adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খবর পড়ার মধ্যেই যুদ্ধ বন্ধের দাবি রুশ সংবাদকর্মীর

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে সামরিক অভিযানকে কেন্দ্র করে বিশ্বের সর্বত্র প্রতিবাদে শামিল হচ্ছেন শান্তিপ্রিয় লাখো মানুষ। সংঘাতের পরিবর্তে কূটনৈতিক আলোচনার মাধ্যমে ইউক্রেন সংকট নিরসনের দাবি তাদের। রুশ নাগরিকরাও পুতিনের রক্তচক্ষু উপেক্ষা করে সড়কে প্রতিবাদ-সমাবেশ অব্যাহত রেখেছে। চলতি সপ্তাহ পর্যন্ত রুশ পুলিশ কয়েক হাজার বিক্ষোভকারীকে আটক করেছে।

তেমনই একটি প্রতিবাদের ঘটনা ঘটেছে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত একটি টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠানে। চ্যানেলটির নাম হচ্ছে চ্যানেল ওয়ান।

গত সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় প্রতিদিনের মতো সংবাদ পাঠ করছিলেন একজন উপস্থাপিকা। সেসময় উপস্থাপিকার পিছনে দাঁড়িয়ে একটি প্লেকার্ডের মাধ্যমে রুশ হামলার প্রতিবাদ করেন এক নারী সংবাদকর্মী।

ওই প্ল্যাকার্ডে লেখা ছিল,‘কোনো যুদ্ধ নয়, যুদ্ধ বন্ধ করুন, প্রোপাগান্ডায় বিশ্বাস করবেন না, তারা এখানে আপনাকে মিথ্যা বলছে।’

বিবিসি জানায়, ওই নারী সংবাদকর্মীর নাম হচ্ছে মারিনা ওভসায়ানিকোভা। তিনি ওই চ্যানেলের একজন সম্পাদক। সরাসরি খবর পড়ার মধ্যেই উপস্থাপকের পেছন থেকে প্রতিবাদ করার সময় মারিনা ওভসায়ানিকোভা বলেন,‘যুদ্ধকে না বলুন! যুদ্ধ বন্ধ করুন!’

এ ঘটনায় মারিনাকে গ্রেপ্তার করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ পুতিন সরকার বিরোধী মতামত নিয়ন্ত্রণে সর্বদা কঠোর পদক্ষেপ গ্রহণ করে।

গত সপ্তাহে দেশটির সামরিক বাহিনী সম্পর্কে বিভ্রান্তিকর তথ্য প্রচার করলে সর্বোচ্চ ১৫ বছরের সাজার বিধান রেখে একটি আইন পাশ করে রাশিয়া। ওই আইনের মাধ্যমে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের ওপর চাপ তৈরি করা হয়। ফলে অধিকাংশ সংবাদমাধ্যম রাশিয়ায় নিজেদের কার্যক্রম স্থগিত করে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া