adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৯ মাসে ৬শ’ কোটির চোরাচালান, ৯শ’ নারী-শিশু উদ্ধার

BGB {focus_keyword} ৯ মাসে ৬শ’ কোটির চোরাচালান, ৯শ’ নারী-শিশু উদ্ধার BGB2ডেস্ক রিপোর্ট : সীমান্ত এলাকাসহ অন্যান্য এলাকায় গত ৯ মাসের অভিযানে ৬৯৪ কোটি ৭৪ লাখ টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ করেছে বিজিবি। পাশাপশি সীমান্ত পথে অবৈধভাবে পাচাররে সময় ৯০৫ জন নারী ও শিশুকে উদ্ধার করেছে বাহিনীটি।
চোরাচালান: গত ৯ মাসে (জানুয়ারি থেকে সেপ্টেম্বর) সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভযিান চালিয়ে ৬৯৪ কোটি ৭৪ লাখ ২৩ হাজার ৭০১ টাকা মূল্যমানের চোরাচালান ও মাদক দ্রব্য জব্দ করেছে বিজিবি। এর মধ্যে এপারে আসা চোরাচালানের আর্থিক মূল্য ৬৪৫ কোটি ৯৯ লাখ ৮০ হাজার ৮৮৯ টাকা এবং পাচার হওয়া চোরাচালানের আর্থিক মূল্য ৪৮ কোটি ৭৪ লাখ ৪২ হাজার ৮১২ টাকা ।

মাদকদ্রব্য: গত ৯ মাসে উল্লখেযোগ্য পরমিাণ মাদকদ্রব্য জব্দ করেছে বিজিবি। এর মধ্যে ১৫ লাখ ৪৯ হাজার ২৮৭টি ইয়াবা ট্যাবলেট, ৩ লাখ ৪৯ হাজার ৬৯ বোতল ফেনসিডিল, ১ লাখ ৭৭ হাজার ৪৩৯ বোতল বিদেশি মদ, ৬ হাজার ৩৩৯ লিটার স্থানীয় মদ, ৩৩ হাজার ৩১৭ ক্যান বিয়ার, ৫ হাজার ২৩১ কেজি গাঁজা, ৯ কেজি ৮৩৮ গ্রাম হেরোইন, ১ লাখ ৯ হাজার ১টি নেশাজাতীয় ইনজকেশন, ৯ লাখ ৯৭ হাজার ৬০৪টি উত্তেজক ট্যাবলেট এবং ১৭ লাখ ২৬ হাজার ৪২৩টি বিভিন্ন প্রকারের ট্যাবলেট জব্দ করা হয়।
অস্ত্র: গত ৯ মাসে বিজিবির অভযিানে উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ৭০টি পিস্তল, ৯টি রিভলভার, ৪৭টি বিভিন্ন প্রকারের বন্দুক, ২৫টি বোমা, ৩৪৭ রাউন্ড গুলি এবং ৩ পিপা গান পাউডার।

এছাড়াও চোরাচালানের সঙ্গে জড়তি থাকার অভেিযাগে ১ হাজার ২২৭ জনকে আটক করে নিকটস্থ থানায় সোপর্দ এবং ২৪ হাজার ৩০০টি চোরাচালান মামলা দায়ের করা হয়েছে।
পাশাপাশি অবধৈভাবে সীমান্ত অতিক্রমের সময় ৮ হাজার ৮৩ জনকে আটক করা হয়, যার মধ্যে ২ হাজার ১৪১ জন বাংলাদেশিকে আটক করে থানায় সোপর্দ, আটককৃত ১৪৫ জন ভারতীয় নাগরিকের মধ্যে ৮০ জনকে স্বদেশে ফেরত ও ৬৫ জনকে থানায় সোপর্দ এবং আটককৃত ৩ হজার ৬৫২ জন মিয়ানমার নাগরিকের মধ্যে ৩ হাজার ৬৪৬ জনকে স্বদেশে ফেরত ও ৬ জনকে থানায় সোপর্দ করেছে বিজিবি।
গত ৯ মাসে সীমান্তপথে পাচাররে সময় ৯০৫ জন নারী ও শিশুকে উদ্ধার করা হয়, যার মধ্যে ৬৫৫ জন নারী ও ২৫০টি শিশু রয়েছে। এছাড়া ১৩ জন মানব পাচারকারীকে আটক করে থানায় সোপর্দ এবং এ সংক্রান্ত ২৭৯টি মামলা দায়ের করেছে বিজিবি।
রোববার বর্ডার গার্ড বাংলাদেশ (বজিবি) থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া