adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে বাংলাদেশের সিরিজ জয়ের টেস্ট সােমবার

BDক্রীড়া প্রতিবেদক : অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪ সেপ্টেম্বর সােমবার সিরিজ জয়ের লড়া্য়ে নামছে বাংলাদেশ।চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকাল ১০টায় শুরু হবে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।বাংলাদেশ মিরপুর টেস্ট জিতে ১-০তে এগিয়ে রয়েছে।চট্টগ্রাম টেস্ট জিতলেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমবারের মতাে সিরিজ জয়ের পাশাপাশি বাংলাওয়াশের স্বাদ পাবে মুশফিকরা।
তবে স্বপ্ন আর বাস্তবতা যে অনেক সময় এক হয় না, সেটাকেও মানছেন টাইগার দলনেতা।চট্টগ্রাম টেস্টে সবাইকে পারফরম করতে পারলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধ সিরিজ জেতা সম্ভব বলেও মনে করেন মুশফিক।অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ বলেছেন, চট্টগ্রাম টেস্ট নিয়ে চ্যালেঞ্জে আছি। এই টেস্ট জিততেই হবে।আমরা সেভাবেই ছক করে নামবাে।  
অস্ট্রেলিয়া সব সময়ই আক্রমণাত্মক দল। অন্যরা যেখানে ম্যাচ শুরুর দিন সকালে একাদশ ঠিক করে, অস্ট্রেলিয়া সেখানে পুরোপুরি ব্যতিক্রম। তারা একাদশ দিয়ে দেয় ম্যাচ শুরুর দুই-এক দিন আগেই! ঢাকা টেস্টেও অজিরা একাদশ দিয়ে দিয়েছিল এক দিন আগে।
চট্টগ্রাম টেস্টে এখনও একাদশ ঘোষণা করেনি তারা। ও’ফিককে উড়িয়ে আনা হয়েছে। মানে শেষ টেস্টে যে অজিরা তিন স্পিনার নিয়ে মাঠে নামবে, তা অনেকটাই পরিষ্কার। তবুও আগেভাগে দল প্রকাশ করে প্রতিপক্ষকে স্বচ্ছ ধারণা দিতে চায় না। এ জন্যই নাকি একাদশ প্রকাশ করেনি অজিরা।

বাংলাদেশ দলের অধিনায়ক মুশফিক মনে করেন, দারুণ চাপে আছে বলেই অস্ট্রেলিয়া একাদশ দেয়নি। অস্ট্রেলিয়া ভালো দল। তাদের নিজেদের একটা পরিকল্পনা থাকবে। রােববার ম্যাচ। কিন্তু এখনও তারা তাদের একাদশ দেয়নি। এটা প্রমাণ করে তারা চাপে আছে। এটা বাংলাদেশ ক্রিকেটের জন্য অ্যামেজিং। এটা আমাদের নৈতিক জয় তো অবশ্যই। তারা হয়তো চাপে আছে। গত টেস্টে তারা যে লড়াইয়ের মুখোমুখি হয়েছে, তাতে তারা জেনে গেছে যে হোম কন্ডিশনে আমরা কতোটা ‘ডেঞ্জারাস’। আমাদের এই বার্তা খুব ভালোভাবে তাদের কাছে গেছে। তারা নিশ্চয় বুঝতে পেরেছে যে, আমাদের বিপক্ষে কিছু করতে হলে প্ল্যান করেই করতে হবে।’

তবে মাঠের বাইরের এ নৈতিক জয় নিয়ে স্বস্তিতে থাকার কোনো সুযোগ দেখছেন না বাংলাদেশ অধিনায়ক। মাঠে ঠিকঠাক পারফর্ম করেই এগুতে হবে। মুশফিক বলেন, ‘আমাদের এটা নিয়ে বসে থাকলে চলবে না। আমাদের কাজগুলো ঠিকঠাক করতে হবে। আমার মনে হয় প্রথম টেস্টে আমরা যা করেছি, তা করতে হবে।’

মুশফিক নৈতিক জয় দেখলেও একাদশ প্রকাশ না করার অবশ্য অন্য কারণের কথা বলেছেন অজি অধিনায়ক। বাংলাদেশ কৌশল জেনে যাবে এ কারণে নয়, বরং আবহাওয়ার কারণেই একাদশ ঠিক করতে দেরি হচ্ছে বলে জানিয়েছেন স্মিথ।

অস্ট্রেলীয় অধিনায়ক বলেন, ‘একাদশ নিয়ে আলোচনা হয়েছে। তবে সিদ্ধান্ত হয়েছে, আমরা একাদশ জানাব সােমবার টসের সময়। আরেক দফা উইকেট দেখার দরকার আমাদের। এখন সেটি ঢেকে রাখা হয়েছে। বৃষ্টির কারণে আজকে এখনও দেখতে পারিনি। আশা করি আমাদের অনুশীলনের সময় বৃষ্টি থাকবে না, উইকেট দেখতে পারব। এরপর খানিকটা ধারণা নিতে পারব দল কেমন হওয়া উচিত। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া