adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোল জুড়ে এক সঙ্গে ৪ সন্তান

4ডেস্ক রিপাের্ট : সব দম্পতির তাদের প্রথম সন্তান নিয়ে অনেক জল্পনা-কল্পনা থাকে। ফেনীর সাইফুল ইসলাম ও শারমিন আক্তার দম্পতিও হয়তো সেই স্বপ্নই দেখতেন। এই দম্পতি প্রথম সন্তানের মুখ দেখলেন, তবে একসঙ্গে ৪ সন্তানের। এর মধ্যে একটি ছেলে ও তিনটি কন্যাশিশু।
সুস্থভাবেই জন্ম হয় নবজাতকদের।

রাজধানীর গ্রিন রোডের সেন্ট্রাল হাসপাতালে অপারেশনের মাধ্যমে (সিজারিয়ান) বুধবার রাতে ৪ নবজাতকের ভূমিষ্ঠ হয়। অপারেশন পরিচালনা করেন উত্তরার শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি বিভাগের প্রধান অধ্যাপক সংযুক্তা সাহা।

সেন্ট্রাল হাসপাতালের পরিচালক ডা. এম এ কাশেম জানান, ৪ নবজাতক অন্য বাচ্চাদের মতোই স্বাভাবিক ওজন নিয়ে জন্মগ্রহণ করেছে। বর্তমানে মা ও চার নবজাতকই সুস্থ রয়েছে। তাদের জন্য কোনো লাইফ সাপোর্টের প্রয়োজন পড়েনি। তবে তাদের পোস্ট অপারেটিভ কেয়ারে রাখা হয়েছে।

তিনি বলেন, এই ধরনের ঘটনা বিরল।

জানা গেছে, ফেনীর ছাগলনাইয়া উপজেলার নাঙ্গলমোড়া নোয়াপাড়া গ্রামের সাইফুল ইসলাম ও শারমিন আক্তার দম্পতির বিয়ের ২ বছর পর ৪ সন্তানের জন্ম হল।

ডা. সংযুক্তা সাহা জানান, ফেনীতে সপ্তাহে একদিন তিনি রোগী দেখেন। সেখানেই শারমিন নিয়মিত চেকআপ করাতেন। ৩৬ সপ্তাহের গর্ভবতী ছিলেন শারমিন আক্তার। তিনি জানান, যদিও অপারেশনের আগে গর্ভবতী মায়ের রক্তচাপ বেড়ে যায় তবে শেষ পর্যন্ত অপারেশনটি সাকসেসফুল হয়েছে। গর্ভকালীন কোনো ত্রুটি না থাকলেও গর্ভে সন্তানগুলো ছিল উল্টানো (ব্রিচ প্রেজেন্টেশন)। তাই ঝুঁকি এড়াতে প্রসূতিকে এক সপ্তাহ আগে সেন্ট্রাল হসপিটালে ভর্তি করা হয়েছিল। তবে এখন সবাই সুস্থ রয়েছে।

শিশুদের বাবা দুবাই প্রবাসী সাইফুল ইসলাম।  ডা. সংযুক্তা সাহার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন এই সিজারিয়ান অপারেশনটি একটি বড় ধরনের সাফল্য।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া