adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘আইসিটি ডিভিশন টেকনোলজি নিয়ে কাজ করছে’

POLOKডেস্ক রিপাের্ট : যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, পরিবর্তিত প্রযুক্তির অগ্রযাত্রায় এগিয়ে থাকতে আইসিটি ডিভিশন প্রতিনিয়ত টেকনোলজি নিয়ে কাজ করছে।
তিনি বলেন, আমরা এরইমধ্যে আইওটি ল্যাব স্থাপন করেছি। এছাড়া স্থাপন করা হচ্ছে বিগ ডেটা, এআই, এডভান্স রোবটিক্স ও ডিজিটাল ফরেনসিক ল্যাব টেস্ট অফ আর্ট ল্যাব।
বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালা-২০১৫ যুগোপযোগীকরণ’ উপলক্ষ্যে আয়োজিত কর্মশালার উদ্বাধনী অনুষ্ঠানে তিনি এসব কথা জানান।
মন্ত্রী বলেন, এ সকল খাতে  বিগত দুই বছর আগে বিকশিত ছিলো না। বিগত ২ বছরে বিশ্ব অনেক দূর এগিয়ে গেছে, আর তথ্য প্রযুক্তিখাত ধারণার চেয়েও বেশি অগ্রগতি লাভ করেছে। তাই ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে নীতিমালা যুগোপযোগী হওয়া উচিত।
তিনি বলেন, দেশের প্রযুক্তিকে এমন স্থানে নিয়ে যেতে হবে। যেখানে জানালা দিয়ে রোদ আসলে যেন অটো পর্দা জানালায় ছড়িয়ে যায়। আমরা এ ধরনের প্রযুক্তি নিয়েও কাজ করার সফলতা নিয়ে আসব।
ডিজিটাল বাংলাদেশকে এখন ১৬ কোটি মানুষই ধারণ করে যে কারণে আমাদের এগিয়ে যাওয়া সম্ভব হচ্ছে বলেও মন্তব্য করেন পলক। 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব সুবীর কিশোর চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি। কর্মশালায় বেসিস সভাপতি মোস্তফা জব্বার মূল প্রবন্ধ উপস্থাপন করেন, মূল প্রবন্ধের উপর আলোচনায় অংশ নেন এটুআই এর পলিসি এডভাইজার আনীর চৌধুরী, ফেনক্স ভেঞ্চার ক্যাপিটেলের পার্টনার শামীম আহসান।
দিনব্যাপী এই কর্মশালায় সরকারের সকল মন্ত্রণালয় ও বিভাগের আইসিটি ফোকাল পয়েন্ট কর্মকর্তাগণ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, তথ্য প্রযুক্তি খাত সংশ্লিষ্ট বেসিস, বিসিএস, বাক্য, এমটভ, ই-ক্যাব, সিটিও ফোরাম, বিডিওএসএন-সহ বিভিন্ন দপ্তর-সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্মতারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া