adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার হজযাত্রীর সংখ্যা কমছে ১২ হাজার

april11__108925নিজস্ব প্রতিবেদক : এবার হজে যেতে পারবেন এক লাখ এক হাজার ৮৬৮ জন নাগরিক।  নির্ধারিত সংখ্যা থেকে ১২ হাজার ১১০ জন হজযাত্রী কমানো হয়েছে। আজ সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অনুমোদিত সংশোধিত হজ প্যাকেজে একথা বলা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভায় সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম জানান,  আগে অনুমোদিত সংখ্যা ছিল এক লাখ ১৩ হাজার ৮৬৮ জন। এবার সেখান থেকে হজযাত্রীর সংখ্যা কমিয়ে করা হয়েছে এক লাখ এক হাজার ৮৬৮ জন।

সচিব বলেন, সৌদি আরব হঠাৎ করেই বাংলাদেশ থেকে হজযাত্রীর সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এজন্য বাংলাদেশকেও জানুয়ারি মাসে নেয়া নীতি সংশোধন করতে হচ্ছে।

আগে সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর সংখ্যা ছিল পাঁচ হাজার, এবার করা হয়েছে ১০ হাজার। বেসরকারি ব্যবস্থাপনায় ছিল এক লাখ আট হাজার। এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে পারবেন ৯১ হাজার ৭৫৮ জন।

আইডিবিতে কোরবানির টাকা: সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীদের কোরবানির টাকা এজেন্সির কাছে জমা না দিয়ে দেশটির ইসলামিক উন্নয়ন ব্যাংকের (আইডিবি) মাধ্যমে জমা দিতে হবে। প্রতারণা ও ঘাপলা ঠেকাতে এই ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

আইডিবির মাধ্যমে টাকা কেন জমা দিতে হবে তা জানতে চাইলে শফিউল আলম বলেন, বাংলাদেশের হজযাত্রীদের কোরবানির বিষয়ে সৌদি আরব সরকার কিছু ঘাপলা পেয়েছে। সম্ভবত হজ এজেন্সিগুলো যাত্রীদের কাছ থেকে কোরবানির টাকা নিয়ে কোরবানি দেয় না। টাকাটা আত্মসাৎ করে। এই প্রতারণা ঠেকাতেই এ বছর আইডিবির মাধ্যমে টাকা জমা নেয়ার ব্যবস্থা করেছে সৌদি আরবের সরকার।

অনলাইনে টাকা জমা: এছাড়া এ বছর হজযাত্রীর সব টাকা অনলাইনের মাধ্যমে জমা দিতে হবে। হজ এজেন্সিগুলোর প্রতারণা ঠেকাতে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

ওয়াটার কুলার: প্রচণ্ড গরমে গত বছর আরাফাতের ময়দানে বহু লোক মারা যাওয়ার কারণে এ বছর ময়দানের তাঁবুগুলোর জন্য ওয়াটার কুলারের ব্যবস্থা করছে সৌদি সরকার। এ জন্য ১৫০ রিয়াল (তিন হাজার টাকা) অতিরিক্ত দিতে হবে হজযাত্রীদের।

এ ছাড়া আজকের বৈঠকে ২০১৬ সালের প্রথম তিন মাসে মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন বিষয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়। এসব সিদ্ধান্ত বাস্তবায়নের হার সন্তোষজনক বলে মত দিয়েছেন মন্ত্রীরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া