adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মীর কাসেম আলীর ফাঁসি কার্যকর

mir_kashemডেস্ক রিপাের্ট : জামায়াত নেতা মীর কাসেম আলীকে ফাঁসিতে ঝুলিয়ে মানবতাবিরোধী অপরাধের সাজা কার্যকর করা হয়েছে। ৩ সেপ্টেম্বর শনিবার দিবাগত রাত ১০টা ৩০ মিনিটে গাজীপুরের কাশিমপুর কারাগারে জামায়াতের শীর্ষস্থানীয় এই নেতার মৃত্যুদণ্ড কার্যকর হয়। 

ফাঁসি কার্যকরের পর সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বলেন, রাত ১০টার পরই মীর কাসেম আলীকে ফাঁসির মঞ্চে তুলে গলায় ফাঁস পরানো হয়। আর এরপর ফাঁসি দিয়ে ঠিক রাত ১০টা ৩০ মিনিটে তার মৃত্যু নিশ্চিত করা হয়।

এসময় তিনি আরো বলেন, 'লাশ সুরতহাল শেষে তার স্থায়ী ঠিকানা মানিকগঞ্জের উদ্দেশে পাঠিয়ে দেয়া হবে'।

চট্টগ্রামের ডালিম হোটেলে কিশোর মুক্তিযোদ্ধা জসিমকে অপহরণের পর নির্যাতনের মাধ্যমে হত্যার দায়ে তার ফাঁসি কার্যকর হয়। এটা ছিল কাশিমপুর কারাগারে কোনো যুদ্ধাপরাধীর প্রথম ফাঁসি।

এর আগে মানবতাবিরোধী অপরাধে ঢাকা কেন্দ্রীয় কারাগারে গত ১০ মে জামায়াত নেতা মতিউর রহমান নিজামী, গত বছরের ২২ নভেম্বর আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি নেতা সালাহ উদ্দিন কাদের চৌধুরী, একই বছর ১৫ এপ্রিল জামায়াত নেতা মোহাম্মদ কামারুজ্জামান ও ২০১৩ সালের ১২ ডিসেম্বর আব্দুল কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর করা হয়।

জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিশে শুরার সদস্য ছিলেন মীর কাসেম। তিনি ইসলামী ব্যাংক ও ইবনে সিনা এবং জামায়াতে ইসলামের বেশ কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের দায়িত্বে ছিলেন।

২০১৪ সালের ২ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মীর কাসেম আলীকে দুটি অভিযোগে ফাঁসি এবং আটটি অভিযোগে সব মিলিয়ে ৭২ বছরের কারাদণ্ড দেন। ফাঁসির দণ্ড দেয়ার পর তাকে কনডেম সেলে পাঠানো হয়।

ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল করেন মীর কাসেম। আপিলের চূড়ান্ত শুনানি শেষে ৮ মার্চ আপিল বিভাগ কিশোর মুক্তিযোদ্ধা জসিম উদ্দিন আহমেদকে খুনের দায়ে (১১ নম্বর অভিযোগ) ফাঁসির আদেশ বহাল রাখেন। মীর কাসেম ১৯ জুন ফাঁসির দণ্ড থেকে খালাস চেয়ে রিভিউ আবেদন দাখিল করেন।

শুনানি শেষে ৩০ আগস্ট মঙ্গলবার প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ রিভিউ আবেদন খারিজের রায় ঘোষণা করেন।

কাসেমের মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় পুনর্বিবেচনার আবেদন গত ৩০ অগাস্ট সর্বোচ্চ আদালতে খারিজ হয়ে গেলে ফাঁসিকাষ্ঠ এড়াতে তার সামনে খোলা ছিল শুধু রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার সুযোগ।

কাসেম সেই সুযোগ নেবেন না বলে জানিয়ে দিলে শুক্রবার কাশিমপুর কারাগারে শুরু হয় দণ্ড কার্যকরের প্রস্তুতি। শনিবার বিকালে কারাগারে এসে দেখা করে যান পরিবারের সদস‌্যরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া