adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ টানা পঞ্চম সিরিজ জয়ের হাতছানি

Elton Chigumbura, Mushfiqur Rahimক্রীড়া প্রতিবেদক : এর আগে দু’বার টানা পাঁচ সিরিজ জয়ের সুযোগ হাতছাড়া করেছিল বাংলাদেশ। তৃতীয়বার আর ব্যর্থ হতে চায় না স্বাগতিকরা। জিম্বাবুয়েকে দ্বিতীয় ওয়ানডেতে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সেই লক্ষ্যে পৌঁছে যেতে চায় মাশরাফি বিন মুর্তজার দল।
আজ সোমবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডে শুরু হবে বেলা একটায়।

প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়েকে উড়িয়ে দেওয়া বাংলাদেশের সিরিজ জেতার কাজটি করতে হবে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে ছাড়াই। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে রোববার রাতেই দেশে ফিরে যাচ্ছেন ১৪৫ রানে জেতা প্রথম ম্যাচে ৫ উইকেট নেওয়া এই বাঁহাতি স্পিনার।

চোটের কারণে আগেই রুবেল হোসেন, সৌম্য সরকার ও তাসকিন আহমেদকে হারিয়েছে বাংলাদেশ। এবার সাকিবও চলে যাওয়ায় শক্তি কিছুটা কমে গেল স্বাগতিকদের।
অভিষেকের পর থেকে ব্যাটিং-বোলিংয়ে নির্ভরতা দিয়ে আসা সাকিবের অভাব অনুভব করবেন অধিনায়ক মাশরাফি। তবে সাকিবকে ছাড়া সিরিজ জয়ও নতুন কিছু হবে না। এর আগেও এই অলরাউন্ডারকে ছাড়াই সিরিজ জিতেছে বাংলাদেশ।  

প্রথম ম্যাচে সংবাদ সম্মেলনে মাশরাফি জানান, বড় জয় পেলেও সেই ম্যাচে ভুল কম করেননি তারা। দ্বিতীয় ম্যাচে সেই ভুলের সংখ্যা কমিয়ে আনতে সতীর্থদের তাগিদ দিয়েছেন তিনি।
এর শুরুটা হতে পারে টপ অর্ডারের ব্যাটসম্যানদের দিয়েই। প্রথম ম্যাচে খুব একটা ভালো করেননি স্বাগতিকদের প্রথম তিন ব্যাটসম্যান। শূন্য রানে আউট হন লিটন দাস। দুই অঙ্কে যাওয়ার আগেই ফিরে যান মাহমুদউল্লাহ।

উইকেটে থিতু হয়ে বাজে শট খেলে আউট হন তামিম। এই উদ্বোধনী ব্যাটসম্যান জানিয়েছেন, আবার সুযোগ এলে একই ভুল না করে নিজের ইনিংস যতটা সম্ভব বড় করার চেষ্টা করবেন তিনি।
প্রথমবারের মতো ইনিংস উদ্বোধন করা লিটনের ওপর আস্থার কোনো কমতি নেই অধিনায়কের। তার বিশ্বাস, বড় ইনিংস খেলার খুব কাছেই আছেন লিটন।

সাকিব না থাকায় দায়িত্ব আরও বাড়বে প্রথম ম্যাচে শতক করা মুশফিক এবং আগের ম্যাচেই ক্যারিয়ার সেরা ব্যাটিং করা সাব্বির রহমানের। পঞ্চম উইকেটে চলতি বছর সবচেয়ে ভালো জুটি উপহার দিয়েছে বাংলাদেশ। তাই টপ অর্ডারের ব্যাটসম্যানরা খেলতে পারেন আরও স্বাধীনতা নিয়ে।

এ বছর খুব একটা ব্যাটিংয়ের সুযোগ না পাওয়া নাসির হোসেনের দিকেও এবার তাকিয়ে থাকতে হতে পারে বাংলাদেশকে। ‘দ্য ফিনিশার’ নামে পরিচিত এই ক্রিকেটারের সামর্থ্য আছে শেষ দিকে ঝড় তোলার।

