adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্সেনালের মাঠে ফেভারিট বার্সেলোনা

Barca-1স্পোর্টস ডেস্ক : লড়াইয়ের মঞ্চ যেটাই হোক না কেন, বার্সেলোনা ছুটে চলেছে অদম্য গতিতে। পরাজয়ের স্বাদ ভুলতে বসা স্প্যানিশ ক্লাবটির এবারের প্রতিপক্ষ আর্সেনালের সামর্থ্য যথেষ্ট থাকলেও বিশ্বসেরা ‘এমএসএন’ আক্রমণত্রয়ীর দাপুটে পারফরম্যান্সই কাতালান ক্লাবটিকে ফেভারিটের মর্যাদা দিচ্ছে।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম পর্বের ম্যাচটি হবে আর্সেনালের মাঠে। চেনা পরিবেশে সমর্থকদের সামনে খেলার বাড়তি সুবিধাটা তাই কিছুটা হলেও আত্মবিশ্বাসী করবে আর্সেনালকে। তবে দলটির কোচ আর্সেন ভেঙ্গার কোনো রাখঢাক না করেই প্রতিপক্ষকে ফেভারিটের আসনে বসালেন।

এমিরেটস স্টেডিয়ামে আগামী মঙ্গলবার বাংলাদেশ সময় রাত পৌনে দুইটায় শুরু হবে রোমাঞ্চ জাগানো ম্যাচটি।

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা ৩২ ম্যাচ অপরাজিত বার্সেলোনা দারুণ ছন্দে এগিয়ে চলেছে। ইউরোপ সেরার মঞ্চে গ্রুপ পর্বে অপরাজিত থেকে নকআউট পর্বে ওঠা দলটির সাম্প্রতিক পারফরম্যান্স এক কথায় চমৎকার; লা লিগা ও কোপা দেল রে মিলিয়ে শেষ ১৬ ম্যাচের ১৪টিতেই জিতেছে তারা।

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম দল হিসেবে টানা দুবার শিরোপা জেতার অসাধারণ কীর্তি গড়ার লক্ষ্যে তাদের সবচেয়ে বেশি প্রেরণা জোগাচ্ছে লিওনেল মেসি, লুইস সুয়ারেস ও নেইমারে গড়া আক্রমণভাগ।

এ মৌসুমে এখন পর্যন্ত ৯১ গোল করেছে তারা তিন জন। গত মৌসুমে তারা ১২২ গোল করেছিলেন। গত কয়েক মাস ধরে এই ত্রয়ী যে ছন্দে এগিয়ে যাচ্ছে তাতে খুব শিগগিরই হয়তো নতুন রেকর্ড গড়বে তারা।

আর্সেনাল কোচ ভেঙ্গারও তাই দুই লেগের লড়াইয়ে নামার আগে বার্সেলোনার দুর্দান্ত আক্রমণত্রয়ীকে নিয়ে শিষ্যদের সতর্ক করে দিলেন।

“আমরা ১৮০ মিনিটের একটা লড়াই শুরু করতে যাচ্ছি। আমি নিশ্চিত, তারা কঠিন প্রতিপক্ষ হবে। অন্য সব নকআউটের মতই ম্যাচটা কঠিন হবে।”

আর্সেনালের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে পরিসংখ্যানও এ ম্যাচে বার্সেলোনাকে অনেক এগিয়ে রাখছে।
গতবারের ‘ট্রেবল’ জয়ী ক্লাবটির বিপক্ষে এ পর্যন্ত একবারই জিতেছে আর্সেনাল। ২০১১ সালে শেষ ষোলোর প্রথম পর্বে ২-১ গোলে জিতেছিল ভেঙ্গারের দল। শেষ পর্যন্ত অবশ্য জয়টা কাজে লাগাতে পারেনি তারা, ফিরতি পর্বে ৩-১ গোলে জিতে শেষ আটে উঠেছিল বার্সেলোনা। তার আগের আসরে এই দুই দলের মধ্যে কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগ ২-২ গোলে ড্র হলেও ফিরতি পর্বে মেসি একাই ৪ গোল করে আর্সেনালকে ছিটকে ফেলেন।

দুই দলের সবশেষ পারফরম্যান্সের বিচারেও আত্মবিশ্বাসী হতে পারছে না আর্সেনাল। গত শনিবার এফএ কাপে দুর্বল হাল সিটির বিপক্ষে ঘরের মাঠে গোলশূন্য ড্র করে তারা। অন্য  দিকে, একই দিনে লা লিগায় লাস পালমাসের বিপক্ষে ২-১ গোলে জেতে বার্সেলোনা।

গত বছর ৫টি শিরোপা জেতা বার্সেলোনার জন্য আরও সুখবর, বিশ্রাম শেষে এ ম্যাচে দলে ফিরছেন ডিফেন্ডার জেরার্দ পিকে এবং নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরছেন সের্হিও বুসকেতস। পালমাসের বিপক্ষে দুজনেই দলের বাইরে ছিলেন।

আর্সেনালের জন্যও আছে সুখবর, দলে ফিরেছেন জার্মান প্লেমেকার মেসুত ওজিল ও ওয়েলসের মিডফিল্ডার অ্যারন র্যা মজি।

তারপরও লড়াইটা যখন ৯০ মিনিটের তখন হতে পারে যে কোনো কিছুই। আর তাতেই বার্সেলোনার হারানোর স্বপ্ন দেখছেন আর্সেনালের ফরাসি স্ট্রাইকার অলিভিয়ে জিরুদ। তার বিশ্বাস, নিজেদের খেলাটা খেলতে পারলে অবশ্যই তা সম্ভব।

শেষ পর্যন্ত জিরুদের প্রত্যাশা বাস্তবায়িত হোক বা নাহোক, জমজমাট এক লড়াইয়ের আশা করাই যায়।


 
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া