adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের প্রতিবাদ আমলে নিচ্ছে না পাকিস্তান

FORGINনাশরাত আর্শিয়ানা চৌধুরী : পাকিস্তানকে মানবতাবিরোধী অপরাধীদের পক্ষ না নেওয়ার অনুরোধ জানিয়েছিল বাংলাদেশ। কিন্তু এ এপর্যন্ত যতগুলো রায় কার্যকর হয়েছে সব কটিতেই প্রতিক্রিয়া দেখিয়েছে দেশটি। এজন্য বাংলাদেশ প্রতিবারই এর কড়া প্রতিবাদ জানিয়েছে। তবে বাংলাদেশের এই প্রতিবাদ আমলে নিচ্ছে না পাকিস্তান। উল্টো পাকিস্তান সরকার এখন সেখানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনারকে ডেকে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। সূত্র জানায়, পাকিস্তানের তলবে বাংলাদেশের হাইকমিশন সাড়া দিবেন কিনা, সেজন্য ঢাকা থেকে সিদ্ধান্ত জানানো হবে। ঢাকা থেকে তাকে যাওয়ার অনুমতি দিলে তিনি তাদের কাছে গিয়ে বাংলাদেশের অব¯’ান স্পষ্ট করবেন। যেহেতু পাকিস্তানের হাইকমিশনারকে ঢাকায় ডাকার পর তারা সাড়া দিয়েছে। বাংলাদেশের কথা শুনেছে। এই জন্য বাংলাদেশও সাড়া দিতে পারে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, পাকিস্তানের সঙ্গে সম্পর্কের অবনতি হবে না। কুটনৈতিক সম্পর্ক বজায় রাখা হবে। তবে তাদের এই ধরনের হস্তক্ষেপ মেনে নেওয়া হবে না।
এদিকে পাকিস্তান বাংলাদেশে মানবতাবিরোধী অপরাধে যে সব ব্যক্তিদের বিচার তারা তা মেনে নিতে পারছে না। এই বিচারকে ক্রুটিপূর্ণ বলেও মনে করে দেশটি। এজন্য তাদের জাতীয় পরিষদেও এমপিরা এর নিন্দা জানিয়েছে। নিউ ইয়র্ক থেকে প্রকাশিত দ্য নিউ ইয়র্ক টাইমসের পাকিস্তানি সংস্করণ এক্সপ্রেস ট্রিবিউনের এক খবরে বলা হয়েছে, সাকা-মুজাহিদের বিচারকে ত্রুটিপূর্ণ অভিহিত করে পাকিস্তানের জাতীয় পরিষদের এমপিরা সর্বসম্মতভাবে নিন্দা জানান। সেই নিন্দার এক দিন পর জাতীয় পরিষদ সদস্য শেখ আফতাব আহমেদ পাকিস্তান সরকারের কাছে এ ঘটনা ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) তোলার জন্য অনুরোধ করেন। এক্সপ্রেস ট্রিবিউনের ওই খবরে উল্লেখ করা হয়, বুধবার পাকিস্তানের জামায়াতে ইসলামির তোলা এক নোটিশের জবাবে জাতীয় পরিষদে বক্তব্য দেন শেখ আফতাব আহমদ। জামায়াতে ইসলামি থেকে দেয়া নোটিশে বলা হয়েছিল, ১৯৭৪ সালে পাকিস্তান, বাংলাদেশ ও ভারতের মধ্যে ত্রিপক্ষীয় যে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, তা লঙ্ঘন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।
এর জবাবে আফতাব আহমেদ বলেন, ১৯৭১ সালে যে যুদ্ধ হয়েছে, তা ছিল পাকিস্তান ও ভারতের মধ্যে।  যেসব মানুষ পাকিস্তানের সমর্থক ছিলেন তাদের বিচার করা ছিল অযৌক্তিক।  প্রতিবাদ স্বরূপ ঢাকায় নিয়োজিত পাকিস্তানের হাইকমিশনারকে ডেকে পাঠানোর আহ্বান জানান পাকিস্তান তেহরিকে ইনসাফ দলের এমপি শিরিন মাজারি।
পাকিস্তানের এই অব¯’ানের ব্যাপারে বিচার প্রক্রিয়ার সঙ্গে জড়িত একজন মন্ত্রী বলেন, পাকিস্তান বাংলাদেশের সরকারের সমালোচনা করছে। তারা অব¯’ান নিচেছ মানবতাবিরোধী অপরাধীদের পক্ষে। এটা তারা নিতে পারে কিš‘ লাভ হবে না। পাকিস্তানের সমালোচনায় বিচার কাজ বন্ধ হয়ে যাবে না। তারা বিচারের সমলোচনা করেন, বিচারকে ত্র“টি ধরেন। তারা মানবাধিকারের কথা বলেন। ১৯৭১ সালে এই সব অপরাধীরা যে কত মানুষের মানবাধিকার লঙ্ঘন করেছেন, সেটাতো বিচার করছে না। সেই সব মানুষদের প্রতিতো সহমর্মিতা দেখাচ্ছে না।
২৩ নভেম্বর বাংলাদেশের তরফ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় ঢাকা¯’ পাকিস্তানের হাইকমিশনার সুজা আলমকে ডেকে পাঠানোর পর তিনি পদ্মাতে উপ¯ি’ত হন। পররাষ্ট্র সচিবের সঙ্গে দেখা করেন এবং প্রতিবাদ লিপি গ্রহণ করেন।
এক্সপ্রেস ট্রিবিউন এই খবরও প্রকাশ করেছে। সেখানে বলা হয়, বাংলাদেশের হাইকমিশনারকে যে তলব করার সিদ্ধান্ত নেয়া হয়েছে, সেটি বুধবার পাকিস্তানের জাতীয় পরিষদে এমপিদের কাছে বলেছেন ক্ষমতাসীন দলের এক এমপি। মানবতাবিরোধী অভিযোগে বিএনপির নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতে ইসলামীর নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর হয় ২১ নভেম্বর। তাদের ফাঁিস কার্যকর হওয়ার পর পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখায়। একটি বিবৃতি দেয়। এরপর তাদের হাইকমিশনার তলব করে বাংলাদেশ সরকার। এ সময় বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলাতে পাকিস্তানকে কড়া ভাষায় জানিয়ে দেয়া হয়। সরকারের সেই বার্তা পাকিস্তানে পৌঁছায়। আগামীতে যাতে পাকিস্তান বাংলাদেশের অভ্যন্তরীণ কোন ব্যাপারে মন্তব্য না করে ও কোন কথা না বলে সেই ব্যাপারেও সতর্ক করে দেওয়া হয়েছে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ওই সময়ে বলেছেন, পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয় যে বিবৃতি দিয়েছে এর মাধ্যমে তারা আমাদের দেশের অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ করার চেষ্টা করেছে। তারা এটা করতে পারে না। তারপরও সেটা করে ধৃষ্টতা দেখিয়েছে। বাংলাদেশে এই ধৃষ্টতা মেনে নেয়নি। নিবে না। এই কারণে এর প্রতিবাদ জানানো হয়েছে সরকারের তরফ থেকে। তারা আগামীতে আর যেন এই ধরনের কোন ঘটনা না ঘটান সেই ব্যাপারেও বলা হয়েছে। আমরা কোন দেশের হস্তক্ষেপই মেনে নিবো না।
পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে গত রোববার এক বিবৃতি দেয়। সেখানে ফাঁিসর দণ্ড কার্যকর করায় পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র কাজী খলিকুল্লাহ উদ্বেগ প্রকাশ করেন।  তাদের ওয়েবসাইটে প্রকাশিত ওই বার্তায় বলা হয়, ফাঁসির মতো ঘটনা দুর্ভাগ্যজনক। গভীর যন্ত্রণা অনুভব করে পাকিস্তান। আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ফাঁসি কার্যকরে গভীরভাবে মর্মাহত হয়েছে পাকিস্তান।
পররষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মিজানুর রহমান পরে বলেন, আমরা কড়া প্রতিবাদ জানিয়েছি।  তারা বলেছিল , সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মুজাহিদের দুর্ভাগ্যজনক মৃত্যুদণ্ড কার্যকর আমরা গভীর উদ্বেগ ও বেদনার সঙ্গে লক্ষ্য করলাম। একাত্তরের যুদ্ধাপরাধের এই বিচারকে প্রহসন বলেও  আখ্যায়িত করে।  এ নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিক্রিয়ার কথা বলা হয়। পাশাপাশি ১৯৭৪ সালের ভারত-পাকিস্তান-বাংলাদেশ চুক্তির আলোকে দুই দেশের সম্পর্ককে এগিয়ে নিতে ঢাকার প্রতি আহ্বান জানায় ইসলামাবাদ।
উল্লেখ, সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মুহম্মদ মুজাহিদ এর ব্যাপারে প্রতিক্রিয়া দেখানোর আগেও কাদের মোল্লা পাকিস্তানের প্রতি অনুগত এবং ১৯৭১ সালের যুদ্ধের সময় পাকিস্তানের সেনাবাহিনীকে সমর্থন করায় কাদের মোল্লাকে ফাঁসি দেওয়া হয়েছে দাবি করে সে সময় দেশটির পার্লামেন্টে একটি প্রস্তাব গ্রহণ করা হয়। ওই সময়েও বাংলাদেশে বিভিন্ন মহলের ক্ষুব্ধ প্রতিক্রিয়ার মধ্যে পাকিস্তানের হাইকমিশনারকে তলব করে ওই সময়ে কড়া প্রতিবাদ জানায় সরকার। কিন্তু এবারও তারা একই ঘটনার পুনরাবৃত্তি ঘটালো। মানবতাবিরোধী অপরাধে দণ্ডিতদের মধ্যে প্রায় সবাই জামায়াত নেতা এবং তাদের রায়ের পর পাকিস্তান জামায়াত প্রতিক্রিয়া দেখিয়ে আসছে। এটাও ছিল এরই ধারাবাহিকতা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া