adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৬ষ্ঠ জাতীয় কাউন্সিল- বিএনপির ‘ভিশন ২০৩০’ ঘোষণা

bnp_106207ডেস্ক রিপোর্ট : দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিলে 'ভিশন ২০৩০' ঘোষণা দিলেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এর খসড়া পরিকল্পনা করা হয়েছে, শিগগির তা চূড়ান্ত করে জনগণের সামনে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন তিনি। এর আলোকে আগামী নির্বাচনে বিএনপির ইশতেহার ঘোষণা করা হবে বলেও জানান দলটির চেয়ারপারসন।

আজ ১৯ মার্চ শনিবার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন মিলনায়তনে দলের ষষ্ঠ কাউন্সিলে খালেদা জিয়া এসব কথা বলেন।

‘ভিশন ২০৩০’ এর বিভিন্ন দিক তুলে ধরে খালেদা জিয়া বলেন, জনগণই দেশের মূল মালিক। সুখী, সমৃদ্ধ, আধুনিক ও আত্মমর্যাদাশীল রাষ্ট্র প্রতিষ্ঠাই এ ভিশন ২০৩০ এর লক্ষ্য।

বিএনপি চেয়ারপারসন বলেন, ‘ভিশনটি চূড়ান্ত হলে তা দেশবাসীর সমর্থন ও সহযোগীতার জন্য পেশ করা হবে। এ ভিশনের আলোকেই আগামীতে আমাদের দলের নির্বাচনী ইশতেহার রচিত হবে।’

এর আগে জাতীয় পতাকা উত্তোলন করে কাউন্সিল উদ্বোধন করেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং দলীয় পতাকা উত্তোলন করেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ সময় জাতীয়তাবাদী সামাজিক ও সাংস্কৃতিক সংস্থার নেতা-কর্মীরা জাতীয় সংগীত এবং দলীয় সংগীত পরিবেশন করেন। সম্মেলনে উপস্থিত সবাই জাতীয় সংগীতে কণ্ঠ মেলান।

 জাতীয় সঙ্গীতের পর পরিবেশন করা হয় বিএনপির দলীয় সঙ্গীত। এরপর ষষ্ঠ কাউন্সিলের থিমসং পরিবেশিত হয়। এবারের কাউন্সিলের স্লোগান করা হয়েছে ‘দুর্নীতি দুঃশাসন হবেই শেষ, গণতন্ত্রের বাংলাদেশ’।

সকাল ১০টা ২৮ মিনিটের দিকে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এসে পৌঁছান বেগম জিয়া। গেটে তাঁকে স্বাগত জানান দলীয় নেতাকর্মীরা। এসময় স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে পুরো কাউন্সিলস্থল।

এদিকে কাউন্সিল উপলক্ষে সারাদেশ থেকে আসা কাউন্সিলর ও বিপুলসংখ্যক ডেলিগেটদের উপস্থিতিতে গোটা এলাকা লোকে লোকারণ্য হয়ে যায়। এতে ভেন্যুতে ঢুকতে গিয়ে বিপাকে পড়েন কাউন্সিলরসহ বিএনপির সিনিয়র নেতারাও। ডেলিগেটদের জন্য সোহরাওয়ার্দী উদ্যানে বসার ব্যবস্থা করলেও অনেক ডেলিগেট এবং অঙ্গ সংগঠনের নেতাকর্মী ভেতরে ঢুকে পড়ে।

এদিকে নেতাকর্মীদের বড় একটি অংশ মূল সড়কে অবস্থান নেয়ায় এবং ডেলিগেটদের গাড়ি রাখার কারণ যানজটের সৃষ্টি হয়। এক পর্যায়ে ওই সড়কে একপাশ বন্ধ করে দেয়া হয় এবং অন্য পাশে যান চলাচল সীমিত করে দেয়া হয়।

খালেদা জিয়ার এক ঘণ্টা ১২ মিনিটের বক্তব্যে বেশিরভাগ জুড়ে ছিল অনেকটা নির্বাচনী ইশতিহারের মতো। তবে শেষের দিকে তিনি সরকারের সমালোচনা করার পাশাপাশি নেতাকর্মীদের জনগণকে সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। একইসঙ্গে জনগণকেও জেগে ওঠার আহ্বান জানিয়ে সবার অংশগ্রহণে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সংলাপের দাবি জানান তিনি।

