adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাল ঢাকা আসছেন সুষমা স্বরাজ

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজনিজস্ব প্রতিবেদক : বিজেপির নেতৃত্বাধীন নতুন সরকার গঠনের পর প্রথমবারের মতো বাংলাদেশ সফরে আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি আগামীকাল বুধবার ঢাকা এসে পৌঁছুবেন।
দেশটির বর্তমান সরকারের শীর্ষ স্থানীয় নীতিনির্ধারণী পর্যায়ের নেতার এ সফরকে বেশ গুরুত্ব দিয়েই দেখছে বাংলাদেশ।
এ সফরে উত্তর-পূর্ব ভারতে ব্যান্ডউইথ রফতানি চুক্তিসহ তিস্তার পানিবণ্টন চুক্তি, স্থলসীমান্ত চুক্তি এবং মৈত্রী ট্রেন সংখ্যা বৃদ্ধির মাধ্যমে রেল যোগাযোগ বৃদ্ধি নিয়ে আলোচনা হবে।
বিজেপির নেতৃত্বাধীন নতুন সরকার দায়িত্ব গ্রহণের পর ভারতের শীর্ষ পর্যায়ের কোনো নেতার এটাই প্রথম বাংলাদেশে সফর। ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সফরটিকে বেশ গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ।
এ সফরের মধ্য দিয়ে মোদী সরকারের সঙ্গে সম্পর্ক জোরদার করতে চায় বাংলাদেশ। এছাড়া দ্বিপাক্ষিক সব বিষয়গুলো নিয়েও এ সফরে আলোচনা করবে দুই পক্ষই। ভারতের নতুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথম সফরে বাংলাদেশে আসবেন বলে মনে করা হলেও তিনি প্রথম গেছেন ভুটান। মোদী সরকারের পক্ষ থেকে তাই সুষমা স্বরাজকে ঢাকায় পাঠানো হচ্ছে।
এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, ভারত আমাদের অন্যতম নিকট প্রতিবেশী। দুই দেশের স্বার্থেই একে অন্যের সঙ্গে সুসম্পর্কের কোনো বিকল্প নেই। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে অগ্রাধিকার প্রতিশ্র“তি নিয়ে ক্ষমতায় এসেছেন, তা পূরণ করতে আগামী দিনগুলোতে বেশ ব্যস্ত সময় পার করতে হবে মোদী সরকারকে।
তিনি বলেন, আর সম্পর্ক জোরদারের মাধ্যমে অগ্রগতির সঙ্গে নিজেকে যুক্ত করতে চাইছে ভারত। ফলে, সুষমা স্বরাজের এবারের সফরটি বাংলাদেশের জন্য বেশ গুরুত্বপূর্ণ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া