adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মির্জা ফখরুল বললেন-এতবছর পর কেন গণহত্যা দিবস পালনের উপলব্ধি হলো আ. লীগের

F F fনিজস্ব প্রতিবেদক : স্বাধীনতার ৪৬ বছর পর ২৫ মার্চ আওয়ামী লীগের গণহত্যা দিবস পালন করা নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, স্বাধীনতা পর ৭২ থেকে ৭৫ আওয়ামী লীগ ক্ষমতায় ছিল, এরপর ৯৬ থেকে ২০০১ সালেও তারা রাষ্ট্র ক্ষমতায় ছিলেন। সবশেষ ২০০৮ সাল থেকে তারা এখনো ক্ষমতায় রয়েছে। কিন্তু এতবছর পর হঠাৎ করে কেন গণহত্যা দিবস পালন করার উপলব্ধি হলো তাদের?

২৬ মার্চ রোববার সকালে স্বাধীনতা দিবস উপলক্ষে শেরেবাংলা নগরস্থ বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে  তিনি এসব কথা বলেন।

মুক্ত বাংলাদেশ নির্মম গণহত্যা দিবসের স্বীকৃত দীর্ঘ ৪৬ বছর পরে কেন উপলব্ধি হলো প্রশ্ন রেখে মির্জা ফখরুল আরো বলেন, আমরা এই দিবসটি সবসময় অন্তরে ধারণ করে আসছি। স্মরণ করে এসেছি পালনও করি। কিন্তু এবার তারা ঘোষণা দিয়ে এই দিবসটি পালন করছে।

সিলেটে জঙ্গি হামলার ঘটনাকে বিএনপি নাটক মনে করে না উল্লেখ করে তিনি বলেন, এই ঘটনা উদ্বেগজনক। এর সঠিক তদন্ত দরকার। আমরা আগেও বলেছি আবারো বলছি এখনো সময় আছে সবাইকে সাথে নিয়ে ঐক্যবদ্ধ হয়ে এই সমস্যার মোকাবেলা করতে হবে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আওয়ামী লীগই জঙ্গিবাদকে পৃষ্ঠপোষকতা করছে। রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করতে চায় তার।

তিনি বলেন, যে চেতণা নিয়ে আমরা মুক্তিযুদ্ধ করেছি সেটা হলো স্বাধীনতা গণতন্ত্র ও মানুষের মৌলিক অধিকার অর্জন করতে। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য সেই লক্ষ্যগুলো আজও আমরা অর্জন করতে পারিনি। আজ গণতন্ত্র লুণ্ঠন করা হয়েছে, বাক স্বাধিনতা ও সংবাদ পত্রের স্বাধীনতা হরন করা হয়েছে। গণতন্ত্র অবশ্যই পুণরুদ্ধার করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন মির্জা ফখরুল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া