ভিশন ২০৩০ র বিভিন্ন দিক তুলে ধরে খালেদা জিয়া বলেন, ‘মহান মুক্তিযুদ্ধের অঙ্গীকার, সামাজিক ন্যায়বিচার, মানবিক মর্যাদা, সাম্য আজও বাস্তবায়িত হয়নি। সেই লক্ষ্যগুলো পূরণের জন্য বাংলাদেশের সব ধর্ম বিশ্বাসের মানুষ, প্রতিটি নৃগোষ্ঠী মানুষের চিন্তা-চেতনা ও আশা-আকাঙ্ক্ষাকে ধারণ করে একটি অংশীদারিত্বমূলক, সামাজিক ও অর্থনৈতিক ন্যায়বিচার সম্পন্ন জনকল্যাণমূলক সহিষ্ণু শান্তিকামী সমাজ গড়ে তোলা বিএনপির লক্ষ্য।’

তিনি বলেন, ‘মেধা ও যোগ্যতা থাকা সত্ত্বেও জাতি হিসেবে আমরা পিছিয়ে পড়ছি কেবল ঐক্য, শৃঙ্খলা, সমন্বিত পরিকল্পনা ও পদক্ষেপের অভাবে।  এ অবস্থা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। অতীতে বিএনপি ভবিষ্যৎমুখী ইতিবাচক রাজনৈতিক ধারার নেতৃত্ব দিয়েছে। বিএনপিই পারে ইতিবাচক সম্মুখপ্রসারী এ ধারাকে এগিয়ে নিতে।’

খালেদা বলেন, ‘আমরা দেশবাসীকে কখন ১০ টাকা কেজি দরে চাল, বিনামূল্যে সার, ঘরে ঘরে চাকরি দেয়ার মতো মিথ্যা আশ্বাস দিয়ে তাদের সমর্থন লাভের চেষ্টা করি না।’

সাম্প্রতিক বছরগুলোতে একটি গণতান্ত্রিক দল হিসেবে বিএনপিকে স্বাভাবিক ও নিয়মতান্ত্রিক পন্থায় শান্তিপূর্ণভাবে রাজনৈতিক ও সাংগঠনিক কার্যক্রম চালাতে দেয়া হয়নি দাবি করে বিএনপি প্রধান বলেন, ‘হত্যা, গুমসহ সব ধরনের জুলুম, নিপীড়ন ও হামলা মামলায় আমাদের সবাইকে অতিষ্ঠ করে রাখা হয়েছে।’

খালেদা জিয়া বলেন, ‘জাতিকে পেছনে ঠেলে দেয়ার নষ্ট রাজনীতি থেকে বেরিয়ে আসতে না পারলে দেশের ভবিষ্যৎ আরও অন্ধকারে ছেয়ে যাবে। তাই সংকট নিরসন করে দেশ ও জাতিকে এগিয়ে নিতে ব্যাপকভিত্তিক একটি পরিকল্পনা প্রণয়নের (ভিশন-২০৩০) জন্য নিদেদের মধ্যে দীর্ঘ আলাপ-আলোচনা করেছি। দেশের অগ্রসর চিন্তাবিদ, বৃদ্ধিজীবী, পরিকল্পনাবিদ, গবেষক ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সঙ্গে বিশিষ্ট ব্যক্তিদের এ প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট করা হয়েছে।’

জাতীয় সংসদে এখন প্রধানমন্ত্রী পদের একক ক্ষমতা একনায়কতন্ত্র পর্যায়ে চলে যাচ্ছে বলে মন্তব্য করেন খালেদা জিয়া। প্রধানমন্ত্রী পদের ক্ষমতায় ‘ভারসাম্য’ আনা হবে বলে তিনি জানান। সংসদ নিয়ে নতুন পরিকল্পনার কথা জানিয়ে খালেদা জিয়া বলেন, সংসদ হবে দুই কক্ষবিশিষ্ট। দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গকে সংসদের উচ্চকক্ষে জায়গা দেয়া হবে। সব স্তরে ক্ষমতার বিকেন্দ্রীকরণ করা হবে।

তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ উচ্চ মধ্যম আয়ের দেশ হবে। মাথাপিছু আয় হবে ৫ হাজার ডলার। প্রবৃদ্ধি হবে দুই অঙ্কে।

