adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গভর্নরের আশ্বাসে বন্ধ হল কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তাদের কর্মসূচি

dr_atiur1452434044ডেস্ক রিপোর্ট : গভর্নর আতিউর রহমানের আশ্বাসে পরবর্তী পরিচালনা পর্ষদ বৈঠক পর্যন্ত কর্মবিরতিসহ অবস্থান কর্মসূচি স্থগিত করেছে বাংলাদেশ ব্যাংকের আন্দোলনরত কর্মকর্তারা। বাংলাদেশ ব্যাংক অফিসার্স কাউন্সিল সূত্রে জানা গেছে, গভর্নর অভিভাবক হিসেবে কর্মকর্তাদের মর্যাদা পুনরুদ্ধারের দায়িত্ব নিয়ে পরবর্তী বোর্ড সভায় তা উত্থাপনের কথা দিয়েছেন। তার এ আশ্বাসের পরিপ্রেক্ষিতে অফিসার্স কাউন্সিল কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি ওই সময় পর্যন্ত স্থগিত করেছে।তবে সদ্য প্রবর্তিত বেতনস্কেলে পদ অবনমনের প্রতিবাদে কালো ব্যাজ ধারণসহ অন্যান্য কর্মসূচি অব্যাহত থাকবে।পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী, রোববার সকাল ১০টায় মতিঝিলে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে সামনে অবস্থান নেন ব্যাংকের কর্মকর্তারা। টানা এক ঘণ্টা অবস্থানের পর তারা নিজ নিজ কাজে ফেরে যান। এরই মাঝে বাংলাদেশ ব্যাংকের এক কেয়ারটেকার হার্ট অ্যাটাকে মৃত্যুবরণ করলে কর্মচারীদের মাঝেও উত্তেজনা ছড়িয়ে পড়ে। এরই পরিপ্রেক্ষিতে গভর্নর আতিউর অফিসার্স কাউন্সিলের নেতাদের ডেকে পাঠান এবং কেন্দ্রীয় ব্যাংকের স্বার্থে কর্মকর্তাদের আন্দোলন থেকে সরে আসার আহ্বান জানান।এ সময় অফিসার্স কাউন্সিলের নেতারা আন্দোলনের যৌক্তিতা তুলে ধরলে আতিউর রহমান কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হিসেবে তাদের মর্যাদা পুনরুদ্ধারের দায়িত্ব নেন। একই সঙ্গে তিনি বাংলাদেশ ব্যাংকের পরবর্তী বোর্ড সভায় তা উত্থাপনের আশ্বাস দেন।বাংলাদেশ ব্যাংকের বোর্ড সভা সাধারণত প্রতিমাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হয়ে থাকে। এ বৈঠকে পরিচালনা পর্ষদ সদস্য হিসেবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিবসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকেন।এদিকে কর্মকর্তারা অবস্থান কর্মসূচিসহ সব ধরনের আন্দোলন থেকে বিরত থাকার নির্দেশ দিয়ে রোববার সন্ধ্যায় অফিসিয়াল প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ। এতে এ আদেশ অমান্য করলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে সতর্ক করা হয়েছে। এ অবস্থায় কালো ব্যাজ ধারণসহ অন্যান্য কর্মসূচি অব্যাহত রাখা হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্তে পৌঁছতে পারেনি অফিসার্স কাউন্সিল। শেষ খবর পাওয়া পর্যন্ত এ নিয়ে সংগঠনটির বৈঠক চলছিল।প্রসঙ্গত, বাংলাদেশ ব্যাংকের আন্দোলনরত কর্মকর্তাদের অভিযোগ, অষ্টম জাতীয় বেতনস্কেলে তাদের মর্যাদাহানি করা হয়েছে।এর আগে সব বেতনস্কেলে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক, বিসিএস ক্যাডার ও বিশ্ববিদ্যালয় শিক্ষকরা একই স্কেল বা গ্রেডভুক্ত থাকলেও নতুন বেতন কাঠামোয় সহকারী পরিচালক পদ এক ধাপ নামিয়ে নবম গ্রেড করা হয়েছে। আর বিসিএস ক্যাডার ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অষ্টম গ্রেডে রাখা হয়েছে।এছাড়া বেতন স্কেলের গেজেটে নিয়ন্ত্রণ কর্তপক্ষ হওয়া স্বত্ত্বেও বাংলাদেশ ব্যাংককে রাষ্ট্রীয় অন্যান্য ব্যাংকের সঙ্গে দেখানো হয়েছে বলে তারা আপত্তি তুলেছেন।
 গেজেট প্রকাশের পর গত ২২ ডিসেম্বর এক সংবাদ সম্মেলনে সহকারী পরিচালক পদ অষ্টম গ্রেডে উন্নীত করা, গেজেটে বাংলাদেশ ব্যাংককে আলাদাভাবে উল্লেখ করা এবং নির্বাহী পরিচালক পদ গ্রেড-১ এ উন্নীত করার দাবি তোলা হয়।
এ দাবি আদায়ে গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক অফিসার্স কাউন্সিল  ১০ ও ১১ জানুয়ারি সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত এবং ১২-১৪ জানুয়ারি সকাল ১০ থেকে ১২টা পর্যন্ত কর্মবিরতি পালন এবং ১৫ জানুয়ারির পর থেকে গণছুটির ঘোষণা দেয়।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া