adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাব্বিরদের এক দেড় বছর নিষিদ্ধ করা উচিৎ

                               -খন্দকার জামিল উদ্দিন –   

jamilবিপিএল নিয়ে অনেক প্রশংসা শুনেছি। বাংলাদেশ ক্রিকেটের উত্থানের জন্য কেউ কেউ বিপিএলকে কৃতিত্ব দিয়েছেন।সুনীল গাভাস্কার তো বারবারই প্রশংসা করেছেন আমাদের এ ঘরোয়া লিগের।
আমিও গাভাস্কারের সঙ্গে একমত ।বাংলাদেশ বড় দল হয়ে ওঠার পিছনে এবং আমাদের খেলোয়াড়দের সাহসী ওঠার মূলে বিপিএলের অনেক বড় অবদান।বিপিএল বাংলাদেশে ক্রিকেটের সম্পদও বটে। কিন্তু ২০১৩ সালের পর আবারও আমি বিপিএলের আকাশে কালো মেঘ দেখতে পাচ্ছি। এই মেঘ যত তাড়াতাড়ি অপসারিত হয় ততই মঙ্গল।

খেলোয়াড়দের পাওনা ছাড়া গত বছর বিপিএল নিয়ে তেমন কোনো কথাই ওঠেনি।এবার মাঠের বাইরের নানা ইস্যু বিপিএলকে ক্লান্ত করে তুলেছে। নারী কেলেঙ্করি, ম্যাচ ফিক্সিংয়ের মতো বড় বড় ইস্যুর জন্ম হয়েছে।

হোটেলে নারী নিয়ে অসামাজিত কাজ করার অপরাধে সাব্বিরকে প্রায় ১৩ লাখ ও আল আমিনকে সাড়ে ১২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। তারা নাকি চট্টগ্রামে গিয়ে এ অনৈতিক কাজে জড়িয়ে পড়েন।মিডিয়াগুলোতে এগুলোকে নারী কেলেঙ্কারি হিসেবে আখ্যা দিয়েছে। রংপুরের আরেকজন খেলোয়াড়ের বিপক্ষেও বিপক্ষেও এমন অভিযোগ রয়েছে। শুনেছি, আরো দুই একজনের বিরুদ্ধেও নাকি এমন ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে।

ক্রিকেট খুবই সুক্ষ্ণ চিন্তার খেলা। এখানে খেলোয়াড়কে পুরোপুরি নিয়ন্ত্রিত জীবন যাপন করতে হয়। বিনোদ কাম্বলির মতো প্রতিভাবান খেলোয়াড়রাও অকালে হারিয়ে গেছেন ব্যক্তি চরিত্রের কারণে। আমাদের এই সময়ের ক্রিকেটাররা কি এই সত্যটা ভুলে গেলেন? নাকি তাদের সঠিকভাবে পরিচালনা করা হচ্ছে না?

সাব্বির ও আল আমিনকে যে অঙ্ক জরিমানা করা হয়েছে তা আমর দেখা সবচেয়ে বড় জরিমানা। এর আগে এতবেশি টাকা কাউকে জরিমানা করা হয়েছে বলে আমার জানা নেই। তবে একটা বিষয় আমার কাছে অদ্ভূত লেগেছে। সেটা হলো, সাব্বির ও আল আমিনকে কি কারণে জরিমানা করা হযেছে সেটা সরাসরি বলছে না বিসিবি। এখানে লুকানোর কি আছে? তারা কি কারণে এত বিপুল জরিমানার সম্মুখিন হলেন, তা জানার অধিকার রাখে দেশের মানুষ।

কিন্তু এ ব্যাপারে স্পষ্ট করে বলছে না বিসিবি। আকারে ইঙ্গিতে বলছে। আমার কথা হলো, কাউকে যেন সন্দেহের বসে ক্ষতিগস্ত না করা হয়। তাদের সঙ্গে কে কারা হোটেলে গেছেন বা সময় কাটিয়েছেন,সেটা ভালো করে তদন্ত করা দরকার। বাইরের মেয়ে না হয়ে তাদের আত্মীয়ও তো হতে পারেন। আগে তার পরিচয়টা জানা দরকার।

অবশ্য বিসিবি যেহেতু বড় ধরনের জরিমানা করেছে,তাই ব্যাপার ছোটখাটোও নয়। নিশ্চয়ই ওরা কিছু করেছে। যদি ওরা এমন কিছু করেই থাকে তাহলে আমি আরো বড় শাস্তি দাবি করছি। বাইরের মেয়ে নিয়ে যদি অসামাজিক কাজবাজ করে থাকেন, তাহলে  শাস্তি তো আরো বেশি হওয়া দরকার ছিল। ১২/১৩ লাখ টাকা তাদের কাছে এমন আর কি? বছরে যেখানে কোটির বেশি আয় তাদের। আমার যথেষ্ঠ সন্দেহ,এই শাস্তিতে তারা পুরোপুরি সতর্ক হবেন কিনা।এসব ক্ষেত্রে আরো কঠোর হতে হবে বিসিবিকে। টাকা নয়,এক দেড় বছর নিষিদ্ধ করে দৃষ্টান্ত গড়া দরকার, যাতে বাদবাকিরাও সতর্ক হয়ে যান।

কেন তারা এসব অনৈতিক কাজে জড়িয়ে পড়বেন? আগের ক্রিকেটারদের বিরুদ্ধে তো কখনও এমন অভিযোগ শুনিনি। আকরাম খানদের পর মাশরাফি, তামিম, সাকিব, মুশফিকরা এত নিচে নেমে যাননি। তারা আজ গোটা জাতির আদর্শ। তাদের সবাই অনুসরণ করে। তাদের হেয়ারস্টাইল থেকে শুরু করে সবকিছুই আজ অনুকরীয়। সাব্বিরদের এই কাজ মানায় না। এগুলো বড়ই লজ্জার।

বিপিএলে আবার ম্যাচ ফিক্সিং নিয়ে অভিযোগ উঠেছে। এটাকেও অত্যন্ত গুরুত্ব দিয়ে তদন্ত করে দেখতে হবে বিসিবিকে। প্রত্যেক দলের সঙ্গেই সাবেক ক্রিকেটাররা জড়িত। চট্টগ্রামে আকরাম খান আছে। সুজন, সুমন, পাইলট, সানোয়াররাও জড়িত  টিম ম্যানেজম্যান্টের সঙ্গে। তারপরেও এমন অভিযোগ ওঠা সমীচিন নয়।

সব মিলে বিপিএলে আমি কালো মেঘ দেখতে পাচ্ছি। বিসিবিকে যোগ্যতা ও বিচক্ষণতা দিয়ে এগুলো সামাল দিতে হবে। দায়সরা গোছের সমাধান দিলে অনেক বড় ক্ষতি হয়ে যাবে। আশা করি সঠিক পথেই থাকবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিসিবির উপর দেশবাসীর পুরোপুরি আস্থা রয়েছে।

খন্দকার জামিল উদ্দিন : সাবেক সিসিডিএম চেয়ারম্যান ও বিসিবি পরিচালক

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া