adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সন্ধ্যায় বাংলাদেশ-ভারত যুদ্ধ, ক্রিকেট যুদ্ধ

EYyvnADkUZ0eক্রীড়া প্রতিবেদক : এশিয়ার প্রত্যেকটি ক্রিকেট খেলুড়ে দেশ এবং তাদের সমর্থকদের চোখ এখন এশিয়া কাপের ফাইনালের দিকে। আসরের উদ্বোধনী ম্যাচের মতো শিরোপা যুদ্ধে অবতীর্ণ স্বাগতিক বাংলাদেশ ও ভারত।

তিন বছর আগে এশিয়া কাপ ফাইনালে উঠেও চ্যাম্পিয়ন হতে পারেনি স্বাগতিক বাংলাদেশ। মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত সেই ফাইনালে জয়ের সুবাস ছড়িয়েও পাকিস্তানের বিপক্ষে মাত্র ২ রানে হারতে হয়েছিল।

কোনো বড় আসরে সেটাই বাংলাদেশের প্রথমবারের মতো ফাইনাল খেলার ঘটনা। এবার নিজেদের অর্জনকে আরো সমৃদ্ধ করার সুযোগ স্বাগতিকদের সামনে। টি-২০’র এক নম্বর দল ভারতকে হারাতে পারলেই ইতিহাস গড়বে মাশরাফি-সাকিবরা। ক্রিকেটাররা খেলবে মাঠে, আর জয়ের অপেক্ষায় থাকবে বাংলাদেশের ১৬ কোটি মানুষ।

মাশরাফি-মুশফিক-তামিম-সাকিবদের এশিয়ার সেরা মুকুট জেতার লড়াইয়ে ক্রিকেটারদের সাথে মাঠে থাকতে রীতিমতো ‘যুদ্ধে’ সামিল সমর্থকরা। পারলে ২৫ হাজার আসনের গ্যালারিতে থাকতে চায় ১৬ কোটি বাংলাদেশি।

ফাইনালে বাংলাদেশের সুবিধা-অসুবিধা –
মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বাধীন বাংলাদেশ দল স্বাগতিক দলের সমর্থকদের কাছ থেকে সর্বোচ্চ সমর্থন পাবে। এই সমর্থকদের সামনেই টানা পাঁচটি ওয়ানডে সিরিজ জিতেছে টাইগাররা। সেই বিচারে প্রথমবারের মতো আন্তর্জাতিক বড় কোনা টুর্নামেন্টের শিরোপা জয়ের মোক্ষম সুযোগ বাংলাদেশের সামনে।

অসাধারণ পারফর্মেন্স দিয়ে বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার পর পাকিস্তানকে বড় ব্যবধানে হারিয়ে বাংলাদেশ দলের মনোবল এখন তুঙ্গে। টুর্নামেন্টের ফাইনাল খেলতে হলে অবশ্যই জিততে হবে- এমন মানসিকতা নিয়েই পাকিস্তানের বিপক্ষে খেলতে নেমেছিল মাশরাফি বাহিনী এবং তারা সফলও হয়েছে। সঙ্গত কারণেই ফাইনালে ভারতের বিপক্ষের ম্যাচেও তাদের মনোবল তুঙ্গে থাকবে এবং প্রথমবার এশিয়া কাপের শিরোপা জয়ের লক্ষ্যে নিজেদের সর্বোচ্চটা ঢেলে দেবে। সেই সাথে প্রথম ম্যাচের হারের ক্ষতও তাতিয়ে রাখবে টাইগার বাহিনীকে।

তবে এই ম্যাচে মুস্তাফিজের অভাব বোধ করবে বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে জয়ী ম্যাচে সাইড স্ট্রেইন ইনজুরিতে পড়েন বাংলাদেশ দলের তুরুপের তাস। যে কারণে এ টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছেন। দলের বোলিং মেরুদণ্ডকে হারিয়ে কিছুটা হলেও ব্যাকপুটে থাকবে থাকবে স্বাগতিকরা।

গতবছর ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজে অসাধারণ ফর্মে ছিলেন মুস্তাফিজ। যে কারণে তাকে নিয়ে ভারতকে গবেষণাও করতে হয়েছে অনেক। এমনকি চলমান এশিয়া কাপে প্রতি ওভারে ৬-এর কম রান দিয়ে ৩ উইকেট শিকার করেছেন তিনি।

অবশ্য আল-আমিন হোসেন এবং তাসকিন আহমেদ এবং মাশরাফির বুদ্ধিদীপ্ত নেতৃত্ব বাংলাদেশকে পৌঁছে দিতে পারে স্বপ্নের ঠিকানায়।

