adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৮১ বছরের বৃদ্ধা বানালেন সবচেয়ে দামি আইফোন অ্যাপ (ভিডিও)

w w wডেস্ক রিপাের্ট : পৃথিবীতে বহু কালজয়ী কর্ম রয়েছে, যেগুলো আসলে বয়সের বাধা অতিক্রম করেই সফলতার মুখ দেখেছে। বয়সটা আসলে কোনো বিষয়ই না, এই যেমন কোনো আঠারোর বালক তার প্রখর মেধায় হয়েছেন কলেজের প্রফেসর, আবার ৯০ বছর বয়সেও কেউ কেউ জিম করতে ছুটছেন। শুনে চোখ কপালে উঠলেও এগুলো সত্যি।

এবার তেমনই আরেক চোখ ধাঁধানো সত্যের মুখোমুখি সবাইকে দাঁড় করালেন ৮১ বছর বয়সী এক জাপানি নারী। জীবনের শেষ প্রান্তে এসে বিশ্বের সবচেয়ে দামি ও অভিজাত ফোন আইফোনের অ্যাপ তৈরি করে গোটা দুনিয়াকে তাক লাগিয়ে দিয়েছেন মাসাকো ওয়াকামিয়া নামের ওই বৃদ্ধা।
 
গল্পটা দারুণ। ৬০ বছর বয়সে কম্পিউটার চালাতে শিখেন, আশ্চর্য হলেও ঘটনাটি সত্য। এই বয়সে কম্পিউটার শেখার পর আর বসে থাকেননি তিনি। সেকেলে মানুষরা তরুণদের চেয়ে প্রযুক্তিতে পিছিয়ে আছে ধারণা পাল্টে দিলেন মাসাকো।
 
তার অ্যাপ বানানোর খবর বেশ প্রচারিত হচ্ছে গণমাধ্যমগুলোতে। আন্তর্জাতিক পর্যায়ে প্রযুক্তিপ্রেমীদের কাছে আকর্ষণীয় খবর হয়ে উঠেছে এটি।
 
মাসাকো ওয়াকামিয়া ৪৩ বছর জাপানের একটি গুরুত্বপূর্ণ ব্যাংকের কর্মকর্তা হিসেবে সাফল্যের সঙ্গে কাজ করেছেন।

গত সপ্তাহে ‘হিনাদান’ নামের ওই অ্যাপটির উদ্বোধন করা হয়। জাপানের গার্লস ডে উৎসবে তিনি উদ্বোধন করেন এই অ্যাপ। মানুষ কীভাবে নিজেদের ঐতিহ্যবাহী পুতুল সাজাবেন- তা শেখাবে হিনাদান অ্যাপ।
 
উল্লেখ্য, ‘হিনা’ শব্দের অর্থ পুতুল। আর ‘দান’ মানে স্তর। আইফোন ডিসপ্লের চারটি স্তরে ১২টি পুতুল সাজানোর পদ্ধতি শেখাবে হিনদান। ঠিকঠাক মতো সাজাতে পারলেই এই গেম শেষ হবে।

দেখুন কিভাবে তৈরি হলো অ্যাপটি-
https://www.youtube.com/watch?v=gUjXiYtOC7Y

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া