প্রতিহিংসা, প্রতিশোধের রাজনীতির বিপরীতে বিএনপি নতুন ধারার রাজনীতি ও সরকার প্রতিষ্ঠা করতে চায় বলে জানান খালেদা জিয়া। তিনি বলেন, এজন্য নতুন ধরনের সমঝোতা চুক্তিতে উপনীত হতে বিএনপি উদ্যোগ নেবে।

তিনি বলেন, ‘বিএনপি দুর্নীতির সঙ্গে আপস করবে না।’ দুর্নীতি বন্ধ করতে ন্যায়পাল পদ কার্যকরী করার কথাও বলেন খালেদা।

খালেদা জিয়া বলেন, ‘সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বিএনপি সবসময় তৎপর। সন্ত্রাস দমনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে আমরা একযোগে কাজ করে যাবো। দেশের ভূখণ্ডে কোনো সন্ত্রাসী বা বিচ্ছিন্নতাবাদী তৎপরতা মেনে নেবে না। এর বিরুদ্ধে ব্যাপক জনমত গড়ে তুলতে কার্যকর ব্যবস্থা নেবে।’

তিনি বলেন, ‘শুধু ধনীদের নয়, দরিদ্রদের মানসম্মত শিক্ষা নিশ্চিত করা হবে। এক দশকের মধ্যেই দেশ থেকে নিরক্ষতা দূর করা হবে। বিশ্বমানের বিশ্ববিদ্যালয় গড়ে তোলার পাশাপাশি মাদ্রাসা শিক্ষাকেও আধুনিকায়ন করা হবে।’

শিক্ষা বিস্তারের জন্য আলাদা টিভি চ্যানেল খোলার প্রতিশ্রুতি দেন বিএনপি প্রধান। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতকে অগ্রাধিকার দেয়ার কথা বলে খালেদা। তিনি বলেন, মেয়েদের স্নাতক এবং ছেলেদের জন্য দশম শ্রেণি পর্যন্ত অবনৈতিক শিক্ষা নিশ্চিত করা হবে। এছাড়াও প্রতিবন্ধীদের শিক্ষার গুরুত্বের কথা বলেন তিনি।

শষ্যবিমার ওপর গুরুত্ব দিয়ে কৃষি আধুনিকায়ন, স্বাস্থ্য সেবা নিশ্চিত করা হবে জানিয়ে বিএনপি প্রধান বলেন, ‘তার দল  অন্য কোনো রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না একইভাবে বিএনপি আশা করে অন্য কোনো দেশ বাংলাদেশে অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ে হস্তক্ষেপ করবে না।’ 

প্রতিবেশীদের সঙ্গে সততার মাধ্যমে সম্পর্ক রাখার কথা বলেন খালেদা জিয়া। নারী শিশু,পরিবেশ প্রভৃতি ইস্যুতে কথা বলেন তিনি।

বিএনপি চেয়ারপারসন বলেন, ‘সুন্দরবনসহ জাতীয় ঐতিহ্যসমূহ রক্ষার ব্যবস্থা নেয়া হবে। সড়ক রেল ও নৌপথের সংস্কারের কথা বলেন খালেদা জিয়া।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা চুরির প্রসঙ্গে তিনি বলেন, শেয়ারবাজার কেলেংকারি, সোনালী ব্যাংকের টাকা লুটের পর এখন ব্যাংক, এটিএম কার্ড এমনকি বাংলাদেশ ব্যাংকের টাকাও নিরাপদ নয়।’

আগামী দিনে ক্ষমতায় গেলে কাউকে অহেতুক হয়রানি করা হবে না বলেও জানান খালেদা জিয়া।

নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হওয়ায় আহ্বান জানিয়ে তিনি বলেন, নিজেদের সংগঠিত হয়ে জনগণকে ঐক্যবদ্ধ করতে হবে। আর জনগণকে বলবো, আপনারা জেগে উঠুন। আপনাদের যেসব অধিকার কেড়ে নেয়া হয়েছে তা ছিনিয়ে আনুন।’

বক্তব্যের শেষ প্রান্তে এসে খালেদা জিয়া বিএনপির সব পর্যায়ের নেতাকর্মীর বিরুদ্ধে করা ‘মিথ্যা’ মামলা প্রত্যাহারের দাবি জানান।

কাউন্সিলে প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন আহমদ, অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, অধ্যাপক মাহবুবউল্লাহ, ডা. জাফরুল্লাহ চৌধুরী, সাংবাদিক শফিক রেহমান, মাহফুজউল্লাহ, অধ্যাপক সুকোমল বড়ুয়া, ইসমাইল জবিউল্লাহ, কবি আল মুজাহিদী, সাংবাদিক ইউনিয়ন নেতা রুহুল আমিন গাজী, এম এ আজিজ, এম আবদুল্লাহ, সৈয়দ আবদাল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, পাকিস্তান, ভারত, রাশিয়া, কুয়েতের বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিরা এই অনুষ্ঠানে আমন্ত্রিত হয়ে যোগ দেন। তাদের কয়েকজন উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। 

অনুষ্ঠানে বিকল্প ধারার প্রেসিডেন্ট অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী ছাড়া বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের  নেতাদের মধ্যে ছিলেন বিকল্প কর্নেল (অব.) অলি আহমদ, অধ্যাপক তাসনিম আলম, আব্দুল হালিম, সৈয়দ মুহম্মদ ইবরাহিম, আন্দালিব রহমান পার্থ, শফিউল আলম প্রধান, মোস্তফা জামাল হায়দার, খন্দকার গোলাম মূর্তজা, ফরিদুজ্জামান ফরহাদ, জেবেল রহমান গানি, মুস্তাফিজুর রহমান ইরান, রেদোয়ান আহমেদ, মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, মাওলানা মহিউদ্দিন ইকরাম, আহমেদ আবদুল কাদের, সাহাদাত হোসেন সেলিম, খন্দকার লুৎফর রহমান, গোলাম মোস্তফা ভুইয়া, মোস্তাফিজুর রহমান মোস্তফা প্রমুখ। 

বিএনপি নেতাদের মধ্যে ছিলেন শাহ মোয়াজ্জেম হোসেন, এম মোরশেদ খান, রাবেয়া চৌধুরী, হাফিজ উদ্দিন আহমেদ, হারুন আল রশীদ, আলতাফ হোসেন চৌধুরী, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, খন্দকার মাহবুব হোসেন, আবদুল আউয়াল মিন্টু, মাহমুদুল হাসান, ওসমান ফারুক, আবদুল মান্নান, মীর নাসিরউদ্দিন, এ জে মোহাম্মদ আলী, মুশফিকুর রহমান, আবদুল হালিম, রুহুল আলম চৌধুরী, ইনাম আহমেদ চৌধুরী, আমীনুল হক, আবদুল কাইয়ুম, জয়নাল আবেদীন, এজেডএম জাহিদ হোসেন, জহুরুল ইসলাম, আহমেদ আজম খান, মিজানুর রহমান মিনু, মাহবুব উদ্দিন খোকন, রুহুল কবির রিজভী, আসাদুল হাবিব দুলু, ফজলুল হক মিলন, মশিউর রহমান, মজিবুর রহমান সারোয়ার, গোলাম আকবর খন্দকার, গিয়াস উদ্দিন কাদের চৌধুরী, আসাদুজ্জামান রিপন, জয়নুল আবদিন ফারুক, আবদুস সালাম, জিএম ফজলুল হক, কাজী আসাদুজ্জামান, সৈয়দ মোয়জ্জেম হোসেন আলাল, খায়রুল কবীর খোকন, নাজিমউদ্দিন আলম, সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, নজরুল ইসলাম মঞ্জু, নিতাই রায় চৌধুরী, কারাবন্দি স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস, শামা ওবায়েদ প্রমুখ।

তবে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা, সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদকে কাউন্সিলে আমন্ত্রণ জানানো হলেও কেউ আসেননি। গত কাউন্সিলে আওয়ামী লীগের পক্ষ থেকে একটি প্রতিনিধি দল এলেও এবার কেউ আসেনি।

বেলা ২টার দিকে বক্তব্যের মধ্য দিয়ে কাউন্সিল অধিবেশনের উদ্বোধনী পর্বের সমাপ্তি ঘোষণা করেন খালেদা জিয়া। তিনটার পর থেকে কাউন্সিলের দ্বিতীয় পর্ব শুরু হয়। শুধু কাউন্সিলদের নিয়ে অনুষ্ঠিত এই পর্বে গঠনতন্ত্র সংশোধনসহ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হবে।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া