adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাবা-মা হারানো শিশুর হৃদয়বিদারক কান্না

1454207364ডেস্ক রিপোর্ট : এ এক হৃদয়বিদারক দৃশ্য। মা-বাবা ও বোনের অকাল মৃত্যু কিছুতেই ভুলতে পারছে না দু’বছরের ছোট্ট পূর্ণ।অঝোরে কাঁদছে।  

শনিবার রাজধানীর আগারগাঁওয়ে ইন্সটিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতালে এমনই এক হৃদয়বিদারক দৃশ্যের। পূর্ণ হাতে ব্যান্ডেজ নিয়ে কান্না করছে আর বলছে- ‘আব্বু যাব, আম্মু যাব।’

কিছু সময় পরপর মা-বাবার কাছে যাওয়ার জন্য কান্না করছে। তার মাথায় আঘাত লেগেছে। হাত ভেঙে গেছে। উপস্থিত দুই ফুফু তাকে কিছুতেই থামাতে পারছেন না। পূর্ণর বোন ফাইজাও ওই হাসপাতালে চিকিৎসাধীন। তারও বোঝার ক্ষমতা হয়নি যে, মা-বাবা চিরতরে হারিয়ে গেছেন।

ফাইজা বলে, ঘটনার সময় তারা দু’বোন গাড়ির সামনে বাবার পাশে বসা ছিল। ছোট ভাই পূর্ণ ছিল বাবার কোলে। গাড়ি চালাচ্ছিলেন তার বাবা। সে ঘুমিয়ে পড়ে। হঠাৎ জেগে দেখে একটি পাহাড়ের ওপর বসে আছে। গাড়ি উল্টে গেছে। তার চিৎকার শুনে পুলিশ এসে তাকে হাসপাতালে নিয়ে যায়।

ফাইজা বলে, ‘আমি ছোট মানুষ তো। ফেরেশতা; তাই বেঁচে আছি।’ ফাইজা সুস্থ হলেও মা-বাবার অকাল মৃত্যু তাকে বড় ধাক্কা দিয়েছে। সে এখনও স্বাভাবিক হতে পারেনি। ফুফু ও ফুফাতো ভাই-বোনেরা খেলনা, চকলেট, জুস এসব দিয়ে তাকে শান্ত রাখার চেষ্টা করছে।

চিকিৎসক বাবার অতি আদরের সন্তান ফাইজা ও পূর্ণ। একটি দুর্ঘটনা তাদের জীবনে ডেকে এনেছে অমানিশার অন্ধকার। তাদের বাবা ডা. ফজলুল বারী ছিলেন রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের বিশেষজ্ঞ চিকিৎসক।

সোমবার রাতে আত্মীয়ের বিয়ের অনুষ্ঠানে যোগ দিয়ে কুমিল্লা থেকে ফেরার পথে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দিতে বাসের সঙ্গে তাদের বহনকারী গাড়ির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ডা. ফজলুল বারী ও তার স্ত্রী আসমা-উল হুসনা, মেয়ে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের তৃতীয় শ্রেণীর ছাত্রী ফাহমিদা ফাইরোজ স্নেহা ও গৃহপরিচারিকা সীমা নিহত হন। বেঁচে আছে শুধু ফাইজা আর পূর্ণ।

এতিম শিশু দুটিকে এখন দেখাশোনা করছেন তাদের ফুফু সাবিনা, ফয়জুন, শেলী ও শম্পা। ফুফু সাবিনা শনিবার হাসপাতালে বসে জানান, বগুড়া সদরের নারলী গ্রামে তাদের বাড়ি। চার বোনের এক মাত্র ভাই ছিলেন ডা. বারী।

বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন ২০০১ সালে। সেখানেই কর্মজীবন শুরু করেন। বছর তিনেক আগে জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটে বদলি হয়ে আসেন। তার পরিবারের লোকজন বাড়িতেই থাকতেন। প্রতি শুক্র ও শনিবার বাড়ি চলে যেতেন। স্বপ্ন ছিল মানসিক রোগীদের সেবার জন্য মায়ের নামে একটি আধুনিক হাসপাতাল প্রতিষ্ঠা করবেন।

