপি রং। বলের চূড়ান্ত সেলাইয়ের আগে একবার রং করা হয়। আবার একই রং করা হয় সেলাইয়ের পর। বাড়তি রং করার ফলে কখনও কখনও গোলাপি বলকে কমলার মতোও লাগে।
লাল বলের চেয়ে গোলাপি বলের সিম বা সেলাই আবার বেশি চওড়া। ফলে বাড়তি বাউন্স হয়। সুইংও পান বোলাররা। অতিরিক্ত রংয়ের স্তর থাকার ফলে লাল বলের চেয়ে গতি-বাউন্সে সমস্যায় পড়েন ব্যাটসম্যানরা। এই বাউন্স নিয়েই চিন্তিত বাংলাদেশ ও ভারতের ব্যাটসম্যানরা। বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়করা বেশ চিন্তিত গোলাপী বলে খেলা নিয়ে। রকিবুল হাসান, হাবিবুল বাসার সমুন, আকরাম খান ও খালেদ মাসুদ পাইলট মনে করেন, এই গোলাপি বলের কারণে টাইগার ব্যাটসম্যানদের সমস্যায় পড়তে হতে পারে। তারা বলেন, এই বলে অতিরিক্ত রং বা ল্যাকার এবং চওড়া সেলাই থাকার কারণে বলে বাউন্স আর সুঁইং পাবেন বোলাররা। এ কারণে বিপদে পড়তে পারে ব্যাটসম্যানরা।

রকিবুল হাসান বলেছেন, টেস্ট ক্রিকেটে ভারতের ব্যাটসম্যানরা হচ্ছে বিশ্বসেরা। তাদের সুঁইং কিংবা বাউন্সি বলে মোকাবিলা করতে খুব একটা কষ্ট হয় না। আমাদের ব্যাটসম্যানদের জন্য সত্যিকার অর্থেই গোলাপি বল বিপদজ্জনক হয়ে উঠতে পারে। একই কথা বলেছেন আকরাম খান ও হাবিবুল বাসার সুমন। এদিকে ইডেন টেস্টে অংশ নিতে আজ কলকাতায় পৌঁছেছে বাংলাদেশ দল।

পৌঁছেই অল্প সময়ের জন্য অনুশীলনে নামে মুমিনুল বাহিনী। বুধবার থেকে পুরোদমে অনুশীলন করবে তারা। কোচ রাসেল ডোমিঙ্গো বলেছেন, গোলাপী বল ভিজিয়ে রেখে তারপরে বোলিং ও ব্যাটিং অনুশীলন হবে। রাতে গোলাপী বল সাধারণত ভারি থাকে। সে কারণে গোলাপি বল ভিজিয়ে ভারি করে অনুশীলনে ব্যবহার করার হবে। মুমিনুল, মাহমুদ উল্লাহ রিয়াদ ও মেহেদী হাসান মিরাজ বলেছেন, গোলাপি বলে হালকা অনুশীলন করেছি। বেশ ভারি বল। সুঁইং করে, ব্যাট ছোঁয়ালেই বহুদূর চলে যায় বল। সুইং আর বাউন্সের কারণে আমাদের ব্যাটসম্যানের সমস্যা হতে পারে। এটাই আমাদের ভাবাচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া