adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমি সমালোচকদের উপেক্ষা করতেই অভ্যস্ত : শারাপোভা

SARAPOVAস্পোর্টস ডেস্ক : আবেগ, শুধু শব্দ যাদের কাছে তারা নিজেদের গোপন করার চেষ্টাটা করেন সারাক্ষণ। পারেন কি না, সে প্রশ্নটা পরের। কিন্তু করেন। তিনি তেমন কোনও চেষ্টাই করেননি। তাই তো মন খারাপের কথা বললেন। আবার সমালোচকদের ওপর জমে থাকা রাগটাও বুঝিয়ে দিলেন। মারিয়া শারাপোভা।  প্লেয়ার্স ট্রিবিউন এসে’ মনের মধ্যে চলতে থাকা ঘটনাগুলো তুলে ধরলেন। কী কী বলেছেন শারাপোভা? ‘টেনিস খেলাটা যদি সত্যি সত্যিই ভালবাসেন, তা হলে দিনের শেষে টেনিসও ততটাই ভালবাসা ফিরিয়ে দেবে।

নির্বাসনের পনেরো মাস, এক্কেবারে আলাদা ছিল আমার কাছে। রায় ঘোষণা, তথ্য নিয়ে কাঁটাছেড়া, আবেগের নাগোরদোলা- সব মিলিয়ে এই সময়টার সঙ্গে সত্যিই কোনও কিছুর তুলনা হয় না। জানি, আমার সতীর্থরা এই সময়ে অনেক কথা বলেছে। অনেক সমালোচনা করেছে। আপনি যদি রক্ত-মাংসের মানুষ হন, আপনার হৃদয় যদি ধক ধক করে, তা হলে এই ধরণের ঝড় বয়ে যাচ্ছে যখন, তখন সব কিছুকে উপেক্ষা করা কঠিন হয়ে পড়ে।

আমার পক্ষেও কঠিন ছিল। মন খারাপ হত, কষ্ট হত। যা যা ঘটেছে, তাতে মানসিকভাবে এক সময় বিপর্যস্ত ছিলাম। ১৫ মাস কোর্টের বাইরে ছিলাম! তারপর সবে যখন এক পা বাড়িয়েছি কোর্টের দিকে, ওমনি চোট আরও দু’ধাপ পিছিয়ে দিল। তাই খারাপ লাগাটা আরও ঘিরে ধরেছিল।’ তা হলে কি এখনও বেরিয়ে আসতে পারেননি এই অন্ধকার সময় থেকে? শারাপোভা লিখেছেন, ‘এই শেষ দুই বছর আমার জীবনে অত্যন্ত কঠিন কেটেছে। কল্পনা করিনি কখনও, এমন একটা সময় আমার জীবনে আসবে। তাই বলে টেনিসের প্রতি আগ্রহ কমেনি এতটুকু। বরং আমি মানসিকভাবে দৃঢ় হয়েছি।’ এরপরই শারাপোভা বার্তা রাখেন সমালোচকদের উদ্দেশ্যে। বলেছেন, ‘আমার হৃদয়ে কারও প্রতি কোনও বিদ্বেষ নেই।

এমনকি আমার সমালোচকদের প্রতিও। তবে একটা কথা পরিষ্কার করে বলে দিচ্ছি, আমি সবার প্রতি বিনয় দেখাতেই অভ্যস্ত। ভাল ব্যবহার করতেই শিখেছি। এই শিক্ষাটা আমার মায়ের কাছ থেকে পাওয়া। কিন্তু এটাও সত্যি, আমি আমার সমালোচকদের উপেক্ষা করতেই অভ্যস্ত। আর এই উপেক্ষাটা আমি নিজের ইচ্ছেতেই করি। অন্য কাউকে কিছু দেখাতে নয়। প্রমাণ দিতে নয়। -আজকাল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া