ফাইজার ফুফু সাবিনা বেগম জানান, তার ভাই অনেক স্ট্রেস নিতে পারতেন। সহজে ক্লান্ত হতেন না। চেম্বার করে ওই দিন বগুড়া থেকে নিজে গাড়ি চালিয়ে ঢাকায় আসেন। সেখান থেকে কুমিল্লায় যান (কুমিল্লায় স্ত্রীর বোনের মেয়ের বিয়ের অনুষ্ঠানে আগেই গিয়েছিলেন তার স্ত্রী ও সন্তানরা)। কোনো বিশ্রাম না নিয়ে ঢাকায় ফেরার পথে দুর্ঘটনায় পড়েন।

তিনি বলেন, গাড়ি চালানোর সময় ছোট সন্তানটি বাবার কোলে ছিল। তার ধারণা ক্লান্তির কারণে এ দুর্ঘটনা ঘটেছে। তিনি বলেন, দুর্ঘটনার এক ঘণ্টা পরও স্নেহা জীবিত ছিল। সঙ্গে সঙ্গে হাসপাতালে নেয়া সম্ভব হলে হয়তো তাকেও বাঁচানো যেত।

ফাইজার অপর ফুফু জানান, তাদের বাবার নাম শামছুদ্দীন ফটু। তিনিও অসুস্থ। ছেলে, ছেলের বউ, নাতনিকে হারিয়ে তিনি আরও বেশি অসুস্থ হয়ে পড়েছেন। সাবিনা জানালেন, রাত ৩টার দিকে গাড়িটি দুর্ঘটনার কবলে পড়ে। তার ভাই ও ভাবীর মাথা সম্পূর্ণ থেঁতলে গিয়েছিল। ভাইয়ের মেয়েও মাথায় আঘাত পেয়েছে। কাজের মেয়েরও ছিল মাথায় আঘাত। পূর্ণ মাথায় আঘাত পেয়েছে এবং হাত ভেঙে গেছে।

তিনি বলেন, তারা চার বোন মিলে তাদের বংশের প্রদীপ ভাতিজা ও ভাতিজিকে লালন-পালন করতে চান। তাদের একমাত্র মামা রোগে আক্রান্ত। নানা-নানীও বয়স্ক এবং অসুস্থ। তারাও নাতি-নাতনিকে নিতে চান।

সাবিনা ইয়াসমিন আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের পরিচালক ছিলেন। যুবক সোসাইটি নামে তার বগুড়ায় একটি এনজিও রয়েছে। সেটা পরিচালনা করেন। অপর বোন ফয়জুন টিএমএমএসের পরিচালক প্রশিক্ষক হিসেবে কাজ করেন। এখন এই দুই বোনই ফাইজা এবং পূর্ণের দেখাশোনা করছেন।

আত্মীয়রা জানান, বগুড়া শহরের নারুলীতে নিজের বাসার নিচতলায় মায়ের নামে ফজিলা মেমোরিয়াল হেলথ হোম প্রতিষ্ঠা করেছিলেন ডা. ফজলুল বারী। শুক্র ও শনিবার সেখানে রোগী দেখতেন তিনি। বিনা মূল্যে চিকিৎসাসেবা দিতেন গরিব রোগীদের। স্বপ্ন ছিল মায়ের নামে প্রতিষ্ঠিত সেবা কেন্দ্রটিকে আরও কলেবরে নিয়ে যাওয়ার। কিন্তু স্বপ্ন পূরণ হল না। চিকিৎসকরা জানান, ফাইজা ও পূর্ণ আশংকামুক্ত। পূর্ণ হাসপাতালের ডা. আবদুস সালামের অধীন চিকিৎসাধীন আছে। হাসপাতাল কর্তৃপক্ষই তাদের চিকিৎসার ব্যয়ভার বহন করছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া