adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাশরাফিদের স্বপ্নপূরণ, সিরিজে সমতা- ইংল্যান্ডকে হারালো ৩৪ রানে

253267ক্রীড়া প্রতিবেদক : গত শুক্রবার ২১ রানের হারের জবাবটা আজ দারুণভাবে দিল মাশরাফিরা। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ানডের সহজ জয়টা তুলে নিতে না পারার দুঃখে ছিলো বাংলাদেশ। সকল দুঃখ আর যন্ত্রণা মুছে দেওয়ার মতো সার্থক এক জয়ই তুলে নিল টাইগার বাহিনী। অধিনায়ক মাশরাফি নিজেই এনে দিলেন ৩৪ রানের দারুণ এক জয়। সামনে থেকে ব্যাটে-বলে যোগ্য নেতার মতোই নেতৃত্ব দিলেন এই নড়াইল এক্সপ্রেস। জার্সিতে তিন সিংহের ব্যাজ এঁকে মাঠে নামা ইংল্যান্ড দলটি ঘুণাক্ষরেও ভাবেনি ২৩৮ রান করা বাংলাদেশ জিততে পারে বলে। বাঘের থাবা যে কতো ভয়ঙ্কর, সেটা আরো একবার টের পেলো সিংহের দলটি। তারা ৬ ম্যাচে হারলো চতুর্থবারের মতো।
মাশরাফি, তাসকিন, সাকিব ও নাসিরের আত্মবিশ্বাসী বোলিংয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ জয় পেয়েছে বাংলাদেশ। যেভাবে ইংলিশ বোলাররা একের পর এক মাশরাফিদের দুর্গ ভেঙে ২৩৮ রানের পুঁজিতে আটকে রাখে, জবাবে টাইগার বোলাররা আরো বেশি ক্ষিপ্রতার সঙ্গে বোলিং করে ২০৪ রানে আটকে দিয়ে ৩৪ রানে জয় করে নেয় ম্যাচ। দলনায়ক মাশরাফির দুর্দান্ত পারফরমেন্স নিয়েও সরব আলোচনা স্টেডিয়াম জুড়ে। ম্যাচ জয়ের নায়কের তকমাটা তাকে দিলো স্টেডিয়ামের দর্শকরা। মাশরাফিকে নিয়ে গ্যালারি জুড়ে সেøাগান তুলতে ভুল করেনি তারা। তামিম, সাকিব, ইমরুল কায়েস, মুশফিকুর ও সাব্বির যখন ব্যাটিংয়ে বর্থ, তখন নাসিরকে সঙ্গে নিয়ে ব্যাটে ঝড় তুলেন মাশরাফি। নান্দনিক ব্যাটিংয়ে ৩৭ বলের খরচায় তিনি তিনটি ওভার বাউন্ডারী আর দুটি বাউন্ডারীতে তুলে নিয়েছেন ৪৪ রান। বল হাতেও শিকার করেছেন ৪ উইকেট।
প্রবল চাপের মাঝে দাঁড়িয়ে মাহমুদ উল্লাহ খেলেছেন ৭৫ রানের এক নান্দনিক ইনিংস। এরপর অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা শেষে খেলে দিয়েছেন ২৯ বলে ৪৪ রানের ইনিংস। তাতেই শেষ পর্যন্ত লড়ার মতো মাঝারি একটা সংগ্রহ পেয়েছে বাংলাদেশ দল। মিরপুরে দ্বিতীয় ওয়ানডেতে আগে ব্যাট করে ৮ উইকেটে ২৩৮ রান তুলেছে স্বাগতিকরা। বোলাররা জেতাতে না পারলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ হারবে টাইগাররা। প্রথম ম্যাচটা হেরেছে অবিশ্বাস্যভাবে।
এদিন টসে হেরে বাংলাদেশ বারবার পড়েছে আদৌ ৫০ ওভার শেষ করতে পারবে কি না এই সংশয়ে। মাহমুদ উল্লাহর এক প্রান্ত ধরে রাখার লড়াই শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১৬১ রান। এর ৮ রান পর ফিরেছেন মাহমুদ উল্লাহর সাথেই ৪৮ রানের জুটি গড়া মোসাদ্দেক হোসেন (২৯)। ওটা ৪২তম ওভারের ঘটনা। গত কয়েকটি ম্যাচে শেষে হুমুড়িয়ে ভেঙে পড়ে বাংলাদেশের ইনিংস। নাসির হোসেন এই ম্যাচে ফিরেছেন একাদশে। তাতে এক প্রান্তে রেখে এরপর মাশরাফির আক্রমণ শুরু। দুজনেই ক্রিজে নতুন। এবং তারাই অষ্টম উইকেট জুটিতে ইনিংসের সেরা ৬৯ রানের জুটি গড়েছেন। ৮.১ ওভার ব্যাট করেছেন তারা। ওভার প্রতি রান এসেছে ৮.৪৪। এসেই মঈন আলীর ওভারের শুরু ও শেষের বলে ছক্কা মারলেন মাশরাফি। এরপর ডেভিড উইলির শর্ট বলে প্রায় চোখ বুজেই ছক্কা হাঁকিয়েছেন। ওই ওভারে আছে আরেকটি চার। এই তিন ছক্কার সাথে নিজস্ব ধরণে চারটি বাউন্ডারিও মেরেছেন। ইনিংস শেষ হওয়ার আগের বলে রান আউট হয়েছেন মাশরাফি। ফেরার ম্যাচে ২৭ বলে ২৭ রানে অপরাজিত থেকেছে নাসির।   ইংল্যান্ডের ওয়াক ও রসিদ দুটি করে উইকেট পেয়েছেন।
জবাবে ইংল্যান্ড জয়ের জন্য ২৩৯ রানের লক্ষ্যে খেলতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে। টাইগারদের বোলিং তোপে ২০৪ রানে গুটিয়ে যায় তাদের ইনিংস। অধিনায়ক বাটলার সর্বোচ্চ ৫৭ রান করেন।
ম্যান অব দ্য ম্যাচ-মাশরাফি বিন মোর্তুজা (বাংলাদেশ)।

 

 

 

 

 

 

 

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া