adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তান খুলে দিল আফাগানিস্তান সীমান্ত

AFGANআন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের সঙ্গে দু’টি প্রধান সীমান্ত ক্রসিং সাময়িকভাবে খুলে দিয়েছে পাকিস্তান। এর ফলে সীমান্তের দুই পাশে আটকে পড়া হাজার হাজার মানুষ নিজ নিজ দেশে ফিরে যাওয়ার জন্য এসব ক্রসিংয়ে ভিড় জমিয়েছে।
 
কর্মকর্তারা জানিয়েছেন, ৭ মার্চ মঙ্গলবার ‘তোরখাম’ ক্রসিং দিয়ে ২,৯০০ আফগান নাগরিক তাদের দেশে ফিরে গেছেন। অন্যদিকে আফগানিস্তান থেকে পাকিস্তানে ফিরেছেন ৫৫০ ব্যক্তি। দু’দেশের অপর প্রধান সীমান্ত ক্রসিং চামানের এ সংক্রান্ত পরিসংখ্যান তাৎক্ষণিকভাবে জানা যায়নি।
 
পাকিস্তানে একাধিক ভয়াবহ বোমা হামলায় বহু মানুষ হতাহত হওয়ার পর প্রায় তিন সপ্তাহ আগে এসব ক্রসিং বন্ধ করে দিয়েছিল ইসলামাবাদ। ওইসব হামলার জন্য পাকিস্তান সরকার আফগানিস্তান-ভিত্তিক জঙ্গি গোষ্ঠীগুলোকে দায়ী করে এ পদক্ষেপ নেয়।
 
আফগানিস্তান বলেছে, সীমান্ত বন্ধ করে দেয়ার ফলে দেশটির অন্তত ২৫,০০০ নাগরিক পাকিস্তানে আটকা পড়েছে।
 
বুধবার আবার দু’টি ক্রসিং খুলে দেয়া হবে বলে জানিয়েছে পাক কর্তৃপক্ষ। কিন্তু একদিন বা দু’দিনে আটকে পড়া হাজার হাজার মানুষের পক্ষে সীমান্ত অতিক্রম করা সম্ভব হবে না বলে অনেকে মনে করছেন।
 
এভাবে সীমান্ত বন্ধ করে রাখলে মানবিক বিপর্যয় দেখা দিতে পারে বরে বিভিন্ন মহল উদ্বেগ প্রকাশ করার পর তোরখাম ও চামান ক্রসিং খুলে দেয় পাকিস্তান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া