রুবেল-তাসকিন না থাকায় পেস বোলিং নিয়ে আগেই একটু চিন্তা ছিল কোচ চন্দিকা হাথুরুসিংহের। দলের সেরা স্পিনার সাকিব না থাকায় এবার স্পিন নিয়েও একটু দুর্ভাবনা থাকবে স্বাগতিকদের।
প্রথম ম্যাচে উইকেট না পেলেও দারুণ বোলিং করেছেন আরাফাত সানি। সাকিবের অনুপস্থিতিতে এই বাঁহাতি স্পিনারের ওপর অনেক বেশি নির্ভর করতে হতে পারে মাশরাফিকে।
লেগ স্পিনার জুবায়ের হোসেনের একাদশে ফেরা অনেকটাই নিশ্চিত। ইমরুল কায়েস ও কামরুল ইসলাম রাব্বিকে এই ম্যাচেও একাদশের বাইরে থাকতে হতে পারে। সাকিবের জায়গায় দলে আসা উদ্বোধনী ব্যাটসম্যান এনামুল হকেরও খেলার সম্ভাবনা কম।
প্রথম ম্যাচে দলের ব্যাটিং নিয়ে হতাশ জিম্বাবুয়ের অধিনায়ক এল্টন চিগুম্বুরা। ঘুরে দাঁড়াতে দ্বিতীয় ম্যাচে ব্যাটসম্যানদের কাছ থেকে সেরাটা চেয়েছেন তিনি। সিরিজ বাঁচিয়ে রাখতে অনেক উন্নতি করতে হবে অতিথিদের।
বাংলাদেশে স্বাগতিকদের বিপক্ষে প্রায় পাঁচ বছর ধরে কোনো ওয়ানডে জেতেনি জিম্বাবুয়ে। ২০১০ সালের ১ ডিসেম্বরের সেই ম্যাচে ৯ রানে জিতেছে অতিথিরা। আরেকটি জয়ের জন্য নিজেদের সেরাটা দেওয়ার কথা জানিয়েছেন জিম্বাবুয়ে অধিনায়ক। 
গত বছর জিম্বাবুয়েকে ৫-০ ব্যবধানে ওয়ানডে সিরিজে হারানো বাংলাদেশ এই বছর হারিয়েছে তিন পরাশক্তি পাকিস্তান-ভারত-দক্ষিণ আফ্রিকাকে। চিগুম্বুরার দলের বিপক্ষে আরেকটি জয়ে প্রথমবারের মতো টানা পাঁচ সিরিজ জিতবে বাংলাদেশ।  
টানা চার সিরিজ জয় বাংলাদেশ প্রথম পেয়েছিল ২০০৬-০৭ মৌসুমে। কেনিয়ায় জিতেছিল বাংলাদেশ ৩-০ ব্যবধানে। এরপর দেশের মটিতে জিম্বাবুয়ের বিপক্ষে ৫-০ ব্যবধানের জয়। স্কটল্যান্ডকে ২-০ ব্যবধানে হারিয়ে জিম্বাবুয়েতে গিয়ে ৩-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। ২০০৭ বিশ্বকাপের পর ভারতের কাছে হেরে ছেদ পড়ে সেই ধারায়।
টানা চার সিরিজ জয়ের স্বাদ আরেকবার মিলেছিল ২০০৯ সালে। দেশের মাটিতে জিম্বাবুয়েকে সেবার বাংলাদেশ হারিয়েছিল ২-১ ব্যবধানে। ওয়েস্ট ইন্ডিজে গিয়ে খর্বশক্তির দলের বিপক্ষে জয় ৩-০তে। এরপর জিম্বাবুয়েতে গিয়ে ও দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে টানা দুই সিরিজ জয়ই ৪-১ ব্যবধানে। সেবার জয়ের ধারা থেমেছিল নিউ জিল্যান্ডে গিয়ে ৩ ম্যাচেই হেরে।

এবার আর সুযোগ হাতছাড়া করতে রাজি নয় বাংলাদেশ। স্বপ্নের মতো কাটানো একটি বছরের শেষটায় নিজেদের সাফল্যের মুকুটে আরেকটি পালক যোগ করতে চায় মাশরাফি বাহিনী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া