অপরাজিত দল হিসেবে ফাইনালে বাংলাদেশের বিপক্ষেও জয়ের ধারা অব্যাহত রাখতে চাইবে ভারত। উদ্বোধনী ম্যাচে বাংলাদেশকে ৪৫ রানে হারিয়ে টুর্নামেন্টের যাত্রা শুরু করে ধোনির দল এবং ফাইনালেও স্বাগতিকদের বিরুদ্ধে একই ধারা অব্যাহত রাখতে চাইবে। এ টুর্নামেন্টের পরই ভারতে শুরু হচ্ছে টি-২০ বিশ্বকাপ। এ মেগা ইভেন্টেও শিরোপা অন্যতম দাবিদার মহেন্দ্র সিং ধোনির বাহিনী। অতএব, এশিয়া কাপের শিরোপা জিতেই বিশ্বকাপে মাঠে নামতে চাইবে ভারত।

ভারতের আরো হিসেব-নিকশ থাকবে। গত বিশ্বকাপের সেমিফাইনালে ভারতকে হারিয়েছিল বাংলাদেশ এবং গতবছর টাইগারদের কাছে ওয়ানডে সিরিজ হারানোর কথা নিশ্চয়ই মনে আছে ভারতের। সঙ্গত কারণেই এবারের মহাদেশীয় টুর্নামেন্টে তার প্রতিশোধ নিতে চাইবে ভারতীয়রা।

এ টুর্নামেন্টের সবচেয়ে সফল ব্যাটসম্যান এবং একজন ম্যাচ উইনার বিরাট কোহলির ওপর নজর থাকবে সকলের। শ্রীলঙ্কা এবং পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ব্যাট হাতে শাসন করেছেন কোহলি। কিন্তু বাংলাদেশের বিপেক্ষ ব্যর্থ হয়েছেন এ ওপেনার। অতএব, ভারতের এ তারকা ব্যাটসম্যান ফাইনালে বাংলাদেশি বোলারদের শাসন করে নিজের ফর্মের পরিচয় দিতে চাইবেন।

টি-২০ ফর্মেটের সৌন্দর্যের জন্যই ফর্মের তুঙ্গে এবং অপরাজিত থাকা সত্ত্বেও বাংলাদেশকে হাল্কাভাবে নিতে পারছে না ভারত।। সংক্ষিপ্ত ভার্সনে বাংলাদেশ এখন একটি একটি বিপজ্জনক দল। শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিপক্ষে নিজেদের পারফর্মেন্স দিয়েই টাইগাররা তা প্রমাণ করেছে। অতএব, বাংলাদেশ-ভারত ফাইনাল ম্যাচটি তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে তাতে কোনাে সন্দেহের অবকাশ খুব কমই আছে। বাংলাদেশ চাইবে প্রথমবারের মতো এশিয়া কাপের শিরোপা ঘরে তুলতে।

টি২০ ফরম্যাটের সাম্প্রতিক পারফর্মেন্সের বিচারে এগিয়ে রয়েছে ভারত। সর্বশেষ তিন ম্যাচের টি-২০ সিরিজে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করার পর ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের সিরিজ জিতেছে ২-১ ব্যবধানে। আর বাংলাদেশ সর্বশেষ চার ম্যাচের সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে ২-২ ড্র করে।

তবে সর্বশেষ ওয়ানডে মুখোমুখিতে ভারতকে ২-১ ব্যবধানে হারায় বাংলাদেশ। শেষ ম্যাচে জিতে কোনো রকমে হোয়াইটওয়াশ এড়ায় মহেন্দ্র সিং ধোনির দল। তার উপর ঘরের মাঠে খেলা হওয়ায় গ্যালারি ভর্তি সমর্থকদের সামনে এগিয়ে থাকবে টাইগার বাহিনীই।

দুই দলের ব্যাটিং শক্তির বিচারে এগিয়ে থাকবে ভারতই। বিশ্বের অন্যতম শক্তিশালী ব্যাটিং লাইনআপে তাদের অনেক বিকল্পও রয়েছে। বিশেষ ওপেনিংয়ে শিখর ধাওয়ান ও রোহিত শর্মার পর বিরাট কোহলি এদের যে কেউ যেকোনো সময় ম্যাচ ঘুরিয়ে দিতে পারেন। এর পর সুরেশ রায়না ও অধিনায়ক ধোনি তো রয়েছেনই। দারুণ ফর্মে রয়েছেন কোহলি।

নিজের মাঠ আর পরিচিত কন্ডিশনে কম যাবে না বাংলাদেশও। বাংলাদেশের ব্যাটিংয়ের বড় শক্তি ওপেনার তামিম ইকবালও দলে ফিরেছেন। বাংলাদেশর ম্যাচ ঘুরিয়ে দিতে পারেন মিডল অর্ডার ব্যাটসম্যান মুশফিকুর রহিম, সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদ। আর ব্যাটে ঝড় উঠলে প্রতিপক্ষ বিধ্বস্ত করতে পারেন সাব্বির রহমানও। সাকিবের ইনজুরি নিয়ে কিছুটা শঙ্কা থাকলে তা উড়ে গেছে। ফাইনালে মাঠে থাকছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

মুখোমুখি সাক্ষাতে অবশ্য বেশ এগিয়ে ভারত। ৩২ সাক্ষাতে ২৬টিতে জিতেছে ভারতীয়রা। বাংলাদেশের জয় পাঁচটিতে। আর তিনটি টি-২০ সাক্ষাতে অবশ্য সবকটিতেই জিতেছে ভারত। ২০০৯ বিশ্বকাপের প্রথম টি-২০ ম্যাচে ২৫ রানের হারের পর মিরপুরের ম্যাচে ৮ উইকেটে জেতে ভারত। আর চলতি টুর্নামেন্টের প্রথম ম্যাচে ধোনির দলের কাছে ৪৫ রানে হেরেছিল মাশরাফি বাহিনী।

মিরপুরের পিচ সব সময়ই স্পোটিং পিচ। এখানে বোলার ব্যাটসম্যান উভয়েরই ভালো করার সুযোগ রয়েছে। তবে সর্বশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালের পর থেকে সবুজ পিচ দেখা গেছে এশিয়া কাপের পুরো টুর্নামেন্টে। খেলা যেহেতু সন্ধ্যার পরে, তাই ম্যাচে টস অনেকটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। আবার রাত বাড়ার সঙ্গে সঙ্গে শিশিরের পরিমাণ বাড়তে থাকবে। যেকোনো দলের জন্য পরে ফিল্ডিং করাটাও কঠিন হবে।

টি-২০তে মিরপুরের সর্বোচ্চ রান উঠেছে ২০৪। ২০১৩ সালে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষেই ওই রান করেছিল নিউজিল্যান্ড। আর বাংলাদেশের বিপক্ষে সর্বনিম্ন ৭২ রানে অলআউট হয়েছিল আফগানিস্তান। মিরপুরে বাংলাদেশও ১০০ রানের আগে তিনবার আউট হয়েছে। পাকিস্তানের বিপক্ষে ৮৫ রানে, সাউথ আফ্রিকার বিপক্ষে ৯৬ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯৮ রানে।

মিরপুরে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর ১৮৯ রান। নিউজিল্যান্ডের করা ২০৪ জবাবে ওই রান করেছিল টাইগাররা। মিরপুরে ভারতের সর্বোচ্চ ইনিংস ১৭৬ রান। সাউথ আফ্রিকার বিপক্ষে ১৭২ রানের জবাব দিতে নেমে ওই তুলে ৬ উইকেটে জিতেছিল ধোনিরা।

মিরপুরে সর্বোচ্চ ১৭৮ রান তাড়া করে জেতার রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে জিতেছিল ক্যারিবীয়রা। আর সর্বনিম্ন ১৩৫ রান করেও ম্যাচ জেতার রেকর্ড পাকিস্তানের। বাংলাদেশের বিপক্ষে ওই ম্যাচে ৫০ রানের জিতেছিল মিসবাহ বাহিনী।

বাংলাদেশ-ভারতের ফাইনালের বৃষ্টি কোনো সম্ভাবনা এখনো নাই। আবহাওয়া অধিদফতর ও ওয়েদার ডটকমের সূত্রানুযায়ী ঝকঝকেই থাকবে মিরপুরের আকাশ।

উদ্বোধনী ম্যাচের আগে ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজের চালানো জরিপে ভারতের জয়ের সম্ভাবনা ছিল ৫৬ শতাংশ। বাংলাদেশের ৪৪ শতাংশ। তবে ফাইনালের আগে সেই জরিপের ফলাফল ঠিক ফিফটি-ফিফটি। আর খেলা যেহেতু মিরপুরে তাই ছেড়ে কথা বলবে না বাংলাদেশেও।

সম্ভাব্য বাংলাদেশ দল: মাশরাফি বিন মর্তুজা(অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, মোহাম্মদ মিথুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম(উইকেটরক্ষক), সৌম্য সরকার, সাব্বির রহমান, আবু হায়দার রনি, আল-আমিন হোসেন ও আরাফাত সানি।

সম্ভাব্য ভারত দল:  মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক ও উইকেটরক্ষক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, সুরেশ রায়না, যুবরাজ সিং, বিরাট কোহলি, আশিস নেহরা, হার্দিক পান্ডে, রবীন্দ্র জাদেজা  রবিচন্দ্রন অশ্বিন, এবং  জাসপ্রিত বুমরাহ।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া