adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশজুড়ে ভূমিকম্প, আতঙ্কে ঘর ছেড়ে বাইরে

earthquake-vumikompo1460557066ডেস্ক রিপোর্ট : রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে তীব্র ভূমিকম্প অনুভূত হয়েছে।
 
১৩ এপ্রিল বুধবার সন্ধ্যা ৭টা ৫৬ মিনিটে ঢাকায় এ ভূমিকম্প অনুভূত হয়। অনেকে ভূমিকম্পের মাত্রা ৭.১ বলে জানালেও মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, মিয়ানমারে রিখটার স্কেলে ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।
 
ঢাকা থেকে ৪৬০ কিলোমিটার দূরে বাংলাদেশ-ভারত- মিয়ানমার সীমান্তে ভূমিকম্পের কেন্দ্র। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ১২০ কিলোমিটার। ঢাকার বাইরেও বিভিন্ন স্থানে ভূমিকম্পের খবর পাওয়া গেছে।
 
এদিকে, অফিস ও বাসা-বাড়ির লোকজন আতঙ্কে রাস্তায় নেমে আসে। অনেককে স্বজনদের কাছে ফোন করতেও দেখা গেছে।
 
এদিকে কুষ্টিয়া প্রতিনিধি জানান, কুষ্টিয়ায় ভূমিকম্প অনুভূত হয়েছে। বুধবার সন্ধ্যা ৭টা ৫৬ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। এ সময় বিভিন্ন বাড়িতে ও ভবনে থাকা লোকজন আতঙ্কে রাস্তায় নেমে আসে।

খুলনা প্রতিনিধি জানান, খুলনায় হঠাত চেয়ার-টেবিল-ফ্যানসহ পুরো ভবন কেঁপে উঠে। কিছু বুঝে ওঠার আগেই দু’বার ঝাঁকুনি দেয়। ভূমিকম্পের ঝাঁকুনি টের পেয়েই খুলনার অধিকাংশ ভবনের বাসিন্দারা রাস্তায় নেমে আসেন। সবার মধ্যে শুরু হয় ব্যাপক আতংক। কিছু সময়ের মধ্যেই সড়কের সকল যানবাহনও দাঁড়িয়ে পড়ে। এমনকি খুলনার শান্তিধাম মোড়স্থ ইসলামী ব্যাংক হাসপাতালসহ বিভিন্ন হাসপাতাল থেকে রোগীরাও ভয়ে বের হয়ে আসেন। তবে ভূমিকম্পে নগর বা জেলার কোথাও কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কিনা তাতক্ষণিকভাবে তা জানা যায়নি।

স্থানীয় গণমাধ্যম কর্মী জিয়াউস সাদাত জানান, তিনি ভূ-কম্পনের সময় নগরীর শেরে বাংলা রোড দিয়ে মোটরসাইকেল চালিয়ে শহরের দিকে যাচ্ছিলেন। এমন সময় হঠাত মোটর সাইকেল দুলতে থাকে। এতে প্রথমে তিনি ভয় পেয়ে যান। পরক্ষণেই ভূমিকম্প বুঝতে পেরে নিরাপদ স্থানে দাঁড়িয়ে পড়েন।  এ ছাড়া নগরীর শান্তিধাম, কাকলিবাগ, টুটপাড়া ও ফুল মার্কেট এলাকায় দেখা যায়, ভূ-কম্পনের আতংকে এলাকার বিভিন্ন ভবন থেকে লোকজন রাস্তায় নেমে এসেছে। বিশেষ করে নারী-পুরুষ ও শিশুরা বেশি আতংকিত হয়ে পড়েন। 


গোপালগঞ্জ প্রতিনিধি জানান, জেলার বিভিন্ন স্থানে মৃদু ভূ-কম্পন অনুভূত হয়েছে।  শহররে নবীনবাগরে স্কুলছাত্র জান্নাতুল ফরেদৌস রাতুল বলেন, ‘আমি ঘরের মধ্যে খাটে বসে বই পড়ছিলাম। হঠাত করে খাট লাফালাফি শুরু কর।  আমি ভয়ে বাইরে বের হয়ে যাই।’ 

কক্সবাজার প্রতিনিধি জানান, ভূমিকম্পে কক্সবাজার শহরের বড় বড় দালানগুলোর বাসিন্দারা আতংকে বের হয়ে আসে। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।
 
কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ নাজমুল হক বলেন, ভূমিকম্পের সময় দোতলাতে ছিলাম। দ্রুত নিচে নেমে আসি। জেলায় কত মাত্রার ভূমিকম্প হয়েছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। কোথাও ক্ষয়-ক্ষতি হয়েছে কিনা তাও জানা